শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা কালেক্টরেট কর্মচারীদের ৬ষ্ঠ দিনেও কর্মবিরতি চলছে, সেবা প্রত্যাশীদের দুর্ভোগ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৮, ২০২০
news-image

 

আশিকুর রহমান আশিকঃ

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার উদ্যোগে পদবী পরিবর্তন ও গ্রেড উন্নীত করণের দাবীতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার ৬ষ্ঠ দিনেও সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হয়েছে। আগের দিন রাষ্ট্রপতির কুমিল্লা সফরের কারণে কর্মবিরতির কর্মসূচি ৪ঘন্টা থেকে নামিয়ে ২ঘন্টা করা হয়েছিল।

এসএসসি পরীক্ষা ও ভাষার মাসের কারণে কর্মসূচি বিরতি দিয়ে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে পূর্নদিবস কর্মবিরতি চলবে বলে আন্দোলনকারীরা জানান। উলে­খ যে বাংলাদেশে সকল কালেক্টরেটের কর্মচারীরা একযোগে পদবী পরিবর্তনের দাবীতে কর্মবিরতি পালন করে আসছে। তারই অংশ হিসেবে কুমিল্লা কালেক্টরেটে কর্মচারীররা সকাল ৯টায় হাজিরা খাতায় স্বাক্ষর করে প্রতিদিন কর্মসূচিতে যোদ দেন এবং মিছিল ও মানববন্ধন করেন।

কর্মবিরতি কর্মসূচিতে বক্তব্য রাখেন কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি মো: আবু হানিফ, সিনিয়র সহসভাপতি সুলতান মোঃ নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক জনাব মো: আরিফুর রহমান, সহসভাপতি মো: আবু বক্কর ছিদ্দিক হেলাল, আবদুর রহিম, এনামুল হক, হাবিবুর রহমান, আবদুল হাকিম, ছফিউল­াহ মীর, কোহিনুর আক্তার, ফারহানা আক্তার, সহ সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন, যুগ্ম সম্পাদক মুস্তাফিজুর রহমান, সদস্য সাইফুল ইসলাম মুন্সী, অর্থ সম্পাদক আমান উল্লাহ, সদস্য মাইনউদ্দিনসহ সদস্যবৃন্দ।

দীর্ঘদিনের দাবীকৃত পদবী পরিবর্তনে তাদেরকে বারংবার আশ্বাস দিয়ে কোন কাজ না হওয়ায় তারা কর্মবিরতি শুরু করেছে বলে জানান। তারা জানান,মে ২০১৪ এর ২য় পাক্ষিক গোপনীয় প্রতিবেদনের ভিত্তিতে মাঠ প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণীর কর্মচারীগণের পদবি পরিবর্তন এবং বেতন স্কেল উন্নূতকরণের প্রস্তাব যথাযথভাবে বিবেচনাক্রমে নিষ্পত্তি করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১৭ জুন ২০১৪ তারিখে ১৭৫ নং স্মারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর এ আদেশ আজও প্রতিপালন করা হয়নি। বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর সকল কর্মচারীরা এ কর্মসূচি পালন করছে। এতে করে কালেক্টরেটে আশা সেবাপ্রত্যাশীদের সেবা গ্রহণে কিছুটা সমস্যার সম্মুখীণ হতে হচ্ছে। বক্তারা বলেন দীর্ঘদিন থেকে জানিয়ে আসা তাদের যৌক্তিক দাবী মেনে নেওযার জন্য। কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে ২৫-২৭ ফেব্রয়ারী পূর্ণ দিবস কর্মবিরতি পালন করবেন তারা। এর মধ্যে দাবী পূরণ না হলে ঢাকায় মহাসমাবেশের মাধ্যমে বৃহত্তর আন্দোলনে কর্মসূচি দেয়া হবে বলে জানান। উলে­খ যে, বিভাগীয় কমিশনার অফিস, জেলা প্রশাসকের কার্যালয়,, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর কর্মচারীরা তাদের পদ পদবি পরির্তন করে প্রশাসনিক কর্মকতা করার জন্য দাবী জানিয়ে আসছিল।

আর পড়তে পারেন