শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা কসমেটিক দোকানগুলোতে অবাধে বিক্রি হচ্ছে নিম্নমানের ফর্সা হওয়ার ক্রীম

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৮, ২০১৮
news-image

মহিউদ্দিন ভূইয়া ঃ
কুমিল্লা জেলাজুড়ে কসমেটিক দোকানগুলোতে অবাধে বিক্রি হচ্ছে নিম্নমানের ফর্সা হওয়ার ক্রীম । এছাড়া কুমিল্লা নগরীর শপিংমলগুলোতে ঘুরে দেখা গেছে কসমেটিক দোকানগুলোতে দেশি ও বিদেশি রং ফর্সা হওয়ার বিভিন্ন ক্রীমের ছড়াছড়ি ।

বেশি লাভজনক হওয়ায় এ সকল ফর্সা হওয়ার ক্রীম বিক্রি করছে ব্যবসায়িরা । এছাড়াও বর্তমানে স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মেয়েরা মুখের দাগ দূর করতে ও চেহারার রং ফর্সা করার জন্য কসমেটিক দোকানগুলোতে ভিড় জমায় । কোন বয়সের মেয়েরা বা নারীরা এসব রং ফর্সা হওয়ার ক্রীম দোকানদারদের কাছে খোঁজ করে জানতে চাইলে ব্যবসায়ীরা জানায়, ১৬ থেকে ২০ বছরের মেয়েরা এ সকল ফর্সা হওয়ার ক্রীম বেশি ব্যবহার করে থাকলেও বর্তমানে ২৫ থেকে ৩৫ বছরের নারীরাও এসকল ক্রীম এখন বেশি খোঁজ করে । তবে এ সকল রং ফর্সা হওয়ার ক্রীমের গুনগতমান কতটুকু রয়েছে জানতে চাইলেও দোকানদার সঠিক কোন ব্যখ্যা দিতে পারেনি । এছাড়াও নামিদামি ব্র্যান্ডের নামে দোকানে দেখা গেছে নকল ফর্সার হওয়া ক্রীম ।

কসমেটিক দোকানগুলোতে দেখা যায় প্রসাধনী পণ্য চাঁদনী ক্রীম,ডিউ ক্রীম,ঘড়ি ক্রীম,ফাইজা ক্রীম, নূর ক্রীম; নূর গোল্ড ক্রীম, হোয়াইটপাল ক্রীম, আনমোল ক্রীম । এছড়াও দেশি ক্রীমের নামে দেখা যায় মর্ডান ক্রীম ,লতা হারবাল ক্রীম, জি এম ক্রীম ,নিকু গোল্ড ক্রীম,বুটানিক ক্রীমসহ আরো অনেক ফর্সা হওয়ার ক্রীম দেখা যায় কসমেটিক দোকানগুলোতে। এসব রং ফর্সা হওয়ার ক্রীম সম্পর্কে কুইন্স বিউটি পার্লারের বিউটিশিয়ান জুয়েনা খোকন জানান, আমাদের দেশে দেশি ও বিদেশি নানান ব্র্যান্ডের রং ফর্সা হওয়ার নিম্নমানের ক্রীম বাজারে আসার কারণে নানান বয়সের নারীরা এসব ত্রীম ব্যবহার করে প্রতারিত হচ্ছে । যার ফলে মেয়েরা ও নানান বয়সের নারীরা এ সকল নিম্নমানের ক্রীম ব্যবহারের ফলে চেহারার চামড়া নষ্ট হয়ে যায় । এছাড়াও এ সকল ক্রীম ব্যবহারের ফলে মুখে মেছতা,ব্রণ,কালো দাগসহ নানান সমস্যার কথা জানান ক্রেতারা ।

এ বিষয়ে কুমিল্লা মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক (চর্ম ও যৌন রোগ ) বিশেষজ্ঞ ডাঃ গাজী মোঃ মতিউর রহমান জানান, বাজারে যে সকল রং ফর্সা হওয়ার ক্রীম রয়েছে নানা দেশের ও নানান ব্র্যান্ডের এ সকল ক্রীম কোন চিকিৎসকের পরামর্শ ছাড়াই মানুষ ব্যবহার করে ক্ষতিগস্ত হচ্ছে । এসব রং ফর্সা হওয়ার ক্রীম ব্যবহারের ফলে ত্বকের চামড়া লাল হয়ে যায় ,ত্বকে চুলকানি দেখা দেয় ,ত্বকের লাবণ্য হারিয়ে যায় ,প্রথমে একটু ফর্সা দেখা গেলেও পরে এর ক্ষতি ভয়াবহ রূপ নেয় । এছাড়াও এসকল রং ফর্সা হওয়ার ক্রীম ব্যবহার করে নানান সমস্যা নিয়ে প্রতিনিয়ত আমাদের কাছে ভুক্তভুগি রোগি আসে । তাই কোন স্কীন বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এসকল রং ফর্সা হওয়ার ক্রীম না ব্যবহার করাই উচিত।

আর পড়তে পারেন