শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ৭০০ ভবনই অপরিকল্পিত

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১, ২০২০
news-image

 

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা নগরীতে অপরিকল্পিত ও বিল্ডিং কোড না মেনে নির্মিত হয়েছে প্রায় সাতশ বহুতল ভবন। এসব ভবনের মধ্যে ৬৯০টি ভবনই সিটি কর্পোরেশনের অনুমোদন ছাড়া নির্মিত হয়েছে।

বিল্ডিং কোড না মেনে নির্মিত এসব ভবনের কারণে আগুন ও প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে গোটা নগরী।

 

২৭ ডিসেম্বর নগরীর কান্দিরপাড়ে রূপায়ন টাওয়ার ধসে এক শ্রমিক নিহত ও ১৪ জন আহত হয়েছেন। এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি ২৮ ডিসেম্বর ঘটনাস্থল পরিদর্শন করেছে। ভবনের ছাড়পত্র, নকশাসহ সব কাগজপত্র নিয়ে তদন্ত করা হচ্ছে।

 

 

 

কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিন্টু বেপারী বলেন, ভবনটি সরকারি জমির উপর নির্মিত হচ্ছিল। ওই জমিতে একটি রেস্টুরেন্ট ও দীপিকা নামে একটি সিনেমা হল ছিলো।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

কুসিক মেয়র মনিরুল হক সাক্কু জানান, ১৯৬২ সালে ভূমি মন্ত্রণালয় থেকে ভবনের মালিকপক্ষ ৯৯ বছরের জন্য লিজ নিয়ে পৌরসভার কাছে ওই জমিতে ভবন নির্মাণের আবেদন করে রূপায়ন গ্রুপ। সিটি কর্পোরেশন হওয়ার পর তারা আবারো আবেদন করে মালিকপক্ষ। কিন্তু অনুমোদন না পেয়ে ভূমি মন্ত্রাণালয়ের ছাড়পত্র ও হাইকোর্টের রায় নিয়ে আসে তারা।

 

কুসিকের প্রকৌশল বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, নগরীর নির্মাণাধীন ৪৯৫টি ভবন নকশা বহির্ভূত, ১৯৫টি ভবন অনুমোদনহীন। এছাড়া পুরাতন ও ঝুঁকিপূর্ণ রয়েছে ৯৫টি ভবন।

 

 

 

কুসিকের উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) আবদুর রব ভূঁইয়া জানান, নিয়মনীতি ও অনুমোদনের তোয়াক্কা না করে নগরীর শাহ সূজা মসজিদের সামনের শিকদার আনোয়ারা ক্যাসেল ও বাগিচাগাঁও ফায়ার সার্ভিসের সামনে স্বর্ণ কুটির আনন্দ কাননসহ কয়েকটি ভবন নির্মিত হচ্ছে। সিটি কর্পোরেশনের স্থায়ী কমিটি শিকদার আনোয়ারা ক্যাসেলের ৯ তলা পর্যন্ত নির্মাণের সুপারিশ করেছে। তবে ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র এবং সিভিল এভিয়েশনের কাগজপত্র জমা না দেয়ায় কুসিক নকশা সরবরাহ করেনি। নির্মাণের অনুমতিও দেয়নি।

 

মেয়র সাক্কু বলেন, এ পর্যন্ত নয়টি ভবনের কাজ বন্ধ করে ‘ভবনটি নকশা বহির্ভূত’ লাল নোটিশ লাগানো হয়েছে। নগরীতে নকশা বহির্ভূত ও অনুমোদনবিহীন ভবন নির্মাণকারীদের তালিকা বড় হচ্ছে। ১০ জানুয়ারির পর এসব ভবনের মালিকপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন