মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ২১২ জন মুক্তিযোদ্ধার সন্তানকে শিক্ষা বৃত্তি প্রদান করেছে ভারতীয় হাই কমিশন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৯, ২০১৮
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লায় ২১২ জন মুক্তিযোদ্ধার সন্তানকে শিক্ষা বৃত্তি প্রদান করেছে বাংলাদেশে অবস্থানরত ভারতের সহকারি হাই কমিশনার (চট্টগ্রাম) ।

শনিবার (২৮ জুলাই) বেলা ১১টায় কুমিল্লা টাউন হলে শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-৬ আসনের সাংসদ ও মহানগর আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারি হাই কমিশনার (চট্টগ্রাম) অনিন্দ ব্যানার্জী ও ২য় সহকারি শুভাশিস সিনহা এবং মিসেস অনিন্দ ব্যানার্জী।

অনুষ্ঠানে ২১২ জন মুক্তিযোদ্ধার সন্তানদের শিক্ষা বৃত্তি চেক প্রদান করা হয়েছে। এর মধ্যে ১১০ জন শিক্ষার্থীকে ৫০ হাজার টাকা করে, ৭৪ জন শিক্ষার্থীকে ২০ হাজার টাকা করে এবং ২৮ জন শিক্ষার্থীকে ২৪ হাজার টাকা করে প্রদান করা হয়।

উল্লেখ্য যে, ভারত সরকারের উদ্যোগে ২০০৬ সাল থেকে এ প্রকল্পটি শুরু হয়। এ বৃত্তিটি উচ্চ মাধ্যমিক ও স্নাতক শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।  স্নাতক শিক্ষার্থীরা প্রতি বছর ২৪ হাজার টাকা করে ৪ বছর এবং উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা ১০ হাজার টাকা করে ২ বছর ধরে পাচ্ছে এ শিক্ষা বৃত্তি। এ প্রকল্পের অধীনে ১০ হাজার ৯৩৬ জন শিক্ষার্থী এ সুবিধা ভোগ করেছে এবং সাড়ে ১৬ কোটি টাকা এ উদ্দেশ্যে খরচ হয়েছে।

এছাড়া ভারত সরকার মুক্তিযোদ্ধাদের কর‌্যাণে আরো ২টি গুরুত্বপূর্ণ সুবিধা দিচ্ছে। ভারতীয় মিলিটারি হাসপাতালে ১০০ জন অসুস্থ্য মুক্তিযোদ্ধাকে বিনা খরচে চিকিৎসা প্রদান করবে এবং সকল মুক্তিযোদ্ধার জন্য ৫ বছরের মাল্টিপল ভিসা দিচ্ছে।

আর পড়তে পারেন