শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় হারিয়ে যাচ্ছে সকালের মক্তব

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৯, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
আমরা মুসলমান। আমাদের ধর্মীয় গ্রন্থ পবিত্র কোরআন। কোরআন আমাদের জীবন বিধানও বটে। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সারাজীবন কীভাবে কাটাতে হবে এর যাবতীয় বিষয় রয়েছে কোরআনে। এগুলো কোরআনের তর্জমা ও তাফসির পড়লে জানতে পারব। কোরআন এমন গুরুত্বপূর্ণ কিতাব, এর অর্থ না বুঝে পড়লেও প্রতি হরফের বিনিময়ে দশটি কওে নেকি পাওয়া যায়। যেমন, কেউ যদি শুধু ‘আলিফ-লাম-মীম’ তেলাওয়াত করে, এই তিনটি হরফের বিনিময়ে তার আমলনামায় ৩০টি নেকি লেখা হবে। হজরত রাসূলে কারিম (সা.) বলেছেন, ‘নফল ইবাদতগুলোর মধ্যে সবচেয়ে উত্তম ইবাদত হলো কোরআন তেলাওয়াত করা।’ তাছাড়া এর বিশুদ্ধ তেলাওয়াত ছাড়া নামাজ হয় না। এমন গুরুত্বপূর্ণ কোরআন তেলাওয়াত শেখার জন্য প্রয়োজন মানুষের শিশু বয়স এবং সকালবেলার মক্তব। মক্তব আরবি শব্দ। এর শাব্দিক অর্থ পাঠশালাবা বিদ্যালয়।

ছোট ভাইবোন, ছেলেমেয়ের কোরআন শেখার এবং ইসলাম সম্পর্কে প্রাথমিক মৌল জ্ঞানার্জনের উত্তম শিক্ষাকেন্দ্র হলো এ কোরআনি মক্তব। এখান থেকেই শিশুরা কোরআনের তেলাওয়াত শেখার পাশাপাশি নামাজ-রোজার নিয়ম-কানুন, জরুরি

মাসআলা-মাসায়িল, দোয়া-কালাম ইত্যাদি শিখতে পারে। যারা মাদ্রাসায় পড়ে না, শিশুকালে তারা মক্তবে না গেলে পওে তাদের জন্য কোরআন-কালাম শেখা অনেক কঠিন হয়ে পড়ে। এমনকি একশ্রেণীর মাদ্রাসায়ও কোরআনের তেলাওয়াত শেখার কোনো ক্লাস নেই। সে জন্য অনেকের এ ব্যাপারে অজানাই থেকে যায়। বর্তমানে অনেক মুরব্বিকে কোরআন পড়তে না পারায় আফসোস করতে দেখা যায়। অতি দুঃখে চোখের পানি ফেলতেও দেখা যায় কখনও কখনও।

তাই সকালবেলার এই মক্তবের গুরুত্ব ও প্রয়োজনীয়তা লিখে শেষ করার মতো নয়। মক্তবের পরবর্তী শিক্ষা
প্রতিষ্ঠান হলো মাদ্রাসা। এখানে ইসলামী উচ্চশিক্ষা প্রদান করা হয়। মুসলিম শাসনামলে বাংলায় মক্তব ও মাদ্রাসা চালু ছিল। তখন এগুলো সরকারি ও বেসরকারি উদ্যোগে গড়ে তোলা হতো। সুলতানি ও মোগল আমলে শাসকরা মক্তব-মাদ্রাসা পরিচালনায় উদার পৃষ্ঠপোষকতা করতেন। কিন্তু এখন এর বিপরীত দৃশ্যই দেখা যাচ্ছে। এভাবে চলতে থাকলে ইসলামী বুনিয়াদি শিক্ষার এ অবারিত ও ঐতিহ্যগত প্রতিষ্ঠান চিরতরে হারিয়ে যেতে পারে। পরিণত হতে পাওে অতীত ইতিহাসে।

তাই আসুন, আমরা নিজ নিজ এলাকার ইসলামপ্রিয় সমাজপতি এবং দায়িত্ববান অভিভাবকদেও সঙ্গে পরামর্শ করে এ প্রভাতি মক্তবগুলো জমজমাট রাখার ব্যবস্থা করি। চালু করি বন্ধ হয়ে যাওয়া মক্তবগুলো। পাড়ায় পাড়ায় গড়ে তুলি নতুন নতুন কোরআনি মক্তব। আগামী প্রজন্মকে গড়ে তুলি আফসোসহীন বিশুদ্ধ কোরআন তেলাওয়াতকারী হিসেবে। আর নূরানি প্রশিক্ষণপ্রাপ্ত অভিজ্ঞ শিক্ষকের মাধ্যমে এ মক্তবগুলো পরিচালনার উদ্যোগ নিই। এতে আমাদের দ্বারা দেশ ও দেশের মানুষ খুবই উপকৃত হবে এবং ইসলামের বিশাল খেদমতের ব্যবস্থা হবে।

আর পড়তে পারেন