বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সরকারি হাসপাতালগুলোতে নেই ডোপ টেস্টের সুযোগ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০২০
news-image

ডেস্ক রিপোর্টঃ
সরকারি চাকরিসহ বিভিন্ন নিয়োগের ক্ষেত্রে প্রার্থী নেশাদ্রব্য গ্রহণ করে কিনা জানতে ‘ডোপ টেস্ট’ বাধ্যতামূলক করা হয়েছে। তবে কুমিল্লার সরকারি হাসপাতালগুলোতে নেই এই পরীক্ষার কোনও সুযোগ।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল (কুমেক), জেলা সদর হাসপাতালসহ সরকারি কোনও স্বাস্থ্য কমপ্লেক্সে নেই ডোপ টেস্টের প্রয়োজনীয় উপকরণ ও যন্ত্রপাতি। এতে বিপাকে পড়েছেন চাকরিতে নিয়োগ পাওয়া প্রার্থীরা। মাদক বা অ্যালকোহল জাতীয় নেশাদ্রব্য শরীরে রয়েছে কিনা এমন প্রতিবেদনের জন্য অনেক বেশি খরচে বেসরকারি প্রতিষ্ঠান থেকে টেস্ট করাতে হচ্ছে তাদের।

জানা যায়, ২০১৮ সালের ৫ ডিসেম্বর বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতর সরকারি চাকরিতে প্রবেশের সময় ‘ডোপ টেস্ট’ বাধ্যতামূলক করে।

চলতি বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগে কুমিল্লায় ৬৭৮জন প্রার্থী রয়েছে। প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা বিষয়ক সার্টিফিকেটের সঙ্গে এ বছর ডোপ টেস্টের প্রতিবেদন জমারও নির্দেশ দেওয়া হয়েছে।

সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়া খোরশেদ আলম জানান, আগে নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্টের বিষয়টি ছিল না। তবে এ বছর সবাইকে ডোপ টেস্টের রিপোর্ট দিতে হবে। তবে টেস্টের জন্য কুমিল্লা মেডিক্যাল হাসপাতালসহ জেলার কোনও সরকারি হাসপাতালে ব্যবস্থা নেই। যে কারণে পাশের জেলা ফেনীতে গিয়ে ৯০০ টাকা দিয়ে ডোপ টেস্ট করাতে হয়।

এমরান হোসেন মনির নামে অপর এক প্রার্থী জানান, কুমিল্লার সরকারি হাসপাতালে ডোপ টেস্টের সেবা না পেয়ে সদর হাসপাতালের পাশে পদ্মা নামে একটি বেসরকারি হাসপাতাল থেকে তিন হাজার টাকা দিয়ে ডোপ টেস্ট করিয়েছি। পরে খোঁজ নিয়ে দেখি, অন্য প্রার্থীরা পাশের জেলায় গিয়ে ৯০০ টাকা দিয়ে ডোপ টেস্ট করে এসেছেন।

জেলার সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান বলেন, মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং জেলা সদর হাসপাতালসহ কুমিল্লার কোনও সরকারি হাসপাতালে ডোপ টেস্টের সেবা নেই। নেই কোনও যন্ত্রাংশ। তবে আমাদের জনবল এবং পর্যাপ্ত অর্থ রয়েছে। সেবা দিতে শুধুমাত্র স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন প্রয়োজন। সীমান্তবর্তী কুমিল্লার মতো বৃহত্তর এই জেলায় ডোপ টেস্ট সেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সেবা কুমিল্লায় চালু করার জন্য ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের কাছে লিখেছি। আশাকরি চাকরি প্রার্থীরা আগামীতে সহজেই এ সেবা নিতে পারবেন।

সূত্রঃ বা.ট্রি. ।

আর পড়তে পারেন