বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় লাখ টাকার গরুর চামড়া ৬শ টাকা, চামড়া ব্যবসায় সিন্ডিকেটে হতাশ কোরবানিদাতারা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০১৮
news-image

 

সেলিম সজীবঃ

গত কোরবানির ঈদে ‘আন্তর্জাতিক বাজারে দাম কমেছে’-এ অজুহাত দেখিয়ে কমানো হয়েছিল চামড়ার দাম। তবে এ বছরেও চামড়ার দামে ভাটা পড়েছে। অভিযোগ রয়েছে, প্রতিবছরই কুমিল্লায় একটি সিন্ডিকেট কোরবানির পশুর চামড়ার দাম কমানোর জন্য তৎপর হয়ে ওঠে। যার প্রতিফলন ঘটেছে এবারের চামড়ার দামেও।

বুধবার (২২ আগস্ট) সরেজমিনে কুমিল্লা মনোহরগঞ্জে একাধিক স্থান ঘুরে দেখা যায়, পানির দমে বিক্রি হচ্ছে কোরবানির পশুর চামড়া। সরকার কর্তৃক নির্ধারিত দামের চেয়েও কম দামে বিক্রি হচ্ছে এসব চামড়া।

ঈদের নামাজের পরই শুরু হয় পশু কোরবানি। কোরবানির অধিকাংশ পশু জবাই করেন মাদরাসা, এতিমখানার ছাত্ররা ও মসজিদের ঈমাম। পশুর চামড়াও তাদের অনেকে ক্রয় করে ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন।

তবে কোরবানির ঈদে মৌসুমি ব্যবসায়ীদের দৌরাত্ম্য তুঙ্গে। তাদের কাছেই ধরাশায়ী হয়ে পানির দামে পশুর চামড়া বিক্রিতে বাধ্য হচ্ছেন বিক্রেতারা।

কুমিল্লা বিবির বাজার রোডে কমপক্ষে ৩০টি গরু ও ১০টি খাসি কোরবানি করা হয়েছে। সেখানে কথা হয় স্থানীয় বাসিন্দা রিমন হোসেনের সাথে। তিনি বলেন, ‘১ লাখ ২০ হাজার টাকার গরুর চামড়া বিক্রি করা হয়েছে মাত্র ৬শ টাকায়। এর বেশি দামে কেউই কিনতে চাইছে না। বাধ্য হয়ে বিক্রি করা।’

ওই এলাকায় চামড়া কিনতে আসা মৌসুমি ক্রেতা মিন্টু জানান, যত বড় ও ভালো চামড়াই কিনি না কেন, ১ হাজার টাকার বেশি বিক্রি করতে পারব না। কারণ আমাদের লাভ সীমিত। যা লাভ ট্যানারি ব্যবসায়ীরা করে আসছেন।

মনোহরগঞ্জে শাহরিয়ার হোসেন জানান, ৯০ হাজায় কেনা গরুর চামড়া বিক্রি করা গেছে মাত্র ৫৫০ টাকায়।

আর পড়তে পারেন