শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় মেধাবী শিক্ষার্থীর পাশে…

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩০, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
মাজহারুল ইসলাম হানিফ। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সবচেয়ে পরিচিত মুখ হানিফ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সবাই তাকে হানিফ ভাই বলে ডাকেন। যেকোনো সমস্যায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ান ক্যাম্পাসের হানিফ ভাই। হতে পারে শিক্ষার্থীদের কোনো যৌক্তিক দাবিতে, হতে পারে গরীব-অসহায় ও মেধাবী শিক্ষার্থীদের পাশে।

বিশ্ববিদ্যালয়ে সাংগঠনিক দিক থেকে বি.এন.সি.সি কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক্স সার্জেন্টসহ বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তিনি। বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যৌক্তিক অধিকার আদায়ের দাবিতে আপনার এগিয়ে আসার কারণ প্রসঙ্গে হানিফ বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যদি শিক্ষার্থীবান্ধব না হয় তাহলে শিক্ষার্থীরা প্রাপ্য সুযোগ-সুবিধা থেকে পিছিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা আমার ভাই-বোন, তাদের সুবিধা-অসুবিধা দেখা আমারও নৈতিক দায়িত্ব বলে মনে করি। তাই একজন শিক্ষার্থী হিসেবে অনেককিছু না পাওয়ার বেদনায় বিভিন্ন অধিকার আদায়ে অন্য শিক্ষার্থীদের পাশে থাকতে ভালো লাগা কাজ করে। যেকোনো শিক্ষার্থীর ক্লাসের বাহিরেও অনেককিছু শেখার আছে তাই মেধা-মননশীলতাকে সমৃদ্ধ করতে ক্যাম্পাস সংগঠনের বিকল্প নেই।

হানিফ এ বিষয়ে বলেন, সৃজনশীল কাজে শিক্ষার্থীদের অবশ্যই ক্যাম্পাসের বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোতে যুক্ত হওয়া উচিত, আরো উচিত সংগঠনগুলোর জন্য প্রশাসনের অনুদান বরাদ্দ। তাছাড়া সৃজনশীল প্রতিভার অধিকারীদের যেকোনো সুযোগ-সুবিধা ও অনুপ্রেরণা প্রদানেও পিছিয়ে নন তিনি। শিক্ষার্থীদের যেকোনো সমস্যা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তুলে ধরেন ক্যাম্পাসের হানিফ ভাই। তিনি মনে করেন, সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি যারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে শিক্ষাবান্ধব ও গতিশীল করতে ছাত্ররাজনীতি করেন তাদেরও উচিত আগে শিক্ষর্থীবান্ধব হওয়া, শিক্ষার্থীদের জন্য কাজ করা। অধিকার আদায়ে ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা একতাবদ্ধভাবে কাজ করলেই ক্যাম্পাস হবে শিক্ষাবান্ধব। তবে বিশ্ববিদ্যালয় শিক্ষক ও প্রশাসনকে তাদের সহায়ক ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীদের অধিকার আদায়ে সবার আগে যে নামটি শোনা যায় ‘ক্যাম্পাসের হানিফ ভাই’। এ প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রাণভ্রমর। ক্যাম্পাসে শিক্ষার্থীরা ভালো থাকলে সবাই ভালো থাকবে।

আর পড়তে পারেন