বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ব্যাস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা, শেষ মুহুর্তে চলছে রং তুলির কাজ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২, ২০১৮
news-image

 

সাকিব আল হেলাল:

ঘরে ঘরে দেবী দূর্গার আগমনি বার্তা।আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। দেবীকে ন্বাগত জানাতে প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় পার করছেন প্রতিমা বা মৃৎ শিল্পিরা।

সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে ব্যাস্ততা।আগামী ১৫ অক্টোবরে মহাষষ্ঠি পূঁজা মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে এবারের শারদীয় দূগা পূঁজা। মন্ডপ থেকে মন্ডপে বেঁজে উঠবে ঢাক ঢোল আর কাঁসার শব্দ।পাঁচ দিনের এই উৎসবের পর ১৯ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের পর ঘটবে সমাপ্তি।তবে আনুষ্ঠানিকভাবে মহালয়ার দিন থেকে দেবীর আগমনী উৎসব শুরু।আর এবারের মহালয়া ৯ অক্টোবর।

কুমিল্লার বরুড়া, বুড়িচং ও চান্দিনার বেশ কয়েকটি পূঁজা মন্ডপ ঘুরে দেখা যায়,কাদা-মাটি,বাঁশ,খড়,সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিল তিল করে গড়ে তোলা দেবী দুর্গার প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা।বুড়িচং ,বরুড়ার ও চান্দিনার বেশির ভাগ পূঁজা মন্ডপ ঘুরে দেখা যায়,মাটির কাঠামো নির্মানের মূল কাজ শেষ করেছেন মৃৎ শিল্পীরা।এখন বাকি রং তুলির ছোঁয়ায় প্রতিমার রূপ যৌবনা ফিরিয়ে আনার মূল কাজ।

তবে প্রতিমা শিল্পিরা জানান,বৃষ্টি না থাকায় দ্রুত শুকিয়ে যাওয়ায় আমাদের কাজ করতে সুবিধা হচ্ছে।তাই প্রতিমা নির্মানের কাজও শেষ হচ্ছে তারাতাড়ি”।

কুমিল্লা পূজা উৎযাপন পরিষদ জানান,এ বছর কুমিল্লায় ৭৫৭টি পূঁজা মন্ডপে শারদীয় দূর্গাপূঁজা অনুষ্ঠিত হবে।যা গতবারের চেয়ে একটু বেশি। পূঁজা উৎযাপন পরিষদ আরো বলেন, পূঁজা উৎযাপন পরিষদের পক্ষ থেকে সকল মন্ডপে সর্বাধিক সহযোগীতা করা হবে”।

আর পড়তে পারেন