বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় বাসে বাসে নৈরাজ্য খানাখন্দক সড়কে দুর্ভোগে যাত্রীরা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০১৭
news-image

শাহীন আলমঃ
কুমিল্লা বাসে বাসে চলছে নৈরাজ্য। ঢাকা-কোম্পানীগঞ্জ-নবীনগর তিশা সার্ভিস, তিশা প্লাস, সুগন্ধা, বিরতিহীন জনতা এসব বাস এখন জনদুর্ভোগের নাম। যত্রতত্র স্থানে যাত্রী উঠা-নামা, যাত্রীদের সাথে অশালীন আচরণ, ভাড়া নিয়ে বাক-বিতন্ডা যেন এ রুটে নিত্যদিনের সঙ্গী। স্থানীয় প্রশাসন দুর্ভোগের বিষয়ে অবগত থাকলেও তা বন্ধে নেই কার্যকর কোন পদক্ষেপ।
যাত্রীদের অভিযোগে জানাযায়, ঢাকা- কোম্পনীগঞ্জ রুটে চলাচল করা তিশা বাসে নৈরাজ্য চলে আসছে দীর্ঘদিন ধরে। কোম্পানীগঞ্জ থেকে শুরু করে দাউদকান্দি পর্যন্ত যাত্রী উঠা-নামা, চালকের পাশে ইঞ্জিনের উপরে বসিয়ে এমনকি দাঁড়িয়েও যাত্রীদের তোলা হয় এ বাসে।
এসব বিষয়ে অন্য যাত্রীরা জানতে চাইলে অসৌজন্যমূলক আচরণ, অশালীন ভাষা ব্যবহার ও ভালো না লাগলে নেমে যাওয়ারও কথা বলে চালক, হেলপার, সুপার ভাইজার।
তিশায় ঢাকা-কোম্পানীগঞ্জ-নবীনগর লেখা থাকলেও ঢাকা-কোম্পানীগঞ্জই শেষ সীমা। ঢাকা থেকে নবীনগরে যাওয়া যাত্রীরা পড়তে হয় চরম দূর্ভোগে। তিশা সুপার ভাইজারদের বিরুদ্ধে ঈদ বখশীসের নামে বাড়তি টাকা আদায় করারও অভিযোগ রয়েছে। তিশা সার্ভিসের ভাড়া ১৮০ টাকা হলেও দুই ঈদে ভাড়া চলে আসে ৫শ থেকে ৬শ টাকায়, বাসে উঠার পর বাক-বিতন্ডার ভয়ে অথবা চক্ষু লজ্জার কারণে অতিরিক্ত ভাড়া গুণতে হয় যাত্রীদের। এসব দুর্ভোগের চিত্র উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মতামত জানতে চাইলে উঠে আসে বিষাদগার মূলক মন্তব্য।
মামুন মাহফুজ নামে একজন লিখেন, তিশা বাসের প্রতিযোগিতাসুলভ ড্রাইভিং, ড্রাইভিং সিটে হেলপার বসা, অনিয়ন্ত্রিত গতিতে গাড়ি চালানো ইত্যাদি কারণে অহরহ সড়ক দুর্ঘটনা ঘটে।
অধ্যক্ষ মাও.মো.আলাউদ্দিন বলেন, কোম্পানিগঞ্জে টিকেট কেটে দেবিদ্বার থেকে গাড়িতে উঠে সিট পাওয়া যায়নি। পরে চালকের পাশে ইঞ্জিন কভারে বসতে বলে। না বসলে নেমে যান টাকা ফেরত দেয়া হবে না।
আশিক তাজ নামে একজন লিখেন, কুমিল্লায় পাপিয়া, পায়রা, জনতা সুগন্ধার চেয়েও লোকাল তিশা । সিটের অতিরিক্ত যাত্রী নেয়, আর সুপার ভাইজারদের র্দুব্যবহার মাত্রা । আমি ঢাকা থেকে অন্যবাসে চান্দিনা নেমে সিএনজি দিয়ে দেবিদ্বার যাই, তবু তিশায় উঠিনা, তিশা এক অভিশাপের নাম।
অন্যদিকে, কুমিল্লা থেকে কুটি-চৌমুহনী ছেড়ে আসা সুগন্ধা ও কোম্পানীগঞ্জের জনতা সার্ভিস দাউদকান্দির পাপিয়া, হোমনার পায়রা বাসের দূর্ভোগের চিত্র আরও ভয়াবহ। যেখানে-সেখানে থামিয়ে যাত্রী উঠা-নামা, অতিরিক্ত ভাড়া আদায় এবং ক্যান্টম্যান্ট ও কোম্পানীগঞ্জ দীর্ঘ সময় ধরে যাত্রীর অপেক্ষায় বসে থাকাসহ বিস্তর অভিযোগ রয়েছে সুগন্ধা বাসের বিরুদ্ধে।
সুগন্ধা দুই একটি বাস ছাড়া প্রায়ই বাসের বডিফিটনেস লক্করঝক্কর। কুমিল্লা-কোম্পানীগঞ্জ রুটে এর চেয়ে ভালো বাস চলাচল না করায় বাধ্য হয়েই উঠতে হয় যাত্রীদের। এ বাসটি ‘চলে চলে চলেনা’ রীতিতে সার্ভিস দিয়ে আসছে দীর্ঘদিন ধরে। এসব বাসে যাত্রী সেবার মান পৌছেছে সর্বনি¤েœ। বিরতিহীন সার্ভিস লিখা থাকলেও কাউন্টার থেকে ছেড়ে এ বাসটি যাত্রী উঠা নামা করে যেখানে সেখানে। যাত্রীরা কিছু বললে হয়রানিসহ অশালীন ভাষায় র্দুব্যবহার করে চালক, হেলপার ও সুপারভাইজাররা।
এ ব্যাপারে জানতে চাইলে দি কুমিল্লা মোটর এসোসিয়েনের সাধারণ সম্পাদক সালাউদ্দিন বিপ্লব অতিরিক্ত ভাড়া আদায় হয় এমন অভিযোগ অস্বীকার করে বাকি সবগুলো অভিযোগ স্বীকার করেন। তিনি বলেন বাসের অধিকাংশ চালক হেলপার সুপারভাইজাররা মাদকাসক্ত এমনকি মাদক ব্যবসার সাথেও জড়িত আমরা এমন কাউকে চিহ্নিত করতে পারলে আইনের হাতে তুলে দেই। তিনি আরও বলেন, ফিটনেসহীন গাড়ি থেকে ঝুঁকিপূর্ণ রাস্তায় যাত্রীদের বেশি দুর্ভোগ পোহাতে হয়। কুমিল্লা-সিলেট মহাসড়কের অধিকাংশ জায়গা খানাখন্দে ভরা, পিচ পাথর উঠে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে যার কারণে এ রুটে বাস চলাচল করে অনেকটা ঝুঁকি নিয়ে।

আর পড়তে পারেন