শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ফারইস্টের চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের চার্জশিট

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২০, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লায় তিন সহস্রাধিক আমানতকারীর সাড়ে ১৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মামলা এবং নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল না করায় ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, কুমিল্লা এর চেয়ারম্যান মো. শামীম কবিরের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জানা যায়, কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার পোটকরা গ্রামের মৃত আলী আক্কাছের ছেলে শামীম কবির ২০০৬ সালের ১ জুন জেলা সমবায় কর্মকর্তার কার্যালয় হতে ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড (এফআইসিএল) প্রতিষ্ঠানের নিবন্ধন গ্রহণ করেন।

এরপর তিনি নিকটাত্মীয়সহ স্থানীয় যুবকদের নিয়ে জেলার চৌদ্দগ্রাম উপজেলার মুন্সীরহাট বাজারে কার্যালয় খুলে বসেন। পরে ওই কার্যালয়ের নিবন্ধন ঠিকানা সংশোধন করে চৌদ্দগ্রাম উপজেলা থেকে কুমিল্লা জেলা ও পরে চট্টগ্রাম বিভাগের অনুমোদন নিয়ে বিভিন্ন স্থানে অফিস স্থাপন করেন। এরপর শামীম কবিরসহ তার নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা এক লাখ টাকায় আড়াই হাজার টাকা লভ্যাংশ, চার বছর মেয়াদে দ্বিগুণ ও ছয় বছর মেয়াদে ৩ গুণ টাকা এবং মাসিক ডিপিএসসহ বিভিন্ন লোভনীয় প্রকল্প খুলে আমানতকারীদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন।

পরবর্তীতে কয়েক মাস লভ্যাংশ প্রদান ও কিছুদিন অফিস চালিয়ে আমানতকারীদের লভ্যাংশ দেব-দিচ্ছি বলে এবং তাদের নামে বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকল্প খুলে জায়গা-জমি, প্লট ও ফ্ল্যাট ক্রয় করেছেন বলে মিথ্যা তথ্য প্রদান করেন। এভাবে দুই-আড়াই বছর প্রলোভন দেখিয়ে একপর্যায়ে এফআইসিএল কর্মকর্তা-কর্মচারীরা সকল অফিস তালাবদ্ধ করে গা-ঢাকা দেয়। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়-কুমিল্লার সহকারী পরিচালক আহসানুল কবীর পলাশ বাদী হয়ে দুদুকে মামলা দায়ের করে।

পরবর্তীতে দুদকের উপ পরিচালক (কুমিল্লা) আহামদ ফরহাদ হোসেন ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, কুমিল্লার চেয়ারম্যান মো. শামীম কবিরের বিরুদ্ধে ‘দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪’ এর ২৬(১) ধারায় সম্পদ বিবরণীর নোটিশ ইস্যু করেন। তবে মো. শামীম কবির নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল করেননি। এছাড়া সম্পদ বিবরণী দাখিলের জন্য সময় বৃদ্ধির কোনো আবেদনও করেননি তিনি। তাই তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুদক।

আর পড়তে পারেন