বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় প্রায় শতাধিক জমজমাট কোচিং ও টিউশনি বাণিজ্য

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১০, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লার স্কুল-কলেজগুলোর শ্রেণীকক্ষে এখন পাঠ্যদান বলতে শ্রেণীকক্ষে উপস্থিতি, ৩০/৪০ মিনিটের গল্প-গ্রজব ছাড়া আর কিছুই নয়। শ্রেণীকক্ষে পাঠ্যবই সংশ্লিষ্ট শিক্ষা না পেয়ে শির্ক্ষাথীরা কোচিং সেন্টার আর প্রাইভেট স্যারের শরনাপন্ন হচ্ছে। আর দরিদ্র শিক্ষার্থীরা টাকা-পয়সার অভাবে হচ্ছে শিক্ষা থেকে বঞ্চিত।
সূত্রমতে, কুমিল্লা নগরীতে প্রায় শতাধিক কোচিং সেন্টার ও স্যারদের প্রাইভেট কোচিং সেন্টার রয়েছে। খ্যাতনামা একটি স্কুলের নবম শ্রেণীর ছাত্র মোবারক জানান,সে স্কুলে যেতে আগ্রহী নয়। কারণ কোচিং বা কোন শিক্ষকের কাছে প্রাইভেট না পড়ার কারণে তাকে প্রায়ই শিক্ষকের তিরস্কার শুনতে হয়। ক্লাসেরই সবাই কোন কোন শিক্ষক বা কোচিং সেন্টারে গিয়ে পড়া শেখে। কিন্তু বাবা স্থানীয় একটি দোকানের কর্মচারি হওয়ায় মাসে এক হাজার টাকা দিয়ে দুটি বিষয় প্রাইভেট টিউশনি বা কোচিং সেন্টারে পড়ানোর সামর্থ্য নেই। কোন শিক্ষক বা কোচিং সেন্টারে না পড়ার কারণে ক্লাসের ইংরেজি এবং অংক শিখতে পারে না। ফলে ক্লাসে সহপাঠীদের কাছে নিয়মিত লজ্জা এবং শিক্ষকের তিরস্কার শুনতে হয়। সংশ্লিষ্ট শিক্ষক ক্লাসে বিষয়গুলো সম্পর্কে ধারণা না দিয়েই পড়া শিখে আসার নির্দেশ দেয়। কিন্তু কোন টিউটরের কাছে কিংবা কোন কোচিং সেন্টারে না যাওয়ার ফলে মোবারকের পক্ষে পড়া শিখে আসা সম্ভব নয়। মোবারক প্রতিবেদককে জানায়, কোন শিক্ষকের কাছে প্রাইভেট টিউশনি না পড়ার কারণে সংশ্লিষ্ট অংক এবং ইংরেজি বিষয়ের শিক্ষক সবার সামনে তিরস্কার করে। মোবারকের বাবা আলী আজম জানান, স্কুলের নিয়মিত বেতন, ফিসহ অন্যান্য চাঁদা দিচ্ছি, তবুও কেন শিক্ষকের কাছে বা কোন কোচিং সেন্টারে গিয়ে পড়তে হবে। এভাবে মোবারকের মতো লাখ লাখ শিক্ষার্থীকে কোন শিক্ষক বা কোচিং সেন্টারে পড়তে হয়, নইলে ক্লাসে সহপাঠীদের সামনে শিক্ষকের তিরস্কার বা শাস্তি পেতে হয়, কেউ পরীক্ষায় অকৃতকার্য হয় আবার কেউবা স্থায়ীভাবে শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়ে।
প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম এখন আর স্কুলের গণ্ডির মধ্যে নেই। পরিস্থিতি এমন অবস্থায় গিয়ে দাঁড়িয়েছে, বছরের শুরুতে সিলেবাস তৈরি, হাজিরা দেয়া, শিক্ষার্থীর হাজিরা নেয়া এবং পরীক্ষার আয়োজন করা ছাড়া স্কুলে শিক্ষকের আর কোন কাজ নেই। স্কুল প্রধান ব্যস্ত থাকেন স্কুলের আয়-ব্যয়ের হিসাব নিয়ে। অন্য শিক্ষকরা ব্যস্ত থাকেন প্রাইভেট টিউশনি বা কোচিং সেন্টার নিয়ে। শিক্ষার্থীরা নিয়মিত স্কুলে উপস্থিত থাকলেও স্কুল থেকে তারা পাঠ্যবই সংশ্লিষ্ট শিক্ষা পায় না। নিয়মিত উপস্থিতি না থাকলে পরীক্ষায় অংশ নিতে দেয়া হয় না বা জরিমানা করা হয় -এ কারণে শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি থাকে বেশি। এর বাইরে সকাল-সন্ধ্যা শিক্ষকের বাসায় এবং কোচিং সেন্টারে গিয়েই সময় কাটাতে হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষার মান উন্নয়ন নিয়ে কর্মপরিকল্পনা এবং কোন জবাবদিহিতা না থাকায় এমনটি হচ্ছে।
দেশের শিক্ষার বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে, দেশের শিক্ষা ব্যবস্থায় কোচিং-এর বাস্তবতাকে উপেক্ষা করার কোন উপায় নেই। শিক্ষা কার্যক্রম শিক্ষা প্রতিষ্ঠানগুলো এতটা নিয়ন্ত্রণে রেখেছে যাতে তাদের ওপর কেউ নিয়ন্ত্রণ করতে না পারে। শিক্ষার্থীদেরই বাধ্য হয়ে প্রাইভেট টিউটরের কাছে যেতে হয়। কিন্তু এটি একটি ব্যয়বহুল পদ্ধতি। সব পরিবারের শিক্ষার্থীর প্রাইভেট টিউশনি পড়ার সামর্থ্য নেই।
খোঁজ নিয়ে দেখা গেছে, ক্ল্ােস না যতটা শিক্ষার্থীদের উপস্থিতি থাকে তার চেয়ে বেশি উপস্থিতি থাকে কোচিং সেন্টারে বা কোন স্কুল শিক্ষকের বাসায়। যেসব শিক্ষার্থীর শিক্ষকের কাছে গিয়ে বা কোচিং সেন্টারে পড়ার সামর্থ্য আছে, তারাই পরীক্ষায় ভাল ফলাফল করছে। যাদের সামর্থ্য নেই তারা পরীক্ষায় খারাপ করছে, ফলে পরীক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়ছে। কুমিল্লার বিভিন্ন থানার গ্রামাঞ্চলে ও শহরের অলি-গলিতে গজিয়ে উঠেছে কোচিং ও প্রাইভেট টিউশনি সেন্টার। প্রতিযোগিতা শুরু হয়েছে কোচিং এবং প্রাইভেট টিউশনির মধ্যে।
সূত্রমতে, কুমিল্লায় সরকারি ১ হাজার ৩৩৪ টি, রেজিঃ প্রাপ্ত ৪১৪ টি ও এনজিওর ৫৪৩টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রায় ১৫ হাজার শিক্ষক কর্মরত রয়েছে। এছাড়া ৫৩৭ টি মাধ্যমিক বিদ্যালয়, ৩৩৫ টি মাদ্রাসা, ৯০ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ২০ হাজার শিক্ষক-প্রফেসর কর্মরত রয়েছে।
সংশ্লিষ্টরা বলেছেন, স্কুল-কলেজে হাজার শিক্ষক কর্মরত থাকলেও শিক্ষার্থীদের স্কুল সময়ের বাইরে কোচিং এবং প্রাইভেট টিউটরের কাছে যেতে হবে কেন? সরকারি শিক্ষক ছাড়াও বেসরকারি স্কুলের শিক্ষকরা বেতনের শতভাগ পেয়ে থাকেন। কিন্তু সরকারি বেতন গ্রহণ করার পরও তার স্কুলে পাঠদানে ততটা মনোযোগী নন। খোঁজ নিয়ে জানা গেছে, কুমিল্লা শহরের বেশিরভাগ শিক্ষক ও প্রফেসর স্কুল-কলেজের চেয়ে বাসায় কোচিং পড়াতে আগ্রহী। গ্রামের প্রাথমিক বিদ্যালয় বাদে সকল শিক্ষার্থীকেই কোন না কোন শিক্ষকের বাসায় গিয়ে পড়তে হয়। শ্রেণীকক্ষে শিক্ষকরা পাঠদানে ততটা মনোযোগী নয়। তারা শিক্ষার্থীদের বাসায় প্রাইভেট পড়ানোর জন্য শিক্ষার্থীদের প্ররোচিত করে-এমন অভিযোগ পাওয়া গেছে শিক্ষার্থীদের কাছ থেকে। শহরের একটি স্কুলের অষ্টম শ্রেণীর কয়েকজন শিক্ষার্থীর সাথে আলাপকালে জানায়, তারা সবাই গণিত এবং ইংরেজি বিষয়গুলো শিক্ষকের বাসায় গিয়ে পড়ে। এর জন্য প্রতি বিষয়ের জন্য ৫শ টাকা করে দিতে হয়। তারা জানায়, তাদের ক্লাসের সবাই প্রাইভেট পড়ে।
সূত্রমতে জানা যায়, কুমিল্লা শহরের খ্যাতনামা স্কুলগুলোতে ক্লাসে শিক্ষকরা তেমন পড়ায়না। শুধু পড়া শিখে আসতে বলে,আর বাড়িরকাজ দেখেই সময় শেষ করে। তাছাড়া স্কুলগুলোতে যে কোন বিষয়ে ৪৫ মিনিটের বেশি ক্লাস হয়না। তাই শিক্ষকরা ভালো সুযোগ পায় ক্লাসে না পড়ানোর ব্যাপারে। তাই ছাত্র-ছাত্রীরা ক্লাসে পড়া বুঝার সুযোগ না পেয়ে বাধ্য হয়ে শিক্ষকদের বাসায় প্রাইভেট পড়তে যায়। ধনী,মধ্যবিত্তদের সন্তানরা প্রাইভেট পড়ার সুযোগ পেলেও গরীবের সন্তানরা টাকার অভাবে অনেক ক্ষেত্রে প্রাইভেট পড়ার সুযোগ পায়না। তাই তারা শিক্ষার ক্ষেত্রে অনেক পিছিয়ে যায়। কুমিল্লার মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষকদের বাসায় গিয়ে কোন এক বিষয় প্রাইভেট পড়তে হলে প্রায় হাজারের উপর টাকা দিতে হয়। আবার কয়েকজন শিক্ষক আছে যারা প্রায় সব বিষয় সর্ম্পকে শির্ক্ষাথীদের ধারণা দেয় এবং সাজেশন দেয়,তাদের কাছে বাসায় গিয়ে সপ্তাহে ৩/৪ দিন পড়লে দেড় থেকে ২ হাজার টাকা দিতে হয় ,আর এসব শিক্ষক যদি শির্ক্ষাথীদের বাসায় এসে পড়ায় তাহলে তাদের ৩ থেকে ৭ হাজার টাকা বেতন দিতে হয়।
শিক্ষকদের আয়ের দিক থেকে কুমিল্লা জিলা স্কুল,ফয়জুন্নেসা স্কুল অনেক এগিয়ে রয়েছে। কারণ তারাই বেশি শির্ক্ষাথীদের প্রাইভেট পড়ায়। কুমিল্লা খ্যাতনামা স্কুলের শিক্ষকরা বাসায় শির্ক্ষাথীদের পড়িয়ে মাসে কয়েক লক্ষাধিক টাকা আয় করে। এদিকে ভিক্টোরিয়া কলেজ,মহিলা কলেজ,কুমিল্লা সরকারি কলেজ এর প্রফেসররা যে কোন বিষয়ে কোর্স সম্পন্ন করা বাবদ শির্ক্ষাথীদের কাছ থেকে ১৫শ থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত নেয়। এসব কলেজে পড়ালেখা তেমন হয়না বলেই জানা যায়। এসব কলেজ গুলোতে শির্ক্ষাথীরা শুধু আড্ডা,ক্যাম্পাসে ঘুরাঘুরি বা দিঘীর পাড়ে বসে আড্ডা করে আর কলেজে কিছুদিন পর পর রাজনৈতিক সংর্ঘষে জড়িয়ে পড়ে। এসব কলেজের ক্লাস গুলোতে ১৫০ থেকে ২৫০ শির্ক্ষাথী থাকলেও প্রায় দেখা যায়,ক্লাসে ৪০/৫০ জনের বেশি শিক্ষার্থী নেই। নতুন ভর্তি হওয়া শির্ক্ষাথীদের ক্লাস শুরু হলে প্রথমে ক্লাস করার জন্য কলেজ কর্তৃপক্ষ কিছুটা কড়াকড়ি আরোপ করলেও কয়েকদিনের মধ্যে এই আইন নামেই থাকে,কার্যকর হয়না।
কুমিল্লা শহরের রাণীরবাজার,ধর্মপুর, স্টেডিয়াম সংলগ্ন এলাকা, বাগিচাগাঁও,ঠাকুরপাড়া,মহিলাকলেজ রোড,রাণীর দিঘীরপাড়, দিগাম্বরীতলা, মর্ডাণ স্কুল রোড এলাকায় শত শত শিক্ষক-প্রফেসররা নিজ বাড়িতে বা বাড়ি ভাড়া নিয়ে প্রায় শতাধিক প্রাইভেট কোচিং বাণিজ্য কেন্দ্র গড়ে তুলেছে। প্রতিদিন সকাল,বিকাল ও সন্ধ্যায় শতশত শির্ক্ষাথীকে শিক্ষক-প্রফেসরদের বাসায় প্রাইভেট পড়ার জন্য ভিড় করতে দেখা যায়। কুমিল্লা শহরের বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েকজন অভিভাবকের সাথে কথা হলে তারা জানান, কোন প্রাইভেট টিউশনি বা কোচ্ংিয়ের প্রয়োজন নেই। রকিব হাসান নামে এক অভিভাবক জানান, যেসব বিদ্যালয়ের শিক্ষক আদর্শগতভাবে অনৈতিক, কেবল সেখানেই প্রয়োজন কোচিং এবং প্রাইভেট টিউটরের। রফিকুল ইসলাম নামে এক অভিভাবক জানান, মূলত জবাবদিহিতার অভাবে কোচিং এবং প্রাইভেট টিউটরের বিস্তার ঘটেছে। শ্রেণীকক্ষে ঠিকমত লেখাপড়া হচ্ছে কিনা -এ বিষয়ে ম্যানেজিং কমিটি বা সরকারি শিক্ষা কর্মকর্তারা খোঁজ-খবর নেন না। ফলে শিক্ষকরা সুযোগটি গ্রহণ করে। স্কুলে লেখাপড়া না হওয়ার কারণে ব্যবস্থাপনার ধরন ও এলাকা অনুসারে শিক্ষার্থীর মধ্যে অসমতা রয়েছে। সরকার পরিচালিত মাধ্যমিক বিদ্যালয়গুলোর বেশিরভাগ শহর এলাকায় এবং অন্য যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় এগুলোর ভৌত অবকাঠামো, শিক্ষকদের মান ও শিক্ষার সুযোগ-সুবিধা ভাল।
মাধ্যমিক পর্যায়ে অবস্থাসম্পন্ন ঘরের ছেলেমেয়েরা ভাল প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাচ্ছে, প্রাইভেট টিউটরের কাছে পড়ার সুযোগ পাচ্ছে। এ কারণে গ্রামের চেয়ে শহরের অবস্থাসম্পন্ন পরিবারের সন্তানরা এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ভাল ফল করছে। পিছিয়ে পড়ছে দরিদ্র পরিবারের সন্তানরা।
সচেতন মানুষেরা মনে করেন, এ বিষয়টা একটি সামাজিক সমস্যা। স্কুল-কলেজে যাতে শিক্ষকরা ভালোভাবে পাঠ্য শিক্ষা দেয়,সেজন্য শির্ক্ষাথীদের অভিভাবক,বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ,সাংবাদিক,শিক্ষকবৃন্দ সবাইকেই এ বিষয়ে সচেতন হতে হবে,সবাই নিজ নিজ অবস্থান থেকে এর জন্য কাজ করতে হবে। এ বিষয়টা একদিনে সমাধান হবেনা। তাই সবাই মিলে যদি একত্রে সামাজিকভাবে কাজ করা যায় ,তাহলে স্কুল-কলেজগুলোতে শিক্ষার পরিবেশ ফিরে আসবে আর সব শির্ক্ষাথী প্রকৃত শিক্ষা অর্জন করতে পারবে।

আর পড়তে পারেন