বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় পানিতে ডুবে শিশু মৃত্যুর হার বাড়ছে

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩১, ২০১৭
news-image
সেলিম সজীবঃ
ভরা বৃষ্টিতে জমি জুড়ে লাল-সাদা শাপলা। তানিয়া আর জান্নাতুল মাওয়া চুপি চুপি  মাছ ধরার নৌকা নিয়ে বাড়ির পাশে জলাবদ্ধ ফসলের মাঠে শাপলা তুলতে যায়। ধারণা করা হচ্ছে তানিয়ার ছোট ছোট হাতে বইঠা ধরে আর জান্নাতুল শাপলা তুলে নৌকা ভর্তি করে। ডুবে থাকা একটি গাছের গুঁড়ির ধাক্কায় হঠাৎ উল্টে যায় নৌকা। সাত বছরের তানিয়া অনেক চেষ্টায়ও কিছু করতে পারে না। তানিয়া সাঁতার জানলেও চার বছরের জান্নাতুল পানি গ্রাস করে। সাঁতার না-জানা জান্নাতুল সারা জীবনের পানি একসঙ্গে খেয়ে নেয়। যেখানে শাপলাভর্তি নৌকা নিয়ে বাড়ি ফেরার কথা,  ঘটনাটি ঘটে এই বছরের ৩০ জুলাই কুমিল্লা লাকসাম উপজেলার জলাবদ্ধতা ফসলের মাঠে। তানিয়ার আর জান্নাতুল মতো এ রকম হাজার হাজার শিশু প্রতিবছর পানিতে ডুবে মারা যায়। অন্য যেকোনো কারণে মৃত্যুর চেয়ে পানিতে ডুবে শিশুমৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। অর্থাৎ, শিশুমৃত্যুর প্রধানতম কারণ পানিতে ডোবা আর ফসলের জমি। মারা যাওয়া বেশির ভাগ শিশুর বয়স ১০ মাস থেকে দুই বছরের মধ্যে। এরা মূলত পরিবারের অপর্যাপ্ত তত্ত্বাবধানের অভাবে দুর্ঘটনার শিকার হয়। তবে পাঁচ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মৃত্যু হয় সাঁতার না জানার কারণে। খোঁজ নিয়ে জানা যায়, শুধু সাঁতার না জানার কারণেই বেশির ভাগ শিশু পানিতে ডুবে মারা যায়। সাধারণত দুর্ঘটনাগুলো ঘটে সকাল নয়টা থেকে বেলা দুইটার মধ্যে। এ সময় মায়েরা সাংসারিক কাজে ব্যস্ত থাকেন। ছেলেমেয়ের খোঁজ নেওয়া হয় না। এ কারণে এক থেকে চার বছর বয়সী শিশুরাই বেশি এ দুর্ঘটনার শিকার হয়। ওরা সাঁতার জানে না। উপরন্তু পানিতে পড়ে গেলে শরীরকে সামলানোর ক্ষমতাও ওদের নেই। তবে সন্ধ্যার সময়ও পানিতে ডুবে শিশুমৃত্যুর ঘটনা কম নয়।
পানিতে ডোবার ঘটনা বেশি ঘটে মিঠা পানিতে, যেমন বাড়ির পাশের পুকুর-দিঘি-ডোবায়। খেলতে খেলতে কিংবা গ্রামাঞ্চলে হাত-মুখ ধুতে গিয়ে অনেক দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া একটি শিশুকে আরেকটি শিশু বাঁচাতে গিয়েও অনেকে দুর্ঘটনার শিকার হয়। অনেক সময় এতে উভয় শিশুই মারা যায়। আর নদীতে মারা যাওয়ার সংখ্যাও কম নয়।
কুমিল্লা শহরের চেয়ে গ্রামে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার অনেক বেশি। কুমিল্লা শহরে পানিতে ডুবে শিশুমৃত্যুর ঘটনা কম নয়।
বন্যা অথবা বৃষ্টির দিনে ওরা শুধু গোসলই করে না, এটা ওদের খেলার একটা দারুণ উৎসব। ওরা ঘণ্টার পর ঘণ্টা সাঁতার কেটে, লাফ-ঝাঁপ করে কাটিয়ে দেয়। বন্য বৃষ্টির ওদের দুরন্তপনা আরও এক ধাপ বেড়ে যায়। সাঁতার না-জানা শিশুটিও তখন এই দলে ভিড়ে যায়। ফলে এখানে প্রায়ই পানিতে ডুবে শিশুমৃত্যুর ঘটনা ঘটে। তার কারণেই এসব দুর্ঘটনা ঘটে।

আর পড়তে পারেন