শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ধান চাষে হতাশ কৃষকরা ঝুঁকছেন আখ চাষে

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২২, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লায় ধানের ন্যায্যমূল্য না পেয়ে হতাশ কৃষকরা এখন চাষের ধরন পাল্টে দিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন। এলাকার অনেক কৃষক এখন আখ চাষের দিকে ঝুঁকে পড়ছেন। খবর ইউএনবি’র।
উৎপাদন খরচ কম হওয়ায় আখ চাষে অধিক মুনাফা এবং সফলতার আশা করছেন কুমিল্লার আখ চাষিরা।

কুমিল্লা জেলার ১৭টি উপজেলার মধ্যে ১৪টি উপজেলায় প্রায় ৩৭৬ হেক্টর জমি আখ চাষের আওতায় রয়েছে। গত বছর প্রতি হেক্টরেও ৫৩ মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে, যা তুলনামূলকভাবে সম্ভাবনাময়।
১০ শতক জমিতে আখ চাষে খরচ হয় প্রায় ৪০ হাজার টাকা। আট মাস পর ফসল বিক্রি করলে মুনাফা পাওয়া যায় ১ লাখ টাকা বা তার অধিক। বাজারে একটি আখ বিক্রি হয় ৮০ থেকে ১০০ টাকায়, যা ধানের তুলনায় অনেক বেশি। এছাড়া আখ চাষে কীটনাশক, শ্রমিক ও অন্যান্য খরচ কম হওয়ায় মুনাফা বেশি পাওয়া যায়।
তবে কুমিল্লার সকল উপজেলার কৃষকরা আখ চাষে সরকারি প্রণোদনা পাচ্ছে না বলে অভিযোগ অনেক কৃষকের। এ ব্যাপারে এখন পর্যন্ত কৃষি অধিদপ্তরের কোন প্রকার সাহায্য পাওয়া যায়নি বলে জানান চাষিরা। কৃষি অধিদপ্তরের সাহায্য ও সহযোগিতা পেলে ভবিষ্যতে আরও ব্যাপকভাবে আখ চাষ করতে পারবেন বলে আশা করছেন তারা।

এ বিষয়ে কুমিল্লার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল হাসেম জানান, জেলায় আখ চাষ এখনও ব্যাপকভাবে হচ্ছে না। তবে আখ চাষে উৎসাহী করতে কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে। সরকারের কাছ থেকে কোন ধরনের সাহায্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। কোন প্রকার সাহায্য সহায়তা এসে পৌঁছালে কৃষকদের কাছে তা পৌঁছে দেয়া হবে। এছাড়া ধান চাষে উৎপাদন খরচ কমাতে আধুনিক যন্ত্রপাতির ব্যাবহারের জন্য সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে।

আর পড়তে পারেন