শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় তরুণ ভোটাদের কাছে টানতেই ভোটের মাঠে প্রার্থীদের কন্যারা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২১, ২০১৮
news-image

 

নিজস্ব প্রতিবেদকঃ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে কুমিল্লায় দলীয় প্রচার-প্রচারণা ততই জমে উঠছে। ভোটারদের মন জয় করতে কেউ দিচ্ছেন প্রতিশ্রুতি, কেউবা কর্মব্যস্ত কৃষদের সাথে কাজে যোগ দিচ্ছেন। বিভিন্ন পেশা শ্রেণীর কাধে কাধ মিলিয়ে কোলাকুলি করমর্দণ করছেন প্রার্থীরা।

দলীয় নেতাকর্মীরা নিজ দলীয় প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ব্যস্ত সময় পার করছেন। এবার সেই প্রচার-প্রচারের সাথে যুক্ত হলো বিএনপি আওয়ামী লীগ প্রার্থীও কন্যারা। মূলত বাবার হয়ে তরুণ ভোটারদের ভোট পেতে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীও কন্যারা। কুমিল্লা-৬ সদর আসনের নৌকার প্রার্থী হাজী বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনা বাবার জন্য ভোটের মাঠে আগে থেকেই তার সরব উপস্থিতি জানান দিয়ে আসছেন।

এ যাত্রায় এবার যোগ হলো আওয়ামী লীগ সরকারের পরিকল্পনামন্ত্রী আহম মোস্তফা কামাল (লোটাস কামাল)’র মেয়ে নাফিসা কামাল ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, কুমিল্লা-১০ সংসদীয় আসনে বিএনপির মনোনীত প্রার্থী মনিরুল হক চৌধুরীর মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. চৌধুরী সায়মা ফেরদৌস। রাজনৈতিক কারণে বাবা মনিরুল হক চৌধুরীর নামে গায়েবী মামলায় থেকে পরিত্রাণ পেতে ও বাবার জন্য ভোট চেয়ে নির্বাচনী মাঠে অবস্থান জানান দিচ্ছেন মেয়ে চৌধুরী সায়মা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গত ১০ ডিসেম্বর থেকেই আনুষ্ঠানিকভাবে কুমিল্লা সদর আসনের নৌকার প্রার্থী বীরমুক্তিযোদ্ধা আলহাজ আ.ক.ম.বাহা উদ্দিন বাহারের পক্ষে তার বড় মেয়ে তাহসিন বাহার সূচনা ধারাবাহিকভাবে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। গত দশ বছরে কুমিল্লা সদরের উন্নয়ন চিত্র তুলে ধরছেন। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করছেন।

এদিকে গতকাল কুমিল্লা-১০ আসনের লালমাই উপজেলার ভুশ্চি কলেজ মাঠে ছাত্র ও যুব সমাজের উদ্যোগে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তিতায় বলেন, বিগত দশ বছরে বাংলাদেশের চিত্র কতটুকু পরিবর্তন হয়েছে তা আপনারা ভালো করেই জানেন। দক্ষিণ এশিয়ার বিস্ময়রূপে প্রতিয়মান হয়েছে বাংলাদেশ, আর্থ-সামাজিক বেশির ভাগ সূচকে এগিয়ে গিয়েছি আমরা।

নাফিসা কামাল আরো বলেন, আমি মুস্তফা কামালের মতো একজন মানুষের সন্তান হয়ে গর্ববোধ করি। কারণ তিনি আমাদের থেকে আপনাদের জন্যই বেশী সময় ব্যয় করেছেন। তবুও যতটুক সময় তিনি আমাদের দেন, তাতেই আমরা তার মমত্ববোধে ধন্য, গর্বিত। কারণ তিনিই সেই নেতা যিনি যাদের ঘামের গন্ধে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল থাকে, তাদের সাথে মিলে মিশে আজকের এই অবস্থানে এসেছেন। নির্বাচন আসলে নেতারা এক রুপ ধারণ করে থাকেন। আর নির্বাচনের পর সেই নেতারা অন্য ধরণের হয়ে যান। কিন্তু আমার বাবার ক্ষেত্রে তা ব্যতিক্রম । কন্যা হিসেবে আমি আবারো সাক্ষ্য দিচ্ছি আপনাদের কাছে। আপনারা আমার পিতাকে নির্বাচনের আগে যেমন পেয়েছেন। ভোটের পরেও একই ধরণের পাবেন।

মন্ত্রী-এমপির কন্যা এমন পরিচয়ের বাইরের তারা নিজস্ব পরিচয় বহন করেন। আ.হ.ম মোস্তফা কামাল (লোটাস কামাল)’র আওয়ামী লীগ সরকারের পরিকল্পনামন্ত্রী ও কুমিল্লা (দ:) জেলা আওয়ামী লীগের সভাপতি। তার দু’কন্যার মধ্যে কাসফিয়া কামাল বড়। আর ছোট কন্যা নাফিসা কামাল। বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএলে অংশগ্রহণ করা দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চেয়ারপারসন নাফিসা কামাল একজন নারী ক্রীড়া সংগঠক হিসেবে ইতিমধ্যে নিজের অবস্থান বেশ পাকাপোক্ত করেছেন। ক্রিকেট নিয়ে এগিয়ে যেতে চান বহুদূর।

এদিকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও দু’বারের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ আ.ক.ম বাহা উদ্দিন বাহারের তিন কন্যার মধ্যে তাহসিন বাহার সূচনা বড়। এমবিবিএস শেষ করে ডাক্তারী পেশায় সরাসরি যুক্ত না হয়ে সমাজ সেবা করার মানুষিকতা নিয়ে জাগ্রত মানবিকতা নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তুলেন। আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংসদ সন্তান কমান্ড কুমিল্লার আহবায়ক তাহসিন বাহার সূচনা তার প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতা থেকে যে কোন রোগীর জরুরী মহূর্তে রক্ত সরবরাহ করেন। চলতি বছর কুমিল্লা জেলা প্রশাসন,স্বাস্থ্য বিভাগ ও আদর্শ সদর উপজেলা পরিষদের সার্বিক সহযোগীতায় এক লাখ লোকের ডাটাবেজ তৈরী করে জাগ্রত মানবিকতা। যেখানে প্রতিজন লোকের নাম ঠিকানা,রক্তের গ্রুপ,যোগাযোগ নম্বর রয়েছে।

এমন একলাখ লোকের রক্তের গ্রুপ সম্বলিত একটি ডাটাবেজ সংরক্ষণ করা হয়েছে। যেন যেকোন মুহূর্তে রক্তের প্রয়োজন হলে ওই ডাটাবেজের সহযোগীতা নেয়া যায়। এ বিষয়পিটকে সংশ্লিষ্ঠ মন্ত্রনালয় বেশ ভালো উদ্যেগ বলে সম্বোধন করে এ কাজে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানানো হয়।

আর পড়তে পারেন