শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় চিকিৎসার নামে প্রতারণা: সর্বরোগের ঔষধ, বিফলে মূল্য ফেরত!

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৬, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
কুমিল্লা জেলা সদরসহ জেলার ১৭টি উপজেলার বিভিন্ন হাট বাজারে বিভিন্ন ভেষজ গাছ গাছালির নামে তৈরি করে বিভিন্ন ঔষধ বিক্রি করা হয়। ঔষধ ও ঔষধের গাছের নানা পসরা সাজিয়ে বড় জায়গায় নিয়ে বসেন এই ফেরিওয়ালা চিকিৎসকরা।

পৃথিবীর এমন কোনো রোগ নেই যার ঔষধ তারা দিতে পারেন না বা তৈরি করেন না। এই সর্বরোগের ঔষধ দাতাদের প্রতারণায় সর্বশ্রান্ত হওয়ার অভিযোগও আছে অনেক। এই চিকিৎসার নেই কোনো বৈজ্ঞানিক ভিত্তিও। এদের থেকে দূরে থাকার আহবান জানিয়েছেন কুমিল্লা জেলার সিভিল সার্জন ডা.মো. মজিবুর রহমান।

কুমিল্লা নগরীর রানীর বাজার, রেল স্টেশন, চক বাজার, মগবাড়ি চৌমহনী, শাসন গাছা ব্রিজের নিচে,আদালত প্রাঙ্গণসহ জনাকীর্ণ নানা জায়গায় এবং হাট বাজারগুলোতে এই ফেরিওয়ালা চিকিৎসকরা পসরা সাজিয়ে ঔষধের নামে জনগণের সঙ্গে প্রতারণা করে থাকেন প্রতিনিয়ত।

শনিবার কুমিল্লা রানীর বাজারে ঘরোয়া হোটেল সংলগ্ন এলাকায় দেখা যায়, বহেরা, আমলকি, হরীতকী, অর্শ্বগন্ধা, আকন্দপাতা, ধুতরা, কালোজিরা, ঘৃতকুমারী, অর্জুন, পুদিনা, নিমপাতা, লবঙ্গ, নয়নতারা, তুলশী, বাসক, অন্তমূলসহ আরো কত ভেষজ গাছগাছালির মিশ্রন দিয়ে হালুয়া বানিয়ে রোগীর অপেক্ষায় কবিরাজ।

সর্বরোগ আরোগ্য হয় এমন বক্তব্য নানা রঙ্গে, ঢংয়ে দিয়ে যাচ্ছেন চিকিৎসক। মাটির ওপর বিছানা বিছিয়ে তাদের অস্থায়ী ফার্মেসী(!) টিকে ঘিরে থাকে উৎসুক জনতা। অনেকে কাছে এসে বক্তব্য শুনে ফ্রি এক ফাইল ঔষধ খেয়ে চলে যাচ্ছেন।

এ প্রতিবেদক দাঁড়িয়ে থাকা পর্যন্ত ঔষধ কিনতে কাউকে দেখেন নি। কেন কেউ কিনছেন না আপনার ভেষজ ঔষধ?

এই প্রশ্নের উত্তরে ঔষধ বিক্রেতা আলমগীর হোসেন বলেন, সব সময় তো ব্যবসা এক রকম যায় না। পেশাগত ভাবেই বলতে পারেন বংশগত ভাবেই এই ব্যবসাটি করে থাকি। দাদার পর বাবাও এই ভেষজ ঔষধ বিক্রি করতেন। তবে অতীতের যে কোনো সময়ের তুলনায় এই ব্যবসার এখন খারাপ বলে তিনি জানান।

আলমগীর আরো জানান, পৈত্রিক সূত্রে ব্যবসাটি করে আসছি। আমার এক ভাইও এই ব্যবসাটি চট্রগ্রামে করেন। কুমিল্লা শহরসহ বিভিন্ন সময়ে বিভিন্ন স্থান ঘুরে ঘুরে এই ব্যবসাটি চালিয়ে আসছি।

উল্লেখযোগ্য কি কি রোগের উপকার হয় জানতে চাইলে তিনি কিছুটা বিরক্ত স্বরে বলেন, আপনি তো আপনার রোগের কথাটা বলেন না। খালি নানা রকম কথা জানতে চাইতেছেন। রোগ দিছে আল্লাহ সারাবেনও তিনি। আমরা উছিলা মাত্র। আল্লাহর রহমতে একজন মানুষের শরীরে এমন কোনো রোগ নেই যার চিকিৎসা বিভিন্ন গাছ গাছালি দিয়ে হয় না। এটাকে বলে প্রাকৃতিক চিকিৎসা।

মানুষ আপনার ঔষধ খেয়ে ভাল হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, উপকার না হলে রোগীরা আমাদের কাছে কেন আসে আর আমাদেরই এই ব্যবসাই বা কি ভাবে টিকে আছে।

ঔষধ বিক্রেতা আলমগীর এই কথা বলার সঙ্গে সঙ্গেই সামনে উপস্থিত দেবিদ্বার উপজেলার বড় আলমপুর গ্রামের আলী আহসানের ছেলে ভ্যানচালক খুরশিদ আহমেদ বলেন, এদের কথা বিশ্বাস করবেন না। এরা এক জায়গায় প্রতিদিন বসে না। একেক সময় একেক জায়গায় বসে। মানুষ ঔষধ কিনার সময় বলবে এখানে আমাকে প্রতিদিন পাবেন। উপকার না হলে জানাবেন। পরের সপ্তাহে এসে দেখি এখানে সে নাই।

ভুক্তভোগী এই ভ্যানচালক জানান, দেবিদ্বারে তাদের মতো এক ঔষধ বিক্রেতার কাছে ঔষধ কিনতে কিনতে সর্বশ্রান্ত হয়েছি। কিন্তু কোনো উপহার পাইনি।

কুমিল্লা নগরীর ধর্মপুর এলাকার আলী হোসেন বলেন, তারা সারাক্ষণ ক্যাসেট বাজিয়ে রাখেন। ক্যাসেটে বলতে থাকেন এই গাছ গাছালি সম্পর্কে ইসলাম কি বলছে ইত্যাদি। নবী ও রাসূলরাও যে গাছ গাছালির সেবা নিতেন সে কথা বলে সাধারণ মানুষকে তারা ধর্মের দোহাই দিয়ে প্রতারণা করছেন।

কুমিল্লার আদর্শ সদর উপজেলার রসুলপুর রেল স্টেশনের আরেক ভেষজ ঔষধ বিক্রেতা জালাল উদ্দিন বলেন, ‘বৈজ্ঞনিক কিছু জানি না। আমার বড় ভাই এই ব্যবসা করছে আমিও করতেছি। কম বেশি মানুষ উপকার পাচ্ছে। না পাইলে সারা দেশে হাজার হাজার ব্যবসায়ী আছে এটা করেই খায়। তাদের ব্যবসা তো আর টিকতো না।

আপনাদের ক্রেতা আসলে কোন শ্রেণির জানতে চাইলে এই ফেরিওয়ালা সর্বরোগের চিকিৎসক বলেন, ‘সত্য কথা কইলে কইতে পারি আসলে শিক্ষিত মানুষ বা বড় লোকেরা আমাদের কাছে আইয়ে না। গরিব, দিনমজুর, ছোট ছোট ফেরিওয়ালা, রিকসাচালক যারা বড় বড় ডাক্তারের কাছে যাইতে পারে না আমরা তাদের ঔষধ দিয়া থাকি।

কোন রোগ নিয়ে বেশি আসে জানতে চাইলে তিনি বলেন, স্বপ্ন দোষ, কোমর ব্যথা, মাজা ব্যথা, ডায়াবেটিস, পেট ব্যথা, চুলকানী, আলসার, বুক জ্বালা ইত্যাদি এই সব রোগী বেশি আইয়ে।’

এই বিষয়ে জানতে চাইলে কুমিল্লা জেলার সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমান বলেন, চিকিৎসা বিজ্ঞানে এই সব চিকিৎসার কোনো ভিত্তি নেই। এক সময় শিক্ষার হার কম ছিল, মানুষ সচেতন ছিল না তাই এই ব্যবসা জমজমাট ছিল। আস্তে আস্তে মানুষ শিক্ষিত হচেছ, সচেতন হচেছ এখন আসল নকল চিনতে পারেন।

জেলা সিভিল সার্জন বলেন, এদের কাছ থেকে নানা রোগের ঔষধ খেয়ে রোগটিকে আরো জটিল করে। পরে মানুষ আমাদের চিকিৎসক তথা হাসপাতাল গুলোতে আসছে। অনেক সময় তখন অনেক দেরি হয়ে যায়।

তিনি এই সব চিকিৎসা গ্রহণ না করার জন্য আহবান জানিয়ে বলেন, এই বিষয়ে মানুষকে সচেতন করার উদ্যোগ গ্রহণ করেছি।

আর পড়তে পারেন