শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় গ্রাম্য সালিশে নির্যাতন বন্ধ হচ্ছে না

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৪, ২০১৮
news-image

 

সেলিম সজীবঃ

আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আইনকে হাতে নিয়ে মানুষের প্রতি অন্যায় নির্যাতন চলছেই। আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় দরিদ্র মানুষের ওপর অন্যায়- বিচার, নির্যাতন চালাতে পারছে কথিত গ্রাম্য মাতব্বর ও ফতোয়াবাজরা। সাধারণতঃ গ্রাম্য সালিশের নামে অসহায় নারী ও শিশুরা বেশি করে নির্যাতনের শিকার হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে জীবনহানির মত ঘটনাও ঘটছে।

কুমিল্লার দাউদকান্দিতে গ্রাম্য সালিশ বসিয়ে আসমা আক্তার নামে চার সন্তানের জননী এক প্রবাসীর স্ত্রীকে প্রকাশ্যে নির্যাতন ও সম্মানহানি করা হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে সালিশে আসমার দেবর ও ভাসুররা পরকীয়ার অভিযোগ এনে তার পায়ের পাতাসহ শরীরের বিভিন্ন স্থানে লাঠিপেটা করে। এ সংক্রান্ত একটি প্রতিবেদন বাংলানিউজ২৪.কম প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ১ আগস্ট উপজেলার বারপাড়া ইউনিয়নের বেকিসাতপাড়া গ্রামে এ নির্যাতনের ঘটনা ঘটে। আসমা আক্তার ওই গ্রামের সামছু বেপারীর ছেলে প্রবাসী কবির হোসেনের স্ত্রী।

স্থানীয়রা জানায়, পরকীয়ার অভিযোগ দিয়ে ৩১ জুলাই রাতে আসমাকে ঘরে আটকে দফায় দফায় নির্যাতন চালায় তার ভাসুর, জাসহ কয়েকজন। পরদিন ১ আগস্ট সকালে ইউপি চেয়ারম্যান মনির হোসেন তালুকদারের উপস্থিতিতে গ্রাম্য সালিশে পেটানো হয় আসমাকে। তাকে সবার সামনে মাটিতে ফেলে পা উঁচুতে তুলে ধরে পায়ের পাতা ও শরীরের বিভিন্ন অংশে লাঠি দিয়ে আঘাত করা হয়। এ ছাড়া বেধড়ক পেটানো হয় পরকীয়ার অভিযোগে ধৃত আলমকেও।

আসমার এক ছেলে কোরআনে হাফেজ, আরেকজন মাদ্রাসায় পড়ে। নির্যাতনের ঘটনার দু’দিন পর ৩ আগস্ট আসমার বোন নার্গিস আক্তার বাদী হয়ে দাউদকান্দি থানায় মামলা করেন। মামলার দিনই পুলিশ আসমার ভাসুর সাইফুল ও একই গ্রামের আবুল হাসেমের ছেলে বাবুলকে আটক করে।

মামলার অন্য আসামিরা হচ্ছে একই গ্রামের মোবারকের ছেলে মিন্টু, বারেক মিয়ার ছেলে মোস্তাক ও আসমার জা শিল্পী।

এইতো দুই দিন আগে, কুমিল্লার লালমাই উপজেলায় কাতার প্রবাসী আব্দুল মালেকের স্ত্রী শিরিন আক্তারের উপর মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করেছে স্থানীয় মাতব্বর শ্রেণির লোকজন। এ ঘটনায় বুধবার রাতে সেলিম নামের একজনকে আটক করেছে সদর দক্ষিণ থানা পুলিশ।

লালমাই উপজেলার বাগমারা উত্তর ইউনিয়নের মনোহরপুর গ্রামে গৃহবধুর বাড়িতে সালিশী বৈঠকে এ নির্যাতনের ঘটনা ঘটে। বুধবার রাতে ফেসবুকে মারধরের ভিডিওটি ভাইরাল হয়।

নির্যাতিত শিরিন আক্তার একই গ্রামের প্রবাসী আব্দুল মালেকের স্ত্রী। আটক হওয়া সেলিম একই গ্রামের উমর আলীর ছেলে।

স্থানীয় সূত্রে জানায়, উপজেলার মনোহরপুর গ্রামের মান্নান মাষ্টারের ছেলে জাকারিয়া ও তার স্ত্রীর সাথে প্রবাসীর স্ত্রী শিরিন আক্তারের কোন এক বিষয় নিয়ে কথা কাটাকাটি হয়। পরে এ বিষয়টিকে ভিন্ন খাতে প্রবাহিত করে পাশের বাড়ির মন্নান মাষ্টারের ছেলে কিবরিয়ার সাথে প্রবাসীর স্ত্রীর পরকিয়া প্রেম রয়েছে এমন অভিযোগ এনে ৩ সেপ্টেম্বর শিরিনের বাড়িতে সামাজিক সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্থানীয় মাতব্বর দুলা মিয়ার ছেলে সোলেমান মেহেদীর নির্দেশে মধ্যযুগীয় কায়দায় শিরিন আক্তারকে বেত্রাঘাত করা হয় । বুধবার ফেসবুকে মারধরের ভিডিওটি ভাইরাল হয়।

সমাজের এ এক ভয়ঙ্কর চিত্র যার কোনো সমাধান হচ্ছে না। আমাদের জনপ্রতিনিধিদের অধিকাংশরই মান কত নিম্ন এসব ঘটনা থেকে বোঝা যায়। এরা সরকারের অংশ হলেও রাষ্ট্রের আইন ও নীতির বিরুদ্ধে গিয়ে অবস্থান নেয়। এটা তাদের অজ্ঞতা নাকি পাশবিক উন্মত্ততা? আইন নিজের হাতে তুলে নিয়ে নিজেদের স্বার্থসিদ্ধির বিষয়টিই তাদের কাছে বেশি গুরুত্ব পায়। এর জন্য তাদেরকে কোনো সমস্যায় পড়তে হয় না। সবকিছুই ম্যানেজ করে নিতে পারে তারা। যারা নির্যাতিত হয় তারা আইনের আশ্রয় নিলেও মামলা বেশি দিন চালাতে পারে না ফলে এক পর্যায়ে তাদের থেমে যেতে হয় কিংবা মিমাংসা করে নিতে হয়। এ ঘটনার ক্ষেত্রেও হয়ত তেমনটি হবে।

কিন্তু সচেতন নাগরিকগণ এর দায় একেবারে এড়িয়ে যেতে পারেন না। এড়িয়ে যাওয়ার অর্থই হলো অমানবিক আচরণকে উৎসাহিত করা। এতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বাড়ছে বৈ কমছে না। মানবিক বোধসম্পন্ন প্রতিটি মানুষকেই এ ব্যাপারে সোচ্চার হতে হবে।

আর পড়তে পারেন