শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে মেঘনা সরকারি হাসপাতাল, বঞ্চিত ৩ লাখ মানুষ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১০, ২০২০
news-image

ডেস্ক রিপোর্ট:
কুমিল্লা জেলার সর্ব উত্তরে মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পর্যাপ্ত পরিমাণে জনবলের অভাবে ভেঙে যাচ্ছে স্বাস্থ্যসেবা, বঞ্চিত হচ্ছে এই উপজেলার আটটি ইউনিয়নের প্রায় তিন লক্ষাধিক সাধারণ জনগণ।

৩১ শয্যাবিশিষ্ট মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি এখন নিজেই অসুস্থ হয়ে পড়েছে। এখন শুরু নামেমাত্র হাসপাতাল তাও আবার চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। হাসপাতালের বাইরে সৌন্দর্য দেখে কখনো মনে হবে না এ হাসপাতালটির চিকিৎসাসেবা একেবারেই ভেঙে পড়েছে। চারদিকে নদীবেষ্টিত এই উপজেলায় যোগাযোগব্যবস্থা অনেকাংশেই খারাপ থাকার কারণে এবং স্থানীয় কিছু এজেন্টের মাধ্যমে পার্শ্ববর্তী উপজেলা সোনারগাঁও, গজারিয়া, হোমনা, দাউদকান্দি, ঢাকা, নারায়ণগঞ্জে চলে যায় এ উপজেলার রোগীরা।

মেঘনা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার জালাল হোসেন বলেন আগে ছিল ৩১ শয্যা হাসপাতাল, আমি যোগদানের পর আরও ২০ শয্যা হাসপাতাল বর্ধিত করে নির্মাণকাজ শেষ হয়েছে, এখন উদ্বোধনের অপেক্ষায় এই ৫০ শয্যা হাসপাতাল। কিন্তু দুঃখের বিষয় হলো মঞ্জুরিকৃত ৯৭টি পদের মধ্যে ৩২ জন পুরুষ ও ২০ জন মহিলা মোট ৫২ জন কর্মচারী দিয়েছে। অথচ হাসপাতালটির আরও ৪৫টি পদ শূন্য।

এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট মেডিসিন একজন, জুনিয়র কনসালটেন্ট সার্জারি একজন, জুনিয়র কনসালটেন্ট গাইনি একজন, জুনিয়র কনসালটেন্ট এনএসটিসি একজন, আবাসিক মেডিকেল অফিসার একজন, মেডিকেল অফিসার দুজনের মধ্যে একজন প্রেষণে আছেন মেডিকেল অফিসার আয়ুর্বেদিক, একজন সহকারী সার্জন প্রেষণে অন্যত্র আছেন একজন, স্যাকমো সাতজনের মধ্যে ৬ জন শূন্য। সিনিয়র স্টাফ নার্স ৯ জনের চারজনের পদ শূন্য। মিডওয়াইফ চারজনের দুজন আছে তাও দুজনই মাতৃজনিত ছুটিতে আছেন।

পরিসংখ্যানবিদ একজন, কেশিয়ার একজন, স্টোরকিপার একজন, সেকমো (ইউএইচসি) একজন, ফার্মাসিস্ট একজন। স্বাস্থ্য সহকারী মাঠপর্যায়ে ২৪ জনের আটজনের পদ শূন্য। ডাক্তার জালাল হোসেন আরও বলেন চাহিদা অনুযায়ী জনবল যদি থাকে তাহলে এই স্বাস্থ্য কমপ্লেক্সটি অনেক ভালো সেবা দিতে পারবে।

সূত্র: সময় টিভি।

আর পড়তে পারেন