শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় কালবৈশাখীর ঝড়ে বাড়ি ঘর লন্ডভন্ড, শিশু নিহত

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৮, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কালবৈশাখী ও ভারী বর্ষণে লন্ডভন্ড কুমিল্লায় জেলার বিভিন্ন উপজেলার গ্রামাঞ্চলের বাড়িঘরসহ বোরো ধানের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) সকাল থেকেই থেমে থেমে ভারি বৃষ্টিপাত সহ আঘাত হানছে কাল বৈশাখী ঝড়। ভারী বর্ষণ ও দমকা বাতাসে পরিপক্ক হতে থাকা ১লাখ ৬০ হাজার ৩১ হেক্টর জমির বোরো ধান হুমকির মুখে পড়েছে। এত করে কৃষকদের কপালে চিন্তার ভাঁজ প্রসারিত হচ্ছে। অন্যদিকে তীব্র ঝড়ো হাওয়া আর বাতাসে কমপক্ষে ৩০টি আধাপাকা ঘর, ছাত্রাবাস ও টিনের ঘর সহ শতাধিক ফলদ ও বনজ গাছসহ বাড়ি ঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । এদিকে বজ্রপাতে দেবিদ্বারে তৃতীয় শ্রেণীর এক ছাত্র নিহত হয়েছে। বুড়িচংয়ের বিভিন্ন গ্রামের বিদ্যুতের খুটি ও গাছের আগায় ঝুলে রয়েছে বসত ঘরের টিন। এছাড়াও কয়েক একর আবাদি ফসলি জমি হুমকীর মুখে।

বিভিন্ন সূত্রে জানা যায়, কুমিল্লার নিম্নাঞ্চল দাউদকান্দি, মেঘনা তিতাস, হোমনা, মুরাদনগর, চৌদ্দগ্রাম, বরুড়া, লাকসাম, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, চান্দিনা, সদর দক্ষিণ, সদর ও বুড়িচং, ব্রাক্ষ্মনপাড়াসহ বিবিভিন্ন উপজেলায় গত কয়েকদিনের বৃষ্টি আর দমকা বাতাসে ধানের শীষগুলো নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে জমির সব ধান পরিপক্ক নাও হতে পারে। এছাড়াও যেগুলো কিছুটা পরিপক্ক হয়েছে সেগুলোও বাতাসে নুয়ে পরে পানির সাথে মিশে যাচ্ছে। মিশে যাওয়া ধানগুলো অপরিপক্কতার কারনে নষ্ট হয়ে যাবে দ্রুত। যার কারনে কৃষকরা তাদের কাক্ষিত ফসল ঘরে তুলতে পারবেন না বলে এ প্রতিবেদককে জানায় ক্ষতিগ্রস্থ কৃষকরা। এদিকে জেলার নিন্মাঞ্চল হোমনা মেঘনা ও দাউদকান্দিসহ আশেপাশের এলাকায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে তরমুজ, ভাঙ্গি ও মিষ্টি কুমড়ার ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। নষ্ট হচ্ছে গোমতী চরে বাজারজাত করার অপেক্ষায় থাকা মিষ্টি কুমড়ো, চিচিঙ্গা, ঢেড়স, চাল কুমড়া, বেগুন, মিষ্টি আলুসহ অন্যান্য সবজিগুলো। সোমবারসহ গত কয়েকব দিনের কালবৈশাখ ও শিলা বৃষ্টিতে ফসলের মাঠে সবুজ সবজি ও ধানের ব্যাপক ক্ষতি হওয়ার আশংকা রয়েছে।

জেলার সদর ও বুড়িচং উপজেলার গোমতীচরের অন্তত ১০ জন কৃষক শঙ্কা প্রকাশ করে বলেন, ভারি বৃষ্টির কারনে এ বছর কৃষি শ্রমিকের মজুরি বৃদ্ধি পাবে। কারণ মাঠে জমে থাকা পানি থেকে ধান কাটা ও সংগ্রহ অনেক কষ্টের আর এ কারনে কৃষি মজুরি বেড়ে যাবে।

এদিকে ভারী বর্ষণ গোমতী চরের সবজি ক্ষেতে তেমন সমস্যা না হলেও দমকা বাতাসে সবজি ক্ষেতের মাচা ভেঙ্গে যায়। গত কয়েকদিনের কালবৈশাখী ঝড়ে গোমতী চরের শাওয়ালপুর, টিক্কারচর, রতœাবতী, বানাশুয়া, কামাড়খাড়া, ভান্তি এলাকায় বরবটি, টমাটো, চালকুমড়োর মাচা নষ্ট হচ্ছে। বহু স্থানে শতাধিক একর জমিতে আবাদ করা বরবটি, চাল কুমড়ো, শশা, ঝিঙ্গে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

কৃষকরা জানান, বৃষ্টির সাথে দমকা বাতাস ও শিলা বৃষ্টিতে ফসলের যে ক্ষতি হয় তা কাটিয়ে উঠা এসব প্রান্তিক কৃষকদের পক্ষে সম্ভব নয়

এদিকে সদর দক্ষিণ ও চান্দিনা উপজেলার কৃষক আবদুল মজিদ, সোবহান, আয়েত আলী, জুলফিকাসহ আরো অন্তত কুড়িজন কৃষক জানান, বিগত বছর গুলোতে কদাচিৎ এক আধটু ঝড়-বৃষ্টি হলেও এ বছরের মত এমন ধারাবাহিক ঝড়-বৃষ্টি আর দমকা বাতাস প্রবাহিত হয় নি। এখনো আষাঢ়-শ্রাবন মাস আসে নি,তার আগেই এমন জড়-বৃষ্টি ভাবিয়ে তুলছে কৃষক সম্প্রদায়কে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কালবৈশাখীর দমকা হাওয়ায় সোমবার বুড়িচংয়ের কোরপাই গ্রামের আমির হোসেন মাষ্টার এর মালিকানাধীন একটি ছাত্রাবাস, মনির হোসেন, সোলেমান মিয়া, আমির হোসেন,ফজলুল হক, আবদুল অদুদ, জমির মিয়া, রমিজ মিয়া, রফিক মিয়া ,আঃ ওহাব , হারুন মিয়া , মফিজ মিয়া ,হাফিজ মিয়া, শুক্কুর আলী, আঃ জলিল ও নুরুল ইসলাম সহ আরো অনেকের বাসত বাড়ি সহ সিরাজী চাইল্ড কেয়ার একাডেমী নামের একটি বেসরকারি স্কুলের ব্যাপক ক্ষতি হয়। তীব্র ঝড়ে কুমিল্লার কয়েকটি বাড়ির টিনের চাল ও বেড়া প্রায় আধা কিলোমিটার দুরের অন্য এলাকায় উড়ে যায়।

বুড়িচংয়ের মোকাম ইউ পি চেয়ারম্যান ফজলুল হক মন্সী জানান, প্রাকৃতিক এ দুর্যোগে বিশেষ করে কোরপাই গ্রাম সহ কয়েকটি গ্রামে বাড়ি ঘর সহ গাছ ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে কমপক্ষে ১৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

বুড়িচং পীরযাত্রাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস জানান,আমি এবার ১ বিঘা জমিতে ধানের আবাদ করি।এই বারের কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির কারনে ফসলের ফলন ঘরে তোলা অসম্ভব হয়ে পড়েছে।কালবৈশাখী ঝড়ের কারনে জমির ফসল পানির সাথে মিশে গেছে।আমি অনেক টাকা ধার-দেনা করে কৃষি জমিতে ধান রোপন করি।এখন টানা বৃষ্টিতে ফসলের কিছু অংশ পানিতে ডুবে যায়।এখন আমি দিশেহারা হয়ে পড়েছি।এখন আমি এই টাকা কোথা থেকে এনে দেব।এই চিন্তায় আমার ঘুম আসে না। শিবরামপুর গ্রামের মো:মোতালেব বলেন,আমার রান্না ঘরের চাল উড়িয়ে নিয়ে যায়।উপজেলা সদরের কলেজ গেইটের কৃষক মো: সাজেদুল ইসলাম জানান এই শিলা বৃষ্টি বর্ষনে তার ফসলের অনেক ক্ষয়ক্ষতি হয় ।স্থানীয় প্রশাসনের উচিত ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা করা।

এদিকে সোমবার দুপুরে বজ্রপাতে কুমিল্লার দেবিদ্বার উপজেলার রাজামেহার সরকারী প্রাথমিক বিদ্যালয় এর তৃতীয় শ্রেণীর ছাত্রের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহিন সুলতানা।

এ বিষয়ে কুমিল্লা আঞ্চলিক কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আসাদুল্লাহ জানান, বোরো ধানের মাঠে তেমন ক্ষয়ক্ষতির খবর শুনে নি। তবে ঝড়-বৃষ্টি যদি অব্যাহত থাকে তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আর পড়তে পারেন