বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ‘করোনা’ নিয়ে ফেসবুকে গুজব ছড়িয়ে আতঙ্ক তৈরির ঘটনায় যুবক গ্রেফতার

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

করোনা ভাইরাস সম্পর্কে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও ভিভ্রান্তিকর তথ্য দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। শুক্রবার রাতে কুমিল্লার আদর্শ সদর উপজেলার ভাটপাড়া এলাকায় অভিযান চালিয়ে বুলবুল নামে ওই যুবককে গ্রেফতার করা হয়।

এ কে এম শরীফুল হাসান খান বুলবুল নগরীর উত্তর কালিয়াজুরি ভাটপাড়া এলাকার মো. মাহমুদুল হাসান খানের ছেলে।

গ্রেফতারের পর ওই যুবকের কাছ থেকে একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। মোবাইল ফোন দিয়ে “Nazmul Khan” নামক ফেসবুক আইডি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্তমানে করোনা ভাইরাস সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিকর অপপ্রচার চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টির প্রমাণ পাওয়া গেছে।

কুমিল্লার র‌্যাব-১১, সিপিসি-২ ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার মোঃ মহিতুল ইসলাম জানান, গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে আসামি স্বীকার করেন, সে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভ্রান্তিলক বিভিন্ন ছবি ও পোষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারসহ উস্কানিমূলক গুজব রটিয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। এছাড়াও বর্তমান বৈশ্বিক আলোচিত বিষয় করোনা ভাইরাসের বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে বিভিন্ন মিথ্যা, বানোয়াট ও অপপ্রচারমূলক তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করাসহ দেশের চলমান আইন-শৃংখলা পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করে আসছিল।

এসকল কর্মকান্ডের সাথে জড়িত থাকার কারণে দীর্ঘদিন যাবৎ র‌্যাব-১১ এর একটি বিশেষ দল তার উপর গোয়েন্দা নজরদারী চালিয়ে তাকে গ্রেফতার করতে সক্ষম হয়।

উল্লেখ্য যে, সে ইতোপূর্বে ২০১৮ সালে একই ধরনের অপরাধ করায় র‌্যাব-১০ কর্তৃক গ্রেফতার হয় এবং পরবর্তীতে সে সম্প্রতি জামিনে এসে একই ধরনের অপরাধ কর্মকান্ডে জড়িয়ে পড়ে।

আর পড়তে পারেন