বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ঈদকে সামনে রেখে হিজড়াদের চাঁদাবাজি বেড়েছে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৭, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লায় দিন-দুপুরে সর্বত্রই চলে হিজড়াদের প্রকাশ্য চাঁদাবাজি। তবে কোরবানির ঈদকে সামনে রেখে তাদের চাঁদাবাজির পরিমাণ কয়েকগুণ বেড়েছে। তারা নানা রকম অপরাধেও জড়িয়ে পড়েছে ।আসন্ন কোরবানির ঈদকে কেন্দ্র করে বিভিন্ন দল ও উপদলে বিভক্ত হয়ে দাম্ভিকতার সঙ্গে চাঁদা আদায় করছে তারা। মান-সম্মানের ভয়ে সাধারণ মানুষও তাদের চাহিদা পূরণ করে যাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, হিজড়াদের অত্যাচার কমাতে মোবাইল কোর্ট ও বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো কঠোর ব্যবস্থা নেয়ার সুযোগ প্রচলিত আইনে নেই। আর ভয় দেখানোর জন্য কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিতে গেলে মানবাধিকার সংগঠনগুলোর বাধার মুখে সেটা সম্ভব হয় না। বিকৃত আচরণ আর অশ্লীল অঙ্গভঙ্গির কারণে নানা অপরাধ করেও পার পেয়ে যাচ্ছে তারা। আর কোনো বাধা ছাড়া অবৈধ পন্থায় অনেক টাকা উপার্জন করতে পারায় এক শ্রেণির নিম্ন আয়ের হতাশাগ্রস্ত পুরুষও হিজড়ার বেশ ধারণ করে চাঁদাবাজি করছে। এক শ্রেণির যৌনকর্মীও যোগ দিচ্ছে তাদের দলে। তবে নকল হিজড়ারা যাতে সরকারি কোনো সুবিধা পেতে না পারে, এ জন্য বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে হিজড়াদের আইডি কার্ড দেয়ার প্রক্রিয়া চলছে।

স্থানীয় সূত্র জানায়, কুমিল্লা মহানগরীর বিভিন্ন কমিউনিটি সেন্টারে নিয়মিত হানা দেয় হিজড়াদের দল। এছাড়া তারা মানুষের বাড়িতে বিভিন্ন অনুষ্ঠানে গিয়েও বাজে পরিস্থিতির সৃষ্টি করে। সম্প্রতি বিভিন্ন কোরবানির হাটেও হানা দিয়েছে হিজড়ারা। টাকা না পেলে গালিগালাজ, অশ্লীল অঙ্গিভঙ্গি দেখানো শুরু করে। িএ সম্প্রদায়ের উৎপাতে অতিষ্ঠ নগরবাসি।

জানা যায়, হিজড়াদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে নানামুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তাদের জীবনমান উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। তবে তাদের আইনের আওতায় আনা একটু কঠিনই বটে। কারণ তাদের জন্য আলাদা হাজতখানা, জেলে রাখার আলাদা ব্যবস্থা না থাকায় গ্রেপ্তার করা বা বড় শাস্তি দেয়া কঠিন হয়ে পড়ে।

আর পড়তে পারেন