বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় আদালত কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে ইরা ব্রিকস

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১০, ২০১৭
news-image

 

নিজস্ব প্রতিবেদকঃ
স্থানীয় প্রভাবশালী ও রাজনৈতিক নেতাদের দাপটে আদালত অবমাননা করে প্রশাসনকে হাতে নিয়ে ক্ষমতার অবৈধ দাপট দেখিয়ে চলছে ইরা ব্রিকস।
কুমিল্লা সদর উপজেলার কালির বাজার এলাকায় ফসলী জমী ধ্বংশ করে গড়ে ওঠা ইরা ব্রিকস ফিল্ড চলছে অবৈধ ভাবে। কুমিল্লা অতিঃ জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের নিষেধাঞ্জা উপেক্ষা করে কতিপয় প্রভাবশালী রাজনৈতিক নেতাদের দাপট দেখিয়ে ইটভাটা পরিচালনা করছেন জনৈক বিল্লাল হোসেন হোসেন ও তার সহযোগীরা । ইরা ব্রিকস এর নামে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বা জেলা প্রশাসকের কোন প্রকার অনুমোদন না থাকলেও ইটভাটায় জ্বলছে আগুন।

স্থানীয় ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান ইটভাটার বিশাক্ত ধোয়া ও নসৃত গ্যাসে ফসলের ব্যাপক ক্ষতি হলেও তোয়াক্কা করছে না ইটভাটা কর্তৃপক্ষ। কুমিল্লা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজিজুর রহমানের আদালতে গত৫ই ডিসেম্বর, ২০১৭ ইং তারিখে দেয়া একটি আদেশনামায় ব্রিকস ফিল্ডটির সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ জারি করে। এবং পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ইটভাটার সকল কাজ বন্ধ রাখতে নোটিশ বোর্ড লাগিয়ে দেয়।

কিন্তু দুদিন না যেতেই গতকাল রবিবার ইটভাটায় গিয়ে দেখা যায় পুরোদমে চলছে ইট তৈরির কাজ। জ্বলছে আগুন ভাটায় এবং শ্রমিকরা কাজ করছে পুরোদমে আর আদালতের নির্দেশ বেকার ঝুলছে ইটভাটার গেইটে। স্থানীয় কয়েকজন বলাবলি করছেন “সরকারি দলের নেতার খুব কাছের লোক ভাটা মালিক তাই আদালত প্রশাসন এসব তাদের জন্য না। ক্ষমতা থাকলে আদালত নির্দেশে কি আসে যায়।

এবিষয়ে ভাটাভাটা মালিক মোঃ বিল্লাল হোসেনের সাথে কথা বলতে চাইলে তিনি কয়েকজন আওয়ামীলীগ নেতার নাম বলেন এবং তাদের থেকে জানতে বলেন। এক পর্যায়ে কোন কথা বলতেই আর রাজি হন নি।

আর পড়তে পারেন