শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় অনুমতিহীন গড়ে উঠছে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান নজরদারি নেই কুমিল্লা শিক্ষাবোর্ডের

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০১৭
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু/সুজন মজুমদারঃ
কুমিল্লা মহানগরীতে অবৈধভাবে গড়ে উঠেছে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। পাশাপাশি গড়ে উঠেছে অসংখ্য কোচিং সেন্টার। এসব শিক্ষা প্রতিষ্ঠানের বেশিরভাগেরই কোন পাঠদানের অনুমতি নেই। নেই নিজস্ব ক্যাম্পাস। ভাড়া বাড়িতে চলছে শিক্ষা কার্যক্রম। আবার অনেকে ইংরেজি ভার্সনের অনুমতি নিয়ে বাংলা মিডিয়াম চালিয়ে যাচ্ছে। সব মিলিয়ে কুমিল্লা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের উদাসীনতা, যথাযথ নজরদারির অভাবে ব্যাঙের ছাতার মত গড়ে উঠছে এসব প্রতিষ্ঠান।

কুমিল্লা হাউজিং এস্টেট সেক্টরে প্রাইভেট ৩০টি কিন্ডার গার্ডেন ও মাদ্রাসা রয়েছে । উল্লেখযোগ্যগুলো হল, বুলবুল প্রি-ক্যাডেট এন্ড ইংলিশ কেয়ার হাই স্কুল, শহীদ ক্যাডেট একাডেমী, রাজ্জাক কিন্ডার গার্ডেন, হাউজিং কিন্ডার গার্ডেন, কুমিল্লা মডেল একাডেমি, কুমিল্লা মিশন প্রি-ক্যাডেট স্কুল, অক্সফোর্ড একাডেমী, কুমিল্লা প্রিপরেটারি স্কুল, গ্রীন ইন্টারন্যাশনাল ইসলামিক স্কুল, এডভেন্টিস্ট ইন্টারন্যাশনাল মিশন স্কুল, আর রেজা ক্যাডেট স্কুল এন্ড মাদ্রাসা, মাদ্রাসা কাদেরীয়া বখশীয়া, ইক্রা জামিরীয়া কাদরীয়া কুমিল্লা, আল কোরআন হিযযুল একাডেমি, তা’লীমুচ্ছুন্নাত চিশতিয়া হিফ্য মাদ্রাসা, জান্নাতুল নাইম মহিলা মাদ্রাসা, হিফজুল জান্নাহ আল কোরআন একাডেমি। এসব শিক্ষা প্রতিষ্ঠানের অনেকগুলোরই কোন পাঠদানের অনুমতি নেই। মোটকথা অনুমতি ছাড়াই গড়ে উঠেছে এসব প্রতিষ্ঠান। পাশাপাশি প্রায় প্রতিটি প্রতিষ্ঠানে রয়েছে কোচিং সেন্টার। অনেকে শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও যে যেখানে পারছে সেখানে কোচিং সেন্টার দিয়া বসেছে। এখানে ৩টি কলেজ রয়েছে। কলেজগুলো হলো কুমিল্লা হাউজিং এস্টেট কলেজ, আবুল বশির টেকনিক্যাল কলেজ ও রূপসী বাংলা কলেজ। এখানে কুমিল্লা হাউজিং এস্টেট স্কুল ও রাজ্জাক হাই স্কুল নামে দুটি হাই স্কুল রয়েছে।
কুমিল্লা হাউজিং এস্টেট সেক্টরে প্রায় ১৫টি কোচিং সেন্টার রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, মেরিট একাডেমি কোচিং সেন্টার, আদর্শ কোচিং সেন্টার, প্রত্যয় কোচিং সেন্টার, কমিটমেন্ট কোচিং সেন্টার, নিউরন মেডিকেল ডিপ্লোমা কোচিং সেন্টার, রিচি টিচিং সেন্টার, কিঞ্চিৎ পড়াশোনা কোচিং সেন্টার, ইংলিশ একাডেমি কোচিং, ম্যাথ একাডেমি কোচিং সেন্টার।
সরেজমিনে ঘুরে ও স্থানীয় সূত্রে জানা যায়, শিক্ষা প্রতিষ্ঠান অসংখ্য কিন্তুু মানসম্মত পরিবেশ এবং শিক্ষা ব্যবস্থা নেই বললেই চলে।
শিক্ষার্থী এবং অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে শিক্ষা ব্যবস্থাকে অধিকাংশ লোকেরা বাণিজ্য হিসেবে নিয়েছে। নগরী জুড়ে ব্যাঙের ছাতার মত শিক্ষা প্রতিষ্ঠান বেড়ে চলেছে, কিন্তুু শিক্ষার মান উন্নত হচ্ছে না।
সাহেদা আক্তার তিন্নি নামের এক অভিভাবক জানান, শিক্ষাকে বাণিজ্যভাবে চিন্তা করলে, শিক্ষা সেক্টরকে উন্নত করা সম্ভব নয়।
আরেক অভিভাবক জান্নাতুল ফেরদাউস বলেন, অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান এবং কোচিং সেন্টার দিকে কুমিল্লা শিক্ষা বোর্ড কেন নজর দিচ্ছে না, বুঝতে পারছি না। যে কেউ ইচ্ছে করলে প্রতিষ্ঠান করে ফেলছে। কোন নিয়ম-নীতি কিংবা অনুমতি লাগে না।
রাজ্জাক হাই স্কুলের প্রধান শিক্ষক হারুন রশিদ বলেন, হাউজিং এস্টেট সেক্টরে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান অবৈধভাবে গড়ে উঠেছে। ফলে যে প্রতিষ্ঠানগুলো বৈধ সেই প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দিক দিয়ে জটিলতার সম্মুখীন হচ্ছে। কেন না অবৈধ প্রতিষ্ঠান এবং কোচিং সেন্টার গুলো তাদের প্রসপেক্টাসে বিভিন্ন ভূয়া তথ্য দিয়ে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের সাথে প্রতারণা করছেন।
কুমিল্লা কমিটমেন্ট কোচিংয়ে পরিচালক সোহাগ হোসেন বলেন, বর্তমানে কোচিং সেন্টার গুলো বাণিজ্যের সাথে লিপ্ত। কোচিং এবং প্রাইভেট প্রতিষ্ঠানগুলো মূলত মুখে সেবা এবং কাজে বাণিজ্য।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানান, শিক্ষা বোর্ডের নজরদারির অভাবে ব্যাঙের ছাতার মত গড়ে উঠা প্রতিষ্ঠানগুলোতে পি.এস.সি, এস.এস.সি, এবং এইচ.এস.সি ফলাফল তেমন সুবিধা জনক নয়। এসব প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের এসএসসির ফরম ফিলাপ করায় অন্য প্রতিষ্ঠানে, ক্লাস নেয় এখানে। পরে শিক্ষার্থীরা পরীক্ষা দেয় অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী হয়ে। কি আজব ব্যাপার। শিক্ষা বোর্ড কিভাবে এত উদাসীন হয় ? কুমিল্লা শহরের পুলিশ লাইন, কালিয়াজুড়ি, কাপ্তানবাজারসহ আরো অনেক জায়গায় আরো অনেক গার্ডেন নামের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেগুলোর পাঠদানের অনুমতি নেই, নিজস্ব ক্যাম্পাস নেই, ইংরেজি মিডিয়ামের অনুমতি নিয়ে বাংলা পড়াচ্ছে। আবার এসব প্রতিষ্ঠান থেকে পিএসসি, জেএসসি ও এসএসসি পরীক্ষার ফরম ফিলাপও হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, কুমিল্লা শিক্ষা বোর্ডের কয়েকটি চক্র রয়েছে, যারা মোটা অংকের টাকার বিনিময়ে এসব কিন্ডারগার্ডেন, কলেজের শিক্ষার্থীদের এসএসসিসহ বিভিন্ন পরীক্ষার ফরমফিলাপ করাতে সাহায্য করে। অথচ এসব প্রতিষ্ঠানের পাঠদানের কোন অনুমতি নেয়।
এ বিষয়ে জানতে কুমিল্লা শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক ইলিয়াস উদ্দিন আহমেদ এর সাথে কথা বললে তিনি জানান, এ বিষয়গুলো আমরা খতিয়ে দেখবো।

আর পড়তে পারেন