শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার সদর দক্ষিণে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০২০
news-image

রকিবুল হাসান রকি :
করোনা ভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

উপজেলায় করোনা ভাইরাসের আক্রান্ত থেকে রক্ষা করা জন্য এবং জনসমাগম এড়াতে রবিবার (১৭ মে) এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন।

তবে বাজারে নিরাপদ দুরত্ব বজায় রেখে প্রতিদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সবজি, মাছ, মাংস ও কাঁচামাল বিক্রি করতে পারবে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র রমজান ও ঈদ-উল ফিতরকে সামনে রেখে দোকান -পাট ও ব্যবসা প্রতিষ্ঠান ও অন্যান্য বাজার যথাযথ স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দুরত্ব নিশ্চিত করে সরকার কর্তৃক প্রদত্ত সমূহ পালন সাপেক্ষে খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বিগত কয়েক দিনের পর্যবেক্ষণে দেখা গেছে বাজার ও ব্যবসায় প্রতিষ্ঠিনে আগত ক্রেতা- বিক্রেতা সরকারের ঘোষিত নূন্যতম সামাজিক দূরুত্ব বজায় না রেখে এবং সরকার প্রদ্ত্ত শর্ত না মেনে চলার বিষয়ে সম্পূর্ণ অবহেলা করা হয়েছে। এতে সদর দক্ষিণ উপজেলার সকল জনগনকে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে। তাই উপজেলা করোনা ভাইরাস নিয়ন্তণ ও প্রতিরোধ সংক্রান্ত কমিটির সভায় সিদ্ধান্তে সদর দক্ষিণ উপজেলা বাসীর স্বাস্থ্য সুরুক্ষা ও মৃত্যুর ঝুঁকির কথা বিবেচনা করে ১৭ মে রবিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পযন্ত উপজেলার সকল দোকান -পাট ও ব্যবসা প্রতিষ্ঠন বন্ধ থাকবে। তবে কাঁচা বাজার, মুদি দোকান, শিশু খাদ্য, কৃষিপন্য সারের দোকান সকাল ৬টা থেকে দুপুর ১২টা পয়ন্ত বসবে। ফল ও সবজির ভ্যান বিভিন্ন বাজারের বিদ্যালয়ের মাঠের উম্মুক্ত স্থানে থাকবে। জরুরী সেবা ফার্মেসী ২৪ ঘন্টা খোলা থাকবে।

গণ বিঙ্গপ্তিতে আরো বলা হয়েছে, আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে এ উপজেলায় কোন লোকজন আসতে পারবেনা। প্রত্যেককে তার নিজ নিজ বর্তমান অবস্থানে থেকে ঈদ পালন করতে হবে। এ আদেশ অমান্য কারীদের বিরুদ্ধে জেল জরিমানাসহ প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। সাপেক্ষে খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বিগত কয়েক দিনের পর্যবেক্ষণে দেখা গেছে বাজার ও ব্যবসায় প্রতিষ্ঠিনে আগত ক্রেতা- বিক্রেতা সরকারের ঘোষিত নূন্যতম সামাজিক দূরুত্ব বজায় না রেখে এবং সরকার প্রদ্ত্ত শর্ত না মেনে চলার বিষয়ে সম্পূর্ণ অবহেলা করা হয়েছে। এতে সদর দক্ষিণ উপজেলার সকল জনগনকে করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে। তাই উপজেলা করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত কমিটির সভায় সিদ্ধান্তে সদর দক্ষিণ উপজেলা বাসীর স্বাস্থ্য সুরক্ষা ও মৃত্যুর ঝুঁকির কথা বিবেচনা করে ১৭ মে রবিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পযন্ত উপজেলার সকল দোকান -পাট ও ব্যবসা প্রতিষ্ঠন বন্ধ থাকবে। তবে কাঁচা বাজার, মুদি দোকান, শিশু খাদ্য, কৃষিপন্য সারের দোকান সকাল ৬টা থেকে দুপুর ১২টা পয়ন্ত বসবে। ফল ও সবজির ভ্যান বিভিন্ন বাজারের বিদ্যালয়ের মাঠের উন্মুক্ত স্থানে থাকবে। জরুরী সেবা ফার্মেসী ২৪ ঘন্টা খোলা থাকবে। গন বিঙ্গপ্তিতে আরো বলা হয়েছে, আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে এ উপজেলায় কোন লোকজন আসতে পারবেনা। প্রত্যেককে তার নিজ নিজ বর্তমান অবস্থানে থেকে ঈদ পালন করতে হবে। এ আদেশ অমান্য কারীদের বিরুদ্ধে জেল জরিমানাসহ প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর পড়তে পারেন