শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার লাকসামে তৈরী হবে স্মার্ট সিটি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৭, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন,  পরিকল্পিত নগর উন্নয়নের মাধ্যমে নাগরিকদের কাছে সহজেই সেবা পোঁছে দেওয়া সম্ভব। গতকাল রবিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলার লাকসাম পৌরসভা এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘স্মার্ট এণ্ড সেফ সিটি ফিজিবিলিটি স্টাডি’ শীর্ষক একটি পাইলট প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

তাজুল ইসলাম ১৯৮৬ সালে তার প্রথম চীন সফর এবং বর্তমান চীনের উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, বিভিন্ন ক্ষেত্রে বিশেষত পরিকল্পিত নগর উন্নয়নে চীন অভূতপূর্ব উন্নতি করেছে। চীনের এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা আমাদের এ ব্যাপারে সহায়ক হতে পারে।

সমঝোতা স্মারকে লাকসাম পৌরসভার পক্ষে সই করেন লাকসাম পৌরসভার মেয়র আবুল খায়ের এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পাবলিক সেফটি রিচার্জের সহকারী ডিন ইয়াংসিয়া ল্যাং। এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ সমঝোতা স্মারকের মেয়াদ হবে ১ বছর তবে উভয়পক্ষের লিখিত সম্মতিতে তা বাড়তে পারে।

সমঝোতা স্মারক অনুযায়ী সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পাবলিক সেফটি রিসার্চ সহযোগিতার সংশ্লিষ্ট ক্ষেগুলো চিহ্নিত করবে। কিভাবে লাকসাম পৌরসভায় ডিজিটাল সেবা সমূহ প্রদান করা যায় এবং সমন্বিত কেন্দ্রিয় কমান্ড সিস্টেম চালু করা যায় তা নির্ণয় করবে।

এছাড়া কর ব্যবস্থাপনা, ট্রাফিক ব্যবস্থাপনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিকায়ন সহ জনসাধারণের সেবার মান বৃদ্ধি করার উপায়সমূহ নিয়ে গবেষণা করা হবে

আজকের কুমিল্লা/সেলিম সজীব

আর পড়তে পারেন