শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার লাউ যাচ্ছে সারা দেশে!

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৩, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
সবজি চাষের জন্য বিখ্যাত কুমিল্লা লালমাই উপজেলা। এখানে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষ হয়। তার মধ্যে অন্যতম লাউ।

প্রতি বছরের মতও কৃষকরা এবারো লাউয়ের চাষ করেছে। তবে অন্য বছরের তুলনায় এবার দাম ভালো যাচ্ছে বলে জানান স্থানীয় কৃষকরা।

এখানকার লাউয়ের কদর দেশব্যাপী। খরচের চেয়ে লাভ বেশি হওয়া লাউ চাষে উদ্বুদ্ধ হচ্ছে স্থানীয় কৃষকরা।

উপজেলার পাহাড়ি ও সমতল ভূমিতে লাউ লাউ চাষ করা হয়েছ। এখন প্রয়োজন শুধু সরকারি পৃষ্ঠপোষকতায় লাউ চাষে আধুনিক প্রশিক্ষণ, উৎপাদিত লাউ সংরক্ষণের সুব্যবস্থা ও বাজারজাত নিশ্চিতকরণ। সংশ্লিষ্ট সরকারি দপ্তর থেকে সুব্যবস্থাপনা নিশ্চিত করতে পারলে লাউ চাষের মাধ্যমে লালমাই উপজেলার আরো শত শত পরিবার স্বাবলম্বী হওয়া সম্ভব হবে।

উপজেলার সব এলাকায় লাউয়ের ব্যাপক চাহিদা রয়েছে। এলাকার চাহিদা মিটিয়ে এখন চট্টগ্রাম শহর, ফেনী, নোয়াখালী, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে লালমাই উৎপাদিত লাউ সরবারহ করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ এলাকার আবহাওয়া লাউ চাষের অনুকূল। তাছাড়া প্রয়োজনীয় কৃষি সামগ্রী এখানে সহজলভ্য। এসব সুযোগ সুবিধাগুলো কাজে লাগিয়ে কৃষকরা লাউ চাষ করছেন।

এক সময় যে জমিতে শুধু ধানই উৎপাদন হত। সেখানে একদিকে ধান পরবর্তীতে লাউ চাষের সাথে সবজি হিসেবে মিষ্টি কুমড়া চাষ হচ্ছে।

মাচাংয়ে ঝুলছে লাউ আর মাটিতে মিষ্টি কুমড়া। চাশিরা বলেছেন, অন্য সবজির চেয়ে লাউ চাষ লাভজনক। লাউ চাষে উৎপাদন ব্যয় কম অথচ আয় বেশি হওয়ায় দিন দিন কৃষকরা লাউ চাষের দিকে ঝুঁকছে।

লালমাই এলাকার কৃষক মোঃ আমিন বলেন, ৫২ শতক জমি বর্গা নিয়ে লাউ চাষ শুরু করি। লাউ চাষে আমাদের খরচ হয়ে ৩৫ হাজার টাকা। ইতিমেধ্যে প্রায় এক ৯০ হাজার টাকার লাউ বিক্রি করেছি। আরো কিছুদিন বিক্রি করতে পারবেন বলে জানায় তারা।

একই এলাকার কৃষক নুর মোহাম্মদ খানজাহান জানান, পাহাড়ি এলাকা হওয়ায় লাউ চাষের মাচাং তৈরির প্রয়োজনীয় শলাকা ও খুঁটি হাতের কাছে পাওয়া যায়। ফলে এ এলাকায় লাউ চাষের মাচাং তৈরি ও খেত পরিচর্যায় খরচ কম।

উপজেলার মধ্যম লালমাই দেখা গেছে, সকাল নয়টার মধ্যে বাজারে নেয়ার জন্য জমি থেকে লাউ তুলে সেখানে জমা করেছেন প্রায় ৩০ জন কৃষক। তারা সেখান থেকে পিকআপ যোগে নিমসায় নিয়ে যাবেন। এখন প্রতি পিছ লাউ প্রথমে ৫০ টাকা করে পাইকারী বিক্রি করেছেন। এখন ৩৫ থেকে ৪০ টাকা করে বিক্রি করছেন। ভালো দাম পাওয়ায় তার খুশি।

সেখানে আবার পাইকারী চাষীদের থেকে পাইকারী লাউ কিনে নিচ্ছেন ইমাম হোসেন নামে একজন পাইকার।

ইমাম বলেন, আমি চাষীদের কাছ থেকে ৩০-৩৫ টাকা ধওে লাউ কিনে নিয়ে তা বাজাওে শহরের থেকে আসা পাইকারী ব্যবসায়ীদের কাছে বিক্রি করবো। গাড়ি ভাড়া, শ্রমিক খরচ, বাজারের টোল দেয়ার পর প্রতি পিছ লাউয়ে আমার ৮-১০ টাকা লাভ হয়।

আর পড়তে পারেন