শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার বুড়িচং উপজেলার ২১ গ্রামে বিষমুক্ত সবজি চাষ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৪, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্টঃ
কুমিল্লা বুড়িচং উপজেলার নিমশার এলাকার চাষিরা নিরাপদ বিষমুক্ত সবজি চাষ করেন। এক চাষি চিংড়া তুলছেন। সোমবার সকালে পরিহলপাড়া গ্রামে।কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার নিমসারের আশপাশের অন্তত ২১টি গ্রামে বিষমুক্ত ও কীটনাশকমুক্ত নিরাপদ সবজি উত্পাদিত হচ্ছে। পরিবেশ দূষণমুক্ত রেখে ক্ষতিকর পোকা ও রোগবালাইমুক্ত এই সবজি এখন বিক্রি চলছে।

কুমিল্লার বেসরকারি উন্নয়ন সংস্থা পেইজ ডেভেলপমেন্ট সেন্টার পিকেএসএফের সহযোগিতায় এই সবজি উত্পাদন করছে।

উপজেলার সৈয়দপুর, জাঙ্গালিয়া, নিমসার, কেদারপুর, শাহদ্বীপের বাগ, মনশাসন, হালগাঁও, পাঁচকিত্তা, কেমতলী, কালীরবাজার, কাকিয়ারচর, চারগাঁও, চানগাছা, চিকুটিয়া, কৃষ্ণপুর, কোরপাই, হরিহলপাড়া, লোহারচর, মিথনমা, কাবিলা ও গোবিন্দপুর এলাকায় নিরাপদ এই সবজি উত্পাদন করা হচ্ছে।

গতকাল সোমবার সকালে এই এলাকার আটটি গ্রাম ঘুরে দেখা গেছে সবুজের মধ্যে নানা প্রজাতির সবজি। কোনোটি হলুদ, কোনটি সবুজ। প্রান্তিক কৃষক কেউ চিংড়া (দেখতে চালকুমড়ার মতো, কিন্তু হলুদ রং, এটি সালাদ ও সবজি হিসেবে খাওয়া যায়) কাটছেন। কেউ বরবটি তুলছেন। কেউ পুঁইশাক, ডাঁটা লালশাক, লাউ কিংবা ঝিঙা তুলছেন।

পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের কৃষি কর্মকর্তা দীন মোহাম্মদ বলেন, চলতি বছরের জুন মাস পর্যন্ত ১ হাজার ৭০৫ শতক জমিতে ১ লাখ ৪০ হাজার ৫০ কেজি সবজি উত্পাদিত হয়। এর বাজারমূল্য ১৭ লাখ ৬৫ হাজার ২৫০ টাকা। এ ছাড়া ১৪৫ শতক জমিতে ব্রকলি, রেড ক্যাবেজ, শালগম, গাজর, বেবি তরমুজ ও ক্যাপসিকাম উত্পাদন করা হয়। এতে ১২ হাজার ৪৬০ কেজি সবজি উত্পাদিত হয়। ৪ লাখ ৫ হাজার ৭০০ টাকায় এই সবজি বিক্রি করা হয়। পরে সেগুলো মোকাম কৃষিপণ্য বিপণনকেন্দ্রে তোলা হয়। সেখান থেকে পাইকারেরা এসে নিয়ে যান।

কোরপাই গ্রামের আবদুস সালাম বলেন, ‘আমার এখানে গাজর ভালো হয়েছে।’ গোবিন্দপুর গ্রামের আইয়ুব আলী বলেন, ‘আমার এখানে চিংড়ার ভালো ফলন হয়েছে।’

পেইজের নির্বাহী পরিচালক লোকমান হাকিম বলেন, সবজি চাষে গুটি ইউরিয়া ব্যবহার, ভার্মি কম্পোস্ট উত্পাদন ও ব্যবহার করে নিরাপদ সবজি চাষ করা হয়। ভালো সাড়া পাওয়া গেছে।

পেইজের কৃষি বিভাগের উপপরিচালক মোসলেহ উদ্দিন বলেন, ‘২০১৪ সালের জুলাই মাসে আমরা সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী ও বাগমারা এলাকায় সবজি চাষ শুরু করি। গত বছর থেকে এ পর্যন্ত ৭৫ জনকে প্রশিক্ষণ দিয়েছি। এরপর ২৩২টি প্রদর্শনী করেছি। ৪৫ দিনের মধ্যে সবজি চলে আসে। লাভ বেশি।’

জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ‘নিরাপদ বিষমুক্ত সবজি কুমিল্লা নগরবাসীও খেতে পারবেন। পেইজের উত্পাদিত সবজি কুমিল্লা নগরে কৃষি বিপণন কেন্দ্র করে বিক্রির জন্য বলা হয়েছে।

সূত্রঃ প্র.আ.

আর পড়তে পারেন