শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার তিতাসে নদীর তীরের মাটি কেটে নিচ্ছে চেয়ারম্যান, হুমকিতে বেড়িবাঁধ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৯, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার তিতাসে গোমতী নদীর দুই তীরে অবৈধভাবে মাটি কাটায় হুমকিতে পড়েছে নদীর তীর সংলগ্ন বেড়িবাঁধ। যে কোনো সময় বেড়িবাধঁটি ধ্বসে যেতে পারে এমন আশংকায় বেড়িবাধেঁর আশপাশের বাসিন্দারা চরম দুশ্চিন্তায় আছেন। প্রভাবশালী চেয়ারম্যানের এ মাটি কাটায় কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছেনা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রায়পুর থেকে আসমানিয়া- জাহাপুর-মুরাদনগর বেড়িবাঁধটি ১৯৮৮ সালে গোমতী নদীর তীর ঘেষে নির্মিত হয়েছে। বর্র্তমানে এটি পাকা সড়কে রূপান্তরিত হওয়ায় প্রতিদিন তিতাস ও মুরাদনগর উপজেলার হাজার হাজার মানুষ আসা যাওয়া করে। একই সঙ্গে নদীপাড়ের বেড়িবাধঁটি এ অঞ্চলের মানুষদের ঝড় ঝঞ্ঝাট থেকেও রক্ষা করে। কিন্তু সেই নদীর পাড় থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে ন্যাশনাল ব্রিক্স ম্যানুফ্যাকচার (এনবিএম) ব্রিকফিল্ডে । তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের জগৎপুর এলাকার ওই ব্রিফিল্ডের মালিক ইউপি চেয়ারম্যান আবুল হোসেন মোল্লা। তাঁর (চেয়ারম্যানের) ভয়ে এখানে কেউ মুখ খোলে কথা বলেনা।

ন্যাশনাল ব্রিক্স ম্যানুফ্যাকচারের লোকজন ভেকু মেশিন দিয়ে গোমতী নদী তীরের মাটি কেটে ট্রাক্টর দিয়ে ব্রিকফিল্ডে নিয়ে যাচ্ছে। সাংবাদিকদের ছবি তুলতে দেখে কয়েকজন লোক এগিয়ে এসে বলে, ছবি তুলে লাভ নেই, আপনারা চেয়ারম্যানের সাথে দেখা করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক লোকজন জানান, নদী ও বেড়িবাধ সংলগ্ন এলাকায় তীর খনন করে মাটি কেটে ইটখল্লায় নিয়ে যাচ্ছেন ভিটিকান্দি ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন মোল্লা। গত কয়েকদিন ধরে এভাবে মাটি কাটাচ্ছেন তিনি। ক্ষমতাসীন দলের চেয়ারম্যান হওয়ায় কেউ বাধা দেয়ার সাহস পাচ্ছে না। এতে আমাদের এই বেড়িবাঁধটি যে কোনো সময় ভেঙ্গে যেতে পারে। প্রশাসনের লোকজনকে জানালে তারা এসে দেখে চলে যায়।

ইটভাটার মালিক ইউপি চেয়ারম্যান আবুল হোসেন মোল্লা বলেন, আমি ব্যাক্তি মালিকানা জমি থেকে মাটি কাটছি। প্রশাসনের লোকজন এসে দেখে গেছে। কারা দেখে গেছে প্রশ্ন করলে বলেন, ভূমি অফিসের লোকজন এসে কাগজপত্র দেখেছে।

ভূমি অফিসের তহসিলদার মোঃ ফারুক হোসেন বলেন, চেয়ারম্যান সাহেব বলছে ব্যাক্তিমালিকানা জমি থেকে মাটি কাটছে এবং একটি কাগজও (পর্চা) দিয়েছে। এখন কোন জমি থেকে কাটছে আর কোন জমির পর্চা দিয়েছে সার্ভেয়ারের মাপ ছাড়া বলতে পারবো না। তার পরও মাটিকাটার খবর পেয়ে বন্ধ করার জন্য লোক পাঠিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা: রাশেদা আক্তার বলেন, স্থানীয় সাংবাদিকের মাধ্যমে বিষয়টি জানতে পারি। চেয়ারম্যানকে বলেছি মাটি কাটা বন্ধ করতে, না করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর পড়তে পারেন