বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় মৃত ব্যক্তির নামে কার্ড, চাল যায় ইউপি মেম্বারের পেটে!

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০২০
news-image

 

অনলাইন ডেস্ক:

জয়নাল হোসেন আবু মিয়া। তারা মারা গেছেন এক বছর আগে। কিন্তু গত এক বছর যাবৎ তোলা হচ্ছে তাদের নামে ওএমএস এর চাল। যা পরিবারের কেউই জানে না।

অপর একজন হলেন ধনু মিয়া। তার নামে কার্ড থাকলেও তিনি কিছুই জানেন না। আরেকজনের নাম আছে তিনি বিদেশে থাকেন। তার পরিবারও কিছু জানে না। ওএমএস এর ১০ টাকা কেজি চাল নিয়ে এমনই চালবাজি করেছেন কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মেম্বার মান্নান মোল্লা। তার বিরুদ্ধে তদন্তে নেমে এমন তথ্য পায় উপজেলা প্রশাসন। ইউনিয়ন প্রতি ৫০০ জনকে চাল বিতরণের কথা থাকলেও, কাউকেই তা দেওয়া হয় না। স্থানীয় দরিদ্র মানুষের নামে চালের কার্ড করে নিজেইটিপ সইদিয়ে চাল তুলে বিক্রি করেন মান্নান মেম্বার। আর তার সহযোগী হিসেবে কাজ করে ডিলার ইউপি চেয়ারম্যানের বড় ভাই আবদুল কুদ্দুস। প্রশাসন ডিলারকে আইনের আওতায় আনতে না পারলেও, তার ডিলারশিপ বাতিল করেছে।

তবে কৌশলে বিষয়টি এড়িয়ে যান ৪নং সুবিল ইউপি চেয়ারম্যান আবু তাহের। তিনি বলেন, এতে তিনি জড়িত নন।

চাল আত্মসাতের জন্য ইউপি মেম্বারকে জরিমানা আবদুল কুদ্দুসের ডিলারশিপ বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত টিমের প্রধান উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজ।

সুবিল গ্রামের ধনু মিয়া জানান, ‘ঐদিন তদন্ত কর্মকর্তা এসে জানান, আমার নামে মাসিক ১০ টাকার কেজির নাকি চাল আসছে। আমি শুনে অবাক। কারণ আমরা কোনোদিন এমন চাল পাইনি, জানিও না।

চেয়ারম্যান দায় এড়াতে পারে কিনা এমন প্রশ্নে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান জানান, তার দায় এড়ানোর সুযোগ নেই। এবিষয়ে কাউকে ছাড় দেওয়া হবে না।

আগামীকাল আমরা কার্ড গুলো বিতরণ করবো।

উল্লেখ্য, গত এপ্রিল চাল আত্মসাতের অভিযোগ এনে পরিচয় গোপন করে উপজেলা নির্বাহী অফিসারকে তথ্য দেন একজন ভুক্তভোগী। সত্যতা যাচাইয়ে উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে বেরিয়ে আসে চাল আত্মসাতের তথ্য।

আর পড়তে পারেন