শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লাতেই খেলছেন স্টিভেন স্মিথ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৮, ২০১৮
news-image

 

স্পোর্টস ডেস্কঃ
‘নিয়মবহির্ভূত’ হওয়ায় বিপিএল খেলা আটকে গিয়েছিল স্টিভেন স্মিথের। শুরুর আগেই তাই শেষ হয়ে গিয়েছিল সাবেক অস্ট্রেলিয়া অধিনায়কের বিপিএল। তবে ‘স্লগ ওভারে’ আবার নতুন নাটকীয়তা। ‘নিয়ম বদলে’র সুবিধায় বিপিএলে ফিরলেন স্মিথ। বিপিএল গভর্নিং কাউন্সিল জানিয়েছে, ৫ জানুয়ারি শুরু আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে তার খেলতে বাধা নেই।

বল টেম্পারিং-কাণ্ডে আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞায় থাকা এ ব্যাটসম্যানকে কুমিল্লা নিয়েছিল ড্রাফটের বাইরে থেকে। মূলত তাদের শ্রীলংকান রিক্রুট অ্যাসেলা গুনারত্নে খেলতে পারবেন না বলেই স্মিথকে নেওয়া। কিন্তু ফ্র্যাঞ্চাইজিগুলো এতে আপত্তি জানিয়ে বলে, ড্রাফটের বাইরে থেকে কাউকে নেওয়া যাবে না। বিপিএল বিধিতে এভাবে খেলোয়াড় নেওয়ার সুযোগ নেই।

বিষয়টি বিপিএল গভর্নিং কাউন্সিল থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড পর্যন্ত গড়ায়। গতকাল বিসিবি পরিচালক জালাল ইউনুস জানান, ‘নিজেদের সেই আপত্তি তুলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। বিপিএলের স্বার্থে দলগুলো স্মিথের খেলার বিষয়ে সম্মতি দিয়েছে।’ স্মিথের বিপিএল দরজা খুলতে নিয়ে নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে যে কোনো ফ্র্যাঞ্চাইজি দ্বিপক্ষীয় চুক্তিতে দলভুক্ত করা একজন ক্রিকেটারের বিপরীতে আরেকজনকে কিনতে পারবে। গুনারত্নে ছিলেন ড্রাফটের বাইরের খেলোয়াড়, তার বদলে তাই স্মিথকে খেলানো যাবে। অন্য ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্যও একই সুযোগ থাকছে।

স্মিথের জন্য যেমন, তেমনি প্রথমবারের মতো বিপিএল খেলতে আসছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজও। ডানহাতি এ ওপেনার নাম লিখিয়েছেন রাজশাহী কিংসেও।

গত বছর তাকে দলভুক্ত করেছিল কুমিল্লা। কিন্তু বোলিং অ্যাকশন নিয়ে কাজ করায় সময় দিতে তিনি খেলতে আসেননি। এবার হাফিজের অন্তর্ভুক্তি এবং খেলার সম্ভাবনা বিষয়ে রাজশাহীর প্রধান নির্বাহী তাহমিদ হক বলেন, ‘আশা করছি তাকে আমরা প্রথম পাঁচ ম্যাচে পাব। এরপর তিনি দক্ষিণ

আফ্রিকায় পাকিস্তান স্কোয়াডে যোগ দিতে চলে যাবেন।’ হাফিজের দল রাজশাহী কিংসের টপ অর্ডারে আছেন সৌম্য সরকার, শাহরিয়ার নাফীস, মুমিনুল হক, ফজলে রাব্বি ও জাকির হাসানরা- তাদের সবাই বাঁহাতি ব্যাটসম্যান।

আর পড়তে পারেন