বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবি ছাত্রলীগের সম্মেলন|| সভাপতি পদে আলোচনায় ইলিয়াস

আজকের কুমিল্লা ডট কম :
মে ১১, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
আগামী ১৩ মে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রথম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। কুবির ভলিবল মাঠে বেলা ১১ টায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে নতুন নেতৃত্ব আসছে বলে জানা গেছে। এ সম্মেলন আয়োজনকে কেন্দ্র করে লাখ লাখ টাকা খরচ হচ্ছে।
এ সম্মেলনকে কেন্দ্র করে শীর্ষ দুই পদে প্রার্থীদের তালিকা দিন দিন দীর্ঘ হচ্ছে। সম্মেলনকে কেন্দ্র করে নিজের প্রত্যাশিত পদ পেতে শাখার নেতারা এখন ধর্ণা দিচ্ছেন কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে। বর্তমান সভাপতির বিরুদ্ধে ছাত্র শিবিরের সংশ্লিষ্টতার অভিযোগ ওঠায় স্বাভাবিকভাবে তিনি আগামীর কমিটিতে আর স্থান পাচ্ছেন না। তবে বর্তমান সাধারণ সম্পাদক পুনরায় স্বপদে বহাল থাকার সম্ভবনা রয়েছে এমনটি ধারণা করছেন বিভিন্ন স্তরের নেতারা।
সভাপতি পদে ছাত্রনেতা ইলিয়াস হোসেন সবুজ ছাড়া আর তেমন কোনো প্রার্থীর নাম আলোচনায় নেই। ইলিয়াস হোসেন সবুজই হয়তো সভাপতি পদ পেতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামালের (লোটাস কামাল) আশীর্বাদপুষ্ট ইলিয়াস দীর্ঘদিন ধরে কুবি ক্যাম্পাসে এককভাবে আধিপত্য বিস্তার করে আসছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়টি পরিকল্পনামন্ত্রীর আসনে অবস্থিত। আর ইলিয়াস তাঁর আস্থাভাজন ছাত্রনেতা। তাই রাজনীতি সংশ্লিষ্টরা মনে করছেন সভাপতি পদে ইলিয়াসই আসছেন। তাই এ পদে আর কোন প্রার্থী প্রকাশ্যে আসছে না।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক ছাত্রনেতা জানিয়েছেন, ইলিয়াসের কারণে অনেকেই প্রকাশ্যে নিজেদের প্রার্থীতার কথা প্রকাশ করছে না। তবে সভাপতি পদের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের সাথে অন্তত তিন জন প্রার্থী যোগাযোগ করছেন বলে অনুসন্ধানে জানা যায়। তবে তাদের আশা ক্ষীণ বলে জানা গেছে। ইলিয়াসের অনুসারীরা জানান, ইলিয়াস হোসেনের পদ পদবী না থাকলেও তিনি কর্মীদের অভিভাবক হয়ে কাজ করেছেন। কর্মীদের দুঃসময়ে তিনি না থাকলে ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতিতে কেউ আগ্রহী হতো না।
সাধারণ সম্পাদক পদের জন্য আলোচনায় রয়েছেন অনেকেই। বর্তমান কমিটির সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহীও এ পদের জন্য প্রার্থী। এছাড়া ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও আহ্বায়ক কমিটির সদস্য জাহিদুল ইসলাম জুয়েল, লোক-প্রশাসন বিভাগের শিক্ষার্থী ও আহ্বায়ক কমিটির সদস্য মাসুদুর রহমান, লোক-প্রশাসন বিভাগের আবু বকর, সিএসই বিভাগের সাইফুল ইসলাম, বর্তমান কমিটির প্রথম যুগ্ম সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ, যুগ্ম সম্পাদক সোহেল রানা, সাংগঠনিক সম্পাদক আরিফুল হাসান খান বাপ্পী, বাংলা বিভাগের নূর মোহাম্মাদ জিসান, নৃবিজ্ঞান বিভাগের তানভীর হাসান টিটুসহ বেশ কয়েকজন আলোচনায় রয়েছে।
এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র আরিফুর রহমান মজুমদার বলেন, ইলিয়াছ হোসেন সবুজ একজন কর্মী বান্ধব রাজনীতিবিদ। কর্মীদের জন্য তার ত্যাগের তুলনা নেই। দলের প্রয়োজনে সবসময় কাজ করে গেছেন তিনি। সদ্য সমাপ্ত হওয়া কুসিক নির্বাচনেও তার অগ্রণী ভূমিকা কেন্দ্রীয় আওয়ামীলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দের নজর কেড়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীদের অধিকার রক্ষায়ও এই ছাত্রনেতার অগ্রণী ভূমিকা রয়েছে। সব মিলিয়ে ইলিয়াছই আগামী সম্মেলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি হওয়ার যোগ্য প্রার্থী ও একমাত্র দাবীদার।
জানা যায়, ২০১৩ সালে গঠিত ১ম বারের মতো শাখা ছাত্রলীগের ৫১ সদস্যের আহবায়ক কমিটি দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে রাজনীতি করে। পরে ২০১৫ সালের ২২ জুলাই ওই আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান আলিফকে সভাপতি ও লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী রেজা-ই-এলাহীকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এ কমিটিকে পূর্ণাঙ্গ কমিটি করার দৃশ্যমান কোন পদক্ষেপ দেখা যায়নি। তবে এক বছর মেয়াদি ওই কমিটি এখনো দায়িত্বে রয়েছে। শাখাকে আরো শক্তিশালী ও গতিশীল করার লক্ষ্যে আগামী ১৩ মে সম্মেলনের ঘোষণা করে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ।
ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি মো: সাইফুর রহমান সোহাগ বলেন, ‘তাদেরকেই নেতৃত্ব দেওয়া হবে যারা সংগঠনের প্রতি অনুগত ছিল, যারা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রাজনীতি করছে। অছাত্র বা বিভিন্ন সময় অভিযুক্তদের কমিটিতে আনা হবে না।’

আর পড়তে পারেন