শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবির স্নাতকোত্তরের ভর্তি ফি কমলো ৩১ শতাংশ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৭, ২০১৯
news-image

 

কুবি প্রতিনিধিঃ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষাথদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে স্নাতকোত্তরের ভর্তি ফি প্রায় ৩১ শতাংশ কমিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ৭২তম সিন্ডিকেট সভায় এই ফি কমানো হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের।

জানা যায়, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তিতে খরচের তুলনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায় করা হতো। যা শিক্ষার্থীদের সামর্থ্যের অনেকটাই বাহিরে এবং অযৌক্তিক হওয়ায় দীর্ঘদিন ধরে এ ফি কমানোর দাবি করে আসছিল শিক্ষার্থীর। এ নিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপিও দেয় শিক্ষার্থীরা। যার প্রেক্ষিতে উপাচার্য শিক্ষকদের নিয়ে একটি কমিটি করে দেন। কমিটির সুপারিশের ভিত্তিতে একাডেমিক কাউন্সিল এবং পরবর্তীতে সিন্ডিকেট সভায় প্রায় ৩১ শতাংশ ফি কমানোর বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হয়।

এতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের স্নাতকোত্তরের ভর্তি ফি ১৪,৩৭০ টাকা থেকে কমিয়ে (৩১.১১%) ৯,৯০০ টাকা, কলা ও মানবিক অনুষদে ১০,২৭০ টাকা থেকে কমিয়ে (৩০.৮৭%) ৭,১০০ টাকা, বাণিজ্য এবং আইন অনুষদে ১৩,০৭০ টাকা থেকে কমিয়ে (৩০.৩৭%) ৯,১০০ টাকায় আনা হয়েছে। এছাড়া সমাজবিজ্ঞান অনুষদে(লোক প্রশাসন এবং অর্থনীতি বিভাগ ব্যাতীত) ১৩,০৭০ টাকা থেকে কমিয়ে (৩০.৩৭%) ৯,১০০ টাকা এবং লোক প্রশাসন ও অর্থনীতি বিভাগে ১২,২৪০ টাকা থেকে কমিয়ে (৩০.৫৬%) ৮,৫০০ টাকা করা হয়েছে।

আর পড়তে পারেন