বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবির সাথে মালেশিয়ার বাইনারি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক সই

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবি ||
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাথে মালেশিয়ার বাইনারি বিশ্ববিদ্যালয় অব ম্যানেজম্যান্ট এ্যান্ড ইন্টারপ্রেনিয়রের মধ্যে একটি যৌথ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (০৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহের ও বাইনারি বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ চেয়ারম্যান অধ্যাপক জোসেফ আদাইকালাম।

এসময় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, বাইনারি বিশ্ববিদ্যালয়ের ডিন ড. আসিফ মাহবুব করিম সহ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এমরান কবির চৌধুরী বলেন, ‘প্রচীনকাল থেকেই কুমিল্লার ময়নামতি অঞ্চলে কারো না কারো মাধ্যামে জ্ঞান চর্চা হয়ে আসছে। আমরা মালেশিয়ার এ বিশ্ববিদ্যালয়ের বিদ্যালয়ের সাথে চুক্তির মাধ্যামে লাভমান হতে পারি।’

জোসেফ আদায়কালাম বলেন, ‘ঢাকা ও চট্টগ্রামের মাঝামাঝিতে অবস্থিত ভৌগলিকভাবে কুমিল্লার এ অঞ্চলটি জ্ঞানচর্চার জন্য বিখ্যাত। আমরা এ সুযোগটিকে কাজে লাগাতে চাই। কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং বাইনারি বিশ্ববিদ্যালয় মধ্যে যৌথ গবেষণা করতে পারবো।’

উল্ল্যেখ্য, এ সমঝোতা স্মারকের লক্ষ্য হচ্ছে যৌথ সহযোগিতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষক উন্নয়ন পোগ্রাম , শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়ন, শিক্ষার্থী ও শিক্ষকদের বিনিময় কর্মসূচি ও অন্যান্য সাধারণ সুবিধা প্রদান।

আর পড়তে পারেন