শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবির সম্প্রসারিত ক্যাম্পাস হচ্ছে রাজাখলা গ্রামে, সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষোভ প্রকাশ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৬, ২০১৮
news-image

 

শাহাদাত বিপ্লব, কুবি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) নতুন সম্প্রসারিত ক্যাম্পাস হচ্ছে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার রাজাখলা গ্রামে। সদ্য পাশকৃত ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পটির নতুন ভূমি অধিগ্রণে বর্তমান ক্যাম্পাস থেকে প্রায় ১.২ কিলোমিটার দূরে এ ক্যাম্পাস নির্মিত হবে। এদিকে অখন্ড ক্যাম্পাসের দাবিতে গতকাল থেকে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরণের ক্ষোভ প্রকাশ করেছেন।

কুবির রেজিস্ট্রার ড. মো: আবু তাহের বলেন, “বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারিত ক্যাম্পাস বর্তমান ক্যাম্পাস থেকে ১.২ কিলোমিটার দূরে করা হবে। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে অধিগ্রহণের মতো পর্যাপ্ত জায়গা না থাকায় পরিকল্পনা মন্ত্রণালয় থেকে এ জায়গা নির্ধারণ করে দেয়া হয়েছে।”

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেগা প্রজেক্টের আওতাধীন ভূমি অধিগ্রহণে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ৭, ৯, ১২ এবং ১৩ নং মৌজার অন্তর্ভুক্ত জমি নির্ধারণ করা হয়েছে। যেখানে ১২ ও ১৩ নং মৌজা হচ্ছে রাজা খোলা গ্রামে পড়েছে।

এদিকে অখন্ড ক্যাম্পাসের দাবিতে গতকাল থেকে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরণের ক্ষোভ প্রকাশ করেছেন।

রায়হান হোসাইন নামে এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের গ্রুপে বলেন, ‘অখন্ড কুবি চাই। কোনো টালবাহানা করে ক্যাম্পাস স্থানান্তর চেষ্টা করলে সাধারণ শিক্ষার্থীরা চুপ করে বসে থাকবে না।’

আহমেদ সজীব নামে একজন বলেন, “১৬৫৫ কোটি টাকার উন্নয়ন করাতে চাইলে ভার্সিটির ডানে,বামে, সামনে-পেছনে অনেক সরকারি খাস জমি পড়ে রয়েছে।এখানে জমি ক্রয় করে ক্যাম্পাস কে অখন্ডিত রেখেই ১৬৫৫ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেন।”

হাসান মোর্শেদ নামে একজন লিখেন, “আমি মোর্শেদ আলম কায়ান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ ব্যাচের একজন শিক্ষার্থী। আমি দৃঢ়ভাবে বলতে চাই, উন্নয়নের নামে আমি আমার সাধের কুবিকে খন্ডিত দেখতে চাই না! দাবি একটাই,  অখণ্ড ক্যাম্পাস চাই।”

এছাড়াও বিভিন্ন শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশ ট্যাগ দিয়ে ‘অখন্ড কুবি চাই’ এমন স্ট্যাটাস দিতে দেখা যায়।

আর পড়তে পারেন