শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে বসন্ত বরণে মেহেদী ও ঘুড়ি উৎসব

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৪, ২০১৯
news-image

 

শাহাদাত বিপ্লব,কুবি ঃ

“বসন্তের এই দিনে, হাত রাঙাই মেহেদীর রঙে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বসন্ত বরণ উপলক্ষ্যে “হেরিটেজ এক্সপ্লোরার্স ক্লাব, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রথমবারের মতো ব্যতিক্রমধর্মী আয়োজন “বসন্তের মেহেদী ও ঘুড়ি উৎসব” সম্পন্ন হয়েছে।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় (বাস মাঠ সংলগ্ন) এ ব্যতিক্রমধর্মী উৎসব শুরু হয়।

হেরিটেজ এক্সপ্লোরার্স ক্লাব এর উদ্যোগে আয়োজিত ব্যতিক্রমধর্মী এ উৎসবের উদ্বোধন করেন ক্লাবের উপদেষ্টাদের মধ্য থেকে প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সোহরাব উদ্দীন। উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

দুই পর্বে বিভক্ত এ উৎসবের প্রথম পর্বে মেহেদীর রঙে হাত রাঙ্গাতে ভীড় জমায় শিক্ষার্থীরা।

এদিকে বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ঘুড়ি উড়ানোর মধ্য দিয়ে শুরু হয় উৎসবের দ্বিতীয় পর্ব। সেই সময় ঘুড়ি উড়ানোতে মেতেছিল বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

বসন্তের প্রথম দিনে এরকম আয়োজনের প্রশংসা করেন শিক্ষার্থীরা। প্রথমবারের মতো এরকম ব্যতিক্রমধর্মী আয়োজনে শিক্ষার্থীরা বেশ উপভোগ করে এ উৎসব।

বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ১৩ তম আবর্তনের এক শিক্ষার্থী জানান, “অতীতে মেহেদী দেওয়া এবং ঘুড়ি উড়ানোর যে প্রবণতা ছিলো তা দিনদিন হারিয়ে যাচ্ছে। এসময়ে এরকম একটা উৎসবের আয়োজন সত্যিই প্রশংসনীয়। আমি চাইএ ধরনের উৎসব চলমান থাকুক।”

বিশ্ববিদ্যালয়ের নব্য সংগঠন “হেরিটেজ এক্সপ্লোরার্স ক্লাব” সম্পর্কে জানতে চাইলে সংগঠনের আহ্বায়ক আবুল কালাম বলেন, “হেরিটেজ এক্সপ্লোরার্স ক্লাব ঐতিহ্যবাহী স্থানে ভ্রমনের পাশাপাশি ঐহিত্য অন্বেষণ, শিক্ষা কার্যক্রম এবং বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম সামনে রেখে বসন্ত বরণ উৎসবের মধ্য দিয়ে যাত্রা শুরু করে।”

আর পড়তে পারেন