বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুকুরকে হারিয়ে শহরের মেয়র হলো ছাগল

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১২, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শহরে এবার মেয়র হলেন লিঙ্কন। ভারমন্টের একটি ছোট শহরে এই সপ্তাহে একটি নির্বাচনে মেয়র হিসাবে যাকে বেছে নেয়া হয়েছে তিনি লিঙ্কন, তবে মানুষ নয় এই লিঙ্কন আসলে একটি ছাগল। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিল একটি কুকুর।
রাজনীতিতে নবীন হলেও নামের ঐতিহ্যে রাজনীতি রয়েছে ভরপুর।

ফেয়ার হ্যাভেনে লম্বা লম্বা কান, বছর তিনেকের তিন বছর বয়সী এই শিশু ছাগলটি গত মঙ্গলবারের নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হয়েছেন। ক্রিস্টাল গার্বিল এবং অনেক কুকুর ও বিড়ালসহ ১৫ জনেরও বেশি প্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছে লিঙ্কন।

ফেয়ার হ্যাভেনের কোনো অফিসিয়াল মেয়র নেই তবে টাউন ম্যানেজার জোসেফ গুন্টার এর আগে অনুরূপ কাজ করেছেন। গুন্টার একটি সংবাদপত্রে পড়েন যে মিশিগানের ওমেনা গ্রাম তাদের ‘শীর্ষ কর্মকর্তা’ নির্বাচন করেছেন একটি বিড়ালকে। তখন তার মাথায় চিন্তাটি আসে যে একটি খেলার মাঠ নির্মাণের জন্য তহবিল সংগ্রহের কাজে এমনই এক নির্বাচন সংগঠিত করা গেলে ভালোই হয়।

লিঙ্কন ১৩টি ভোট তার প্রতিদ্বন্দ্বী কুকুরকে হারিয়ে দেয়। লিঙ্কন আসলে স্থানীয় একটি স্কুলের গণিত শিক্ষকের ছাগল। এই ছাগলটিকে শহরের একটি বড় উৎসবে পাঠও দেওয়া হবে যা তাঁর এক বছরের সময়ের প্রতিনিধিত্ব করবে। গুন্টার জানান, “মেমোরিয়াল ডে প্যারেড, অ্যাপল ফেস্ট এবং অনুষ্ঠানগুলি আমরা গ্রীষ্মকালের প্রতি শুক্রবারে সংগঠিত করি।”

খেলার মাঠের জন্য অর্থ সংগ্রহের প্রচেষ্টায় কেবল প্রতি জনের থেকে পাঁচ ডলার তোলার লক্ষ্যমাত্রা নেয়া হয়েছিল। প্রায় ১০০ ডলার তোলার লক্ষ্য নেয়া হয়েছিল। গুন্টার জানিয়েছেন, পশু নির্বাচন আসলে স্থানীয় প্রশাসন ব্যবস্থায় বাচ্চাদের যুক্ত করার একটি ভালো উপায়।”
সব মিলিয়ে এবার ভোট পড়েছিল ৫৩টি, আশাবাদী গুন্টার স্বীকার করেছেন, এটা প্রথমবার বলেই ভোট কম। তাদের আশা আগামী বছর থেকে ভালো হবে অংশগ্রহণ।”

আর পড়তে পারেন