বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাশারীপট্টি উন্নয়ন সমিতির উদ্যোগে বৃক্ষরেপান কর্মসূচী

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩১, ২০২১
news-image

 

বি. এম মগিউদ্দিন মন্টি:

খালি জায়গায় সবাই লাগাবো গাছ, বেচেঁ থাকতে মোরা গড়বো সবুজ দেশ- সমাজ। কুমিল্লা নগরীর কাশারীপট্টি উন্নয়ন সমিতির উদ্যোগে বুধবার ( ৩১ মার্চ) সকালে কুমিল্লা সিটি কর্পোরেশনের ১৭ নং ওয়ার্ডে সংগঠনটি বৃক্ষ রোপন কর্মসূচীর ধারাবাহিকতায় রথ রোডে বৃক্ষ রোপন কর্মসূচী পালন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বৃক্ষ রোপন কর্মসূচী উদ্বোধন করেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও কাউন্সিলর সৈয়দ মোঃ সোহেল ।

কাশারীপট্টি উন্নয়ন সমিতির ২৫ বছর পূর্তি উপলক্ষে কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭ টি ওয়ার্ডের বৃক্ষ রেপান কর্মসূচীর ন্যায় ২৫টি বিভিন্ন ফলজ ও বনজ এবং ঔষধি গাছ রোপন করেন।

বিশ্ব জলবায়ূ পরিবর্তন প্রভাব মোকাবেলায় বর্ষব্যাপি বৃক্ষ রোপন কার্যক্রম করেছে । ১৯৯৬ সালে গঠিত কাশারীপট্টি উন্নয়ন সমিতি সংস্থাটি সামাজিক নানা উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি পরিবেশ বান্ধব কাজও করছে।

বৃক্ষরেপান কর্মসূচী উদ্বোধন কালে ১৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের ক্রিড়া বিষয়ক সম্পাদক মোঃ সেলিম , যুবলীগ নেতা সৈয়দ মোঃ রুমন, হাবিবুর রহমান হাবিব, মাজেদুল হক বাদলসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

২৫ বছর পূর্তিতে বৃক্ষরেপান কর্মসূচীতে কাশারীপট্টি উন্নয়ন সমিতির সভাপতি জামাল উদ্দিন বৈশাখ বলেন, ”গাছ লাগান ভবিষ্যৎ বাচাঁন” মনে রাখবেন গাছেরও প্রাণ আছে ১৯৯৬ সাল থেকেই আমরা আত্ম মানবতার সেবাই কাজ করছি, শুধু কুমিল্লা সিটি কর্পোরেশনই নয় আমরা পুুুরা দেশ জুড়েই পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করে যাবো । সামাজিক উন্নয়ন ও পরিবেশ বান্ধব কাজ অব্যাহত থাকবে ।

এসময় সংগঠনের ইমতিয়াজ আহমেদ পল্লব , ডাঃ আনোয়ার হোসেন , হাসান আলম, খোকন , ডাঃ সীমা আক্তার, ফেরদৌসী, আনিছা হোসেন আদিবা, প্রেমা, আজমীর হোসেন আতিক, মো: মুন্না ও স্বর্ণাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

কাশারীপট্টি উন্নয়ন সমিতির সংস্থাটির ২৫ বছর পূর্তিতে সাফল্য কামনা করে প্রধান অতিথি কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ মোঃ সোহেল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদেরকে আদেশ দিয়েছেন কোন আবাদি জমিই যেন খালি না থাকে বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে । স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে বিশ্ব জলবায়ূ পরিবর্তন প্রভাব মোকাবেলায় এই সংগঠনের পাশাপাশি বাংলাদেশের প্রতিটি নাগরিকদের উচিৎ অন্তত একটি করে হলেও বৃক্ষরোপন করা। কাশারীপট্টি উন্নয়ন সমিতির উত্তর উত্তর সাফল্য তিনি কামনা করেন ও সর্বাত্বক সহযোগিতার আশ্বাস দেন।

আর পড়তে পারেন