শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কালের ধ্বনির কম চেনা বড়ো মানুষ’র পাঠ উন্মোচন ও আলোচনা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৪, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

শনিবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান হলে কবি, ছান্দসিক ও নজরুল গবেষক আবদুল কাদিরকে নিয়ে কালের ধ্বনির বিশেষ সংখ্যা কম চেনা বড়ো মানুষ এর পাঠ উন্মোচন ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক আনিসুজ্জামান, গবেষক সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক হাবিবা আর রাহমান, অধ্যাপক সলিমুল্লাহ খান ও প্রাবন্ধিক মামুন সিদ্দিকী।

স্বাগত বক্তব্য রাখেন কবির মেয়ে অধ্যাপক রোকসানা কাদির ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ। অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা সাহিত্য এ কবি, ছান্দসিক ও নজরুল গবেষক আবদুল কাদিরের অবদান স্মরণযোগ্য। তাঁর সাহিত্য চর্চা আমাদের অনেক দূর এগিয়ে দিয়েছে। এখন তাঁকে আমরা স্মরণ করলে নিজেরাই লাভবান হবো। আর কালের ধ্বনির সেই কাজটি করছেন, ধন্যবাদ তাদেরকে। কালের ধ্বনির এ সংখ্যায় আবদুল কাদিরের ছন্দ-কবিতা, গবেষণা, সম্পাদনা, নজরুল গবেষণা সাহিত্য, জীবন দর্শন ও সাময়িকী সম্পাদনা (শিখা, জয়তী ও মাহে নাও) বিষয়ে মোট ৭১টি প্রবন্ধ, রবীন্দ্রনাথ, মোজাফ্ফর, নজরুল, আবুল ফজলসহ বাংলা সাহিত্যের সেরা লেখকদের আবদুল কাদিরকে লেখা দুর্লভ ১১১ চিঠি, সাক্ষাৎকার এবং স্মৃতিচারণ, ছবি রয়েছে। প্রচ্ছদ করেছেন মনন মরশেদ, পৃষ্ঠা ৫৮০, দাম ৪০০ টাকা। পত্রিকার প্রধান সম্পাদক আশিক রেজা, সম্পাদক ইমরান মাহফুজ। উল্লেখ্য গত বছর এই দিনে (২৩ ডিসেম্বর) পত্রিকাটির অর্ধযুগপূর্তিতে ডেইলি স্টার সেন্টারে সমকালিন ১০জন তরুণের সাহিত্যকর্ম পাঠউৎসব আয়োজন করেছিল । কালের ধ্বনি ২০০৯ সালের ১০ অক্টোবর থেকে নিয়মিত বিষয়ভিত্তিক প্রকাশ হচ্ছে। প্রথম দুটি সংখ্যায় তরুণদের প্রাধান্য দিয়ে কবিতা, গল্প ও প্রবন্ধ ও সাক্ষাতকার দিয়ে সাজানো হয়েছিল। তৃতীয় সংখ্যাটি সমকালিন আদিবাসী সাহিত্য চর্চার উপর সেই সাথে কবিতা গল্প। চতুর্থ সংখ্যাটি কবি রেজাউদ্দিন স্টালিনের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাঁর সাহিত্যজীবনকে উপজিব্য করা হয়েছে। ২০১৫ সালের পঞ্চম সংখ্যাটি বিখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদকে উৎসর্গ করা হয়েছে। আর সেই সংখ্যাটি প্রকাশ করে সারাদেশে ব্যাপক পরিচিতি লাভ করে কালের ধ্বনি। তারই ধারাবাহিকতায় ছান্দসিক কবি, নজরুল গবেষক ও প্রাবন্ধিক আবদুল কাদিরকে নিয়ে কাজ। সামনে কাজ চলছে কবি জসীম উদ্দিনকে নিয়ে।

আর পড়তে পারেন