শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কালাম, হোসেন, আজিজ, আহসান সবাই গেল, মা ডাকার বাকী রইলো না কেউ!!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৫, ২০১৮
news-image

মোঃ বেলাল হোসাইন ঃ

“যখন মৃত্যু আসবে এক মূহুত্ব আগেও হবে না, এক মূহুত্ব পরেও হবেনা” (আল কুরআন)। পৃথিবী সৃষ্টির পর থেকেই সমস্থ প্রাণীকুল এই নিয়মেই দুনিয়াতে আসছে আর দুনিয়া থেকে বিদায় নিচ্ছে। এক্ষেত্রে যারা আল্লাহকে অবিশ্বাস করে তারাও মহান আল্লাহর ঘোষিত এই নিয়মের মধ্যেই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যাচ্ছে। তবে আল্লাহকে অবিশ্বাসকারীরা জীবনের শেষ পর্যন্তও বেঁচে থাকার প্রাণপন লড়াই করে। কিন্তু এক্ষেত্রে ব্যাতিক্রম তারা যারা আল্লাহকে স্বীকার ও রাজি খুশি করে জীবনযাপন করে। তারা দুনিয়ার ক্ষনিকের এই জীবনকে রঙ্গমঞ্চ হিসেবে না নিয়ে কৃষকের জমিনের ফসল হিসেবে নেয়। যে ফসল পরিচর্যা করলে ভালো ফল দিবে, আর পরিচর্যা না করলে নষ্ট কিংবা একেবারে ধ্বংশ হয়ে যাবে। আল্লাহর দেয়া বিধান অনুসরণ, অনুকরণের মাধ্যমে তারা আল্লাহর প্রিয়পাত্র হিসেবেই মৃত্যুবরণ করে। প্রাকৃতিকভাবে নির্ধারিত মৃত্যুকে তারা জীবনের শেষ হিসেবে নেয় না, বরং দুনিয়ার জীবনের পরিক্ষা শেষে ফলাফল অর্জনের ক্ষেত্র হিসেবে দেখে। যে ফলাফলের (ভালো) মাধ্যমে হয়তো সে আজীবন পরকালে সুখ আর শান্তিতে বসবাস করবে।

আহছান উল্যাহ ভূঁইয়া তেমনি একটি নাম। দুনিয়ার জীবনের ক্ষনস্থায়ী এই সময়কে রঙ্গমঞ্চ হিসেবে নেন নাই। চেয়েছেন আল্লাহর রঙ্গে নিজেকে রাঙ্গীণ করে তুলতে। ২৩ বছরের স্বল্প সময়ের এই জীবনে খুব সাধারন জীবনযাপন করেছেন। সৎ পথে জীবনযাপন, মানুষের সাথে ভালো ব্যবহার, অন্যের উপকার করা, স্বেচ্ছায় রক্তদান, রক্তদানে উৎসাহ প্রদান, শিক্ষা প্রতিষ্ঠানের ভালো ছাত্র সুখ্যাতি ইত্যাধি নানাবিধ গুণের কারণে পরিবার, সমাজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে সবার প্রিয় ছিল আহসান। পাশাপাশি পড়ালেখাতেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন আহসান। সে দাখিল ও আলিম পরীক্ষায় জিপিএ ৪.৬৯ ও ৪.৫০ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়ে একসাথে চৌদ্দগ্রাম নজুমিয়া মাদ্রাসায় ফাযিল শ্রেণীতে এবং কুমিল্লা ভিক্টোরীয়া সরকারী কলেজে হিসাববিজ্ঞানে অনার্স (সম্মান) শ্রেণীতে ভর্তি হয়। পরিবারের একমাত্র ছেলে হিসেবে স্বপ্ন দেখে অনার্স শেষ করেই চাকুরীতে যোগদানের। স্বপ্ন দেখে একমাত্র ছোট বোনকে পড়ালেখা শেষ করিয়ে মানুষের মতো মানুষ করার। কিন্তু আহসানের সেই স্বপ্ন আর সত্যি হয়নি। ২০১২-১৫ সালের কয়েকটি ঝড়ে আহসান ও তার পরিবারের স্বপ্নকে ভেঙ্গে চুরমার করে দেয়। ২০১২ সালে গ্রামের বাড়ী আলকরা ইউনিয়নের সোনাইছার বাড়ী থেকে আছর নামাজ পড়তে যাওয়ার সময় আতর্কিতভাবে স্থানীয় বেশ কয়েকজন সন্ত্রাসী আহসানের উপর হামলা করে। তাদের হামলায় আহসানের পুরো শরীর থেতলে যায়। এসময় সন্ত্রাসীরা আহসানকে মৃত ভেবে তার নিথর দেহটি রেখে চলে যায়। ২০১৩-১৪ সালেও স্থানীয় চিহ্নিত সন্ত্রাসীরা আহসানের উপর আরও ২ দফা হামলা করে। উপর্যুপরি কয়েকটি হামলায় চিকিৎসা শেষে শরীরের বাহ্যিক অংশ কোনরকমভাবে সুস্থ্য হলেও আহসানের শরীরের ভিতরের বিভিন্ন অংশ থেতলে যায়। যার ফলে প্রায়ই ব্যথায় কাতর হয়ে উঠে। আহসানের মাতা খোদেজা বেগম জানান, ২০১৫ সালে চট্রগ্রামে থাকা অবস্থায় শরীরের বিভিন্ন আঘাতের অংশে ব্যথা ও চুলকানী শুরু হয়। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে জীবিকার তাগিতে সুদূর সৌদী আরবে অসুস্থ্য শরীর নিয়েই পাড়ি জমান আহসান। সৌদীতে মাত্র ২-৩ মাস পরই অসুস্থ্যতার কাছে পরাজিত হয়ে আস্তে আস্তে মৃত্যুর পথে এগুতে থাকে সে।
প্রতিশ্রুত আছে, আল্লাহ তাহার প্রিয় বান্দাদের অতি দ্রুতই দুনিয়া থেকে নিয়ে যান। আহসান উল্ল্যাহ চলতি বছরের গত ১ই ফেব্রুয়ারী সৌদী আরবের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। সৌদী আরবে জানাযার নামাজ শেষে আহসানের মরদেহ দেশে আসে। মৃতদেহ দেশে আসলে এক হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয় সমগ্র এলাকায়। রাতের আধার কাটিয়ে হাজারো ছাত্র-জনতার অংশগ্রহণে গত ১৮ই মার্চ রাত ৮.৩০ মিনিটে জানাযার নামাজ পিতা-মাতা ও একমাত্র বোনের চোখের জলে বিদায় শেষে ২ ভাইয়ের পাশেই আহছানের লাশ দাফন করা হয়।

আহসানের সহপাঠী ও ঘনিষ্ঠ বন্ধু ওমর ফারুক জানান, আহসান জীবিত থাকাকালীন কারো সাথে দুর্ব্যবহার করেছেন তা কেউ বলতে পারবে না। তার শরীরের রক্ত নেগেটিভ গ্রুপের হওয়ায় সে নিয়মিত রক্তদান করত। এমনকি দেশের আরেক প্রান্ত থেকে রক্তের জন্য ডাক আসলে সেখানেও নির্দিধায় চলে যেত সে। সে আরও জানায়, রক্ত প্রদানের নেশায় সে বছরে ৩-৪ বার রক্ত প্রদান করত। আহসানের জানাযায় এমনি (রক্ত গ্রহীতা) অনেক পরিবার দুর দুরান্ত থেকে এসে অংশ নেয়। আহসানের দাখিল মাদ্রাসার এক শিক্ষক জানান, আহসান শিক্ষকদের খুব সম্মান করত। সে পড়ালেখাতেও খুব ভালো ছিল। এত স্বল্প সময়ে আহসানের জীবন প্রদীপ নিভে যাবে তা কেউ কল্পনাও করে নাই।

মানুষ জন্মগ্রহণ করে মৃত্যুর স্বাধ নেওয়ার জন্য। কিন্তু মৃত্যুর স্বাধগ্রহণ এত কষ্টের আর দ্রুত হবে তা কল্পনাও করা যায় না। জানামতে অনেক দুর্ঘটনার কথাই শোনা যায়, যেখানে একটি ঘটনায় তাৎক্ষনিক পরিবারের সবার মৃত্যুবরণ কিংবা একজনকে রেখে সবার মৃত্যু। আহসানের পিতা মু. ইব্রাহীম রেলওয়েতে কর্মরত। ইব্রাহীম ও খোদেজা বেগম দম্পত্তির ৪ ছেলে ও ২ মেয়ে ছিল। ৩৫ বছর পূর্বে ইব্রাহীম ও খোদেজা বেগম দম্পত্তির বড় ছেলে আবুল কালাম নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। কে জানত, এভাবেই বাকী ভাইয়েরাও অল্প বয়সে একের পর এক মৃত্যুর শুরা পান করবে। আবুল কালামের শোক কাটতে না কাটতেই ১৯৯৩ সালে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পদুয়া রাস্তার মাথায় রাস্তা পারাপারের সময় অজ্ঞাতনামা একটি গাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই ২য় ছেলে আবুল হোসেনও মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স ছিল মাত্র ৭ বছর। অত:পর মাত্র ২-১ বছর বয়সেই আরেকটি মেয়েও মৃত্যুবরণ করেন। ২ ছেলে ১ মেয়ের শোক কাটিয়ে পিতা-মাতা বাকী ২ ছেলে ও ছোট মেয়েকে মানুষের মতো মানুষ করার স্বপ্লে বিভোর। ছেলেদের ইসলামী জ্ঞানে মানুষ করার স্বীদ্ধান্ত নিলেন তারা। পিতা-মাতার সাপোর্ট আর শাষনে কৃতিত্বের সাথেই ২ ভাই আজিজ ও আহসান বিভিন্ন পরিক্ষায় ভালো ফলাফল অর্জন করে চলেছেন। ভারত সীমান্তবর্তী হওয়ায় গ্রামের ৮-১০ জন যুবকের মতো নেশার ঘোরে হারিয়ে যাননি তারা। কিংবা অন্যদের মতো মাদক ব্যবসায় জড়িয়ে বড়লোক হওয়ার চিন্তাও মাথায় আনতে পারেননি। পড়ালেখা, নামাজ আর ভালো কাজের মাধ্যমে অল্প সময়েই ২ ভাই সমাজেও দল-মত নির্বিশেষে সবার প্রিয়পাত্র হিসেবে অবস্থান করে নেন।
কিন্তু বিধি বাম। তাদের এই ভালো চলা আর ভালো থাকাটা সহ্য হয়নি আলকরা এলাকার চিহ্নিত সন্ত্রাসীদের। দীর্ঘদিন ২ সন্তানকে নিয়ে পূর্বের শোক কাটিয়ে উঠলেও ২০১৩ সালে ভয়াবহ এক ঝড় নেমে আসে পরিবারটির উপর। ২০১৩ সালের ২৪শে জুন রাতে সন্ত্রাসীরা কুমিল্লা ভিক্টোরীয়া কলেজের ১ম বর্ষের মেধাবী ছাত্র আব্দুল আজিজকে রাতের আধারে বাড়ি থেকে তুলে নিয়ে পিটিয়ে মেরে ফেলে। আব্দুল আজিজ ইসলামের ইতিহাস বিভাগের ছাত্র ছিল। ঐ খুনকে কেন্দ্র করে তার সহপাঠিরা খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবীতে আন্দোলনও করেছিল। দীর্ঘ বছর পেরিয়ে গেলেও আব্দুল আজিজের খুনিদের এখনো আইনের আওতায় আনা হয়নি। বরং তারা এলাকায় বুক ফুলিয়ে চলাফেরা করছে। পূর্বের ২ পুত্র হারানোর শোক কাটিয়ে উঠতেই ৩ পুত্র আব্দুল আজিজকে হারিয়ে পিতা-মাতা ঐ সময় পাগলপ্রায়। আতœীয়-স্বজন কিংবা বন্ধু বান্ধব কেউই তাদের স্বান্তনা দেওয়ার মতো ভাষা খুঁজে পায়নি। পিতা-মাতার মনে অজানা আতংক ভর করে, এভাবে কি সকল ছেলে-মেয়েই চলে যাবে তাদের ছেড়ে। কি নিয়ে বাঁচবে তারা? তবুও তারা স্বপ্ন দেখে ছোট পুত্র আহসান ও একমাত্র কন্যা প্রিয়ার মাধ্যমে। হয়তো আহসানই ভুলিয়ে দিবেন তাদের ছেলে-মেয়ে হারানোর ব্যথা। তাদের এই স্বপ্ন বেশিদিন স্থায়ী হয়নি। ২০১৩-১৫ পর্যন্ত আহসানের উপর উপর্যুপরি কয়েক দফা হামলা করে সন্ত্রাসীরা। তাদের হামলায় আহত হয়ে চিকিৎসা নিয়ে সুস্থ্য হলেই আবারো তার উপর হামলা। এভাবেই ৩-৪ বার সন্ত্রাসীদের হামলায় শরীরের বিভিন্ন স্থানে মারাতœক জখম পায় সে। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে জীবিকার তাগিতে সুদূর সৌদী আরবে অসুস্থ্য শরীর নিয়েই পাড়ি জমান আহসান। সৌদীতে মাত্র ২-৩ মাস পরই অসুস্থ্যতার কাছে পরাজিত হয়ে আস্তে আস্তে মৃত্যুর পথে এগুতে থাকে সে। অত:পর সে চলতি বছরের গত ১ই ফেব্রুয়ারী সৌদী আরবের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। বড় ভাই আব্দুল আজিজের পাশেই সমাহিত করা হয় আহসান উল্লাহকে।

এদিকে ৪ পুত্রকে হারিয়ে খোদেজা বেগম এখন পুত্রহীন। আল্লাহ তাদের একে একে সকল পুত্রকেই পরপারে তার নিকট নিয়ে গেছেন। ৪ পুত্রের শোকে বর্তমানে বৃদ্ধ পিতা-মাতা পাগলপ্রায়। পরিবারের একমাত্র জীবিত থাকা ছোট বোন প্রিয়াও মাঝে মধ্যে সঙ্গাহীন হয়ে পড়েন। সে এবার ২০১৮ সালের দাখিল পরিক্ষায় অংশ নিয়ে ফলাফলের অপেক্ষায়। পরিক্ষা ভালো হওয়ায় তার বিশ্বাস সে ভালো ফলাফল অর্জন করবে। ভাই অনার্স পরিক্ষায় অংশগ্রহণের জন্য চলতি বছরেই দেশে আসার কথা থাকায় ছোটবোন প্রিয়ার স্বপ্ন ছিল ভাই পাশের খবরটি প্রথমে ভাইকেই জানাবেন। দেশে আসলে ভাইয়ের সাথেই আনন্দ ভাগাভাগি করে পরিক্ষায় পাশ উদ্যাপন করবেন। কিন্তু সে স্বপ্নও আর সত্যি হয়ে ধরা দেয়নি। বৃদ্ধ পিতা-মাতা কিংবা ছোট বোন, সবার মনেই একই প্রশ্ন কে তাদের আশা আর ভরসা দেবে। কে তাদের মা আর বোন বলে ডাকবে। শান্তনা দেওয়ার অনেকেই হবে কিন্তু আজিজ আর আহসানের মতো মা বলে নিয়মিত আর কি ডাকবে কেউ?

আর পড়তে পারেন