বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কারো লেখা কপি করা থেকে বিরত থেকে নিজে লেখার চেষ্টা করুন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৫, ২০১৯
news-image

জুবায়ের আহমেদঃ

ফেইসবুক সহ অনলাইনের যেকোন মাধ্যমে যারা সমসাময়িকী বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে, অন্য আট দশ জন লেখকের চেয়ে অনেক বেশি পরিশ্রম করতে হয় তাদের। কিবোর্ড হাতে মনিটরের দিকে চেয়ে থেকে লেখা অবশ্যই কলম দিয়ে লেখা থেকে অনেক বেশি পরিশ্রমের কাজ। তারপরও সময়ের প্রয়োজনে নিজের লেখকসত্তাকে পরিচিত করার জন্য সর্বোপরি মানুষের জন্য এ পরিশ্রমটাকে বেশি কিছু মনে হয় না। কিন্তু যখন দেখি অন্য একজন, লেখকের নাম উল্লেখ ছাড়াই ফেইসবুক আইডিতে পোষ্ট দিয়ে কিংবা অনলাইন নিউজ করে নিজে লেখার ক্রেডিট নেয় এবং লেখাটির সাথে নিজে দুই এক লাইন লিখেই নিজের নামে প্রকাশ করে তখন কেমন লাগে যে ভুক্তভোগী সেই ভালো বলতে পারবে।

বড় বড় লেখকের লেখা এবং গান চলচ্চিত্র সব কিছুই নকল হচ্ছে সেই আদি কাল থেকে। নকল করে হয়তো কারো বাহবা পাওয়া যায় কিন্তু এতে করে অবিচার করা হয় নিজের সামর্থ ও প্রতিভার প্রতি। প্রতিটি মানুষকেই আল্লাহ তায়ালা মেধা ও সৃষ্টিশীল মনমানসিকতা দিয়ে প্রেরণ করেছেন, প্রয়োজন বারবার চেষ্টা করে তা বিকশিত করার। প্রতিটি মানুষ আলাদ আলাদা মাধ্যমে পারদর্শী হবে, হয় এটাই স্বাভাবিক। কিন্তু কোন বিষয় নিয়ে লেখার প্রয়োজন হলে ভালো লিখতে না পারলেও মূল বিষয়টা তোলে ধরা কোন কঠিন কাজ না। প্রয়োজন একটু সদইচ্ছার।

যে কখনো লেখে নাই, লেখতে পারে না, লেখার মন মনমানসিকতা তার তৈরী হয় না, সে অন্যকারো লেখা ভালো লাগলে তা অবশ্যই লেখকের নাম সহ উল্লেখ করে পোষ্ট করলে প্রকৃত লেখকের নাম সকলে জানতে পারে। এতে করে সুন্দর মনমানসিকতা প্রকাশ হয়। লেখকেরও নিশ্চয়ই কোন আপত্তি থাকবে না তাতে। আমি লিখছি, কিন্তু আমাকে না বলে আমার নাম না দিয়ে সেটা হয়ে যাচ্ছে নিউজ, আমার নাম না দিয়ে কিংবা সংগৃহীত লেখা না দিয়েই সেটা চলে যাচ্ছে কারো টাইমলাইনে। আমাকে না বলে সেটা চলে যাচ্ছে কোন পেইজে, কপিকারী কপি পেস্ট করে বাহবা নিচ্ছে, এটা কোন ভাবেই কাম্য নয়।

মৌলিক লেখা লেখকের নাম ব্যতীত কপি পেস্ট নিঃসন্দেহে গর্হিত, নিকৃষ্ঠ কাজ ও নিচু মনমানসিকতার বহিঃপ্রকাশ। সর্বোপরি নিজের সুপ্ত মেধা ও প্রতিভাকে হত্যা করার মতো নিকৃষ্ট কাজ যা কখনোই কাম্য নয়। লেখালেখি অবশ্যই ভালো কাজ। যারা লেখে, লেখতে পছন্দ করে এরা সব সময়ই নতুন কিছু সৃষ্টি করাতে ব্যাকুল হয়ে থাকে। এদের দ্বারা কখনোই দেশ ও সমাজবিরোধী কোন কার্যকলাপ সংঘটিত হতে পারে না।

কারো লেখা হুবহু কপি পেস্ট না করে, আসুন, কলম কিবোর্ড দিয়ে সমসাময়িকী, দেশ ও জাতির কল্যাণে, মানুষের কল্যাণে যেকোন বিষয় নিয়ে লেখি। কে জানে আপনার সামান্য প্রয়াস একদিন আপনাকে সাফল্যের সর্বোচ্চ শিখড়ে পৌঁছে দেবে।

-শিক্ষার্থী, ডিপ্লোমা ইন জার্নালিজম,

বাংলাদেশ ইন্সটিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়া (বিজেম)

আর পড়তে পারেন