বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতার প্রবাসী শিক্ষার্থীদের হাতে হাতে নতুন বই, বাঁধভাঙা উচ্ছ্বাস

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২, ২০১৯
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংক, কাতারঃ

বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বছরের প্রথম দিন বাংলাদেশের সাথে তাল মিলিয়ে মধ্যপ্রাচ্যের দেশ কাতার-এ অবস্থিত বাংলাদেশ মাশহুরুল হক স্মৃতি স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হলো পাঠ্য বই বিতরণ উৎসব-২০১৯।

প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হল বিনামূল্যের নতুন পাঠ্য বই। প্রতি বছরের ন্যায় এবারও ‘বই বিতরণ উৎসব-২০১৯’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতার-এ নিযুক্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত  আসুদ আহমেদ। উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ এম. এইচ. এম. স্কুল ও কলেজ’-এর পরিচালক ল্যা. কমান্ডার (অব.) এমবিএ মোঃ আনোয়ার খুরশীদ, অধ্যক্ষ মোঃ জসিম উদ্দিন, উপাধ্যক্ষ মোঃ জুলফিকার আজাদ, অত্র প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী।

পবিত্র কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। শান্তির দূত পায়রা অবমুক্ত করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন  রাষ্ট্রদূত আসুদ আহমেদ। স্কুলের শিক্ষার্থীদের জন্য আজকের দিনটি ছিল অত্যন্ত আনন্দমুখর। প্রতি বছরের মতো এবারও প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা পেয়েছে নতুন বই। এ বই পেয়ে তারা আনন্দে উদ্বেলিত। 

রাষ্ট্রদুত তাঁর সংক্ষিপ্ত ভাষণে বলেন, ‘শিক্ষার গুণগত মান উন্নয়নে সরকার বদ্ধ পরিকর। মান সম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য সৃজনশীল পদ্ধতির শিক্ষা ব্যবস্থা প্রবর্তন, নির্ধারিত সময়েই শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দেওয়াসহ বিভিন্ন কর্মসূচী আন্তরিকতার সাথে বাস্তবায়ন করছে। তিনি ছাত্র-ছাত্রীদের পৃথিবীর অন্যান্য দেশের শিক্ষার্থীর সঙ্গে প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জনের আহ্বান জানান। প্রতিষ্ঠান পরিচালক, লে: কমান্ডার (অব.) এমবিএ মোঃ আনোয়ার খুরশীদ, মান্যবর রাষ্ট্রদূতকে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে শিক্ষার্থীদেরকে পড়ালেখায় মনোযোগী হওয়ার আহ্বান জানান এবং ছাত্র-ছাত্রীদেরকে ভালো মনের মানুষ করে গড়ে তোলার জন্য শিক্ষক ও অভিভাবকমন্ডলীর সহযোগিতা কামনা করেন।

আর পড়তে পারেন