শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কল ড্রপের সমস্যায় সবচেয়ে বেশি ভোগে গ্রামীণ ফোনের গ্রাহকেরা !

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৯, ২০১৯
news-image

 

ডেস্ক  রিপোর্ট :

কল ড্রপের সমস্যায় সবচেয়ে বেশি ভোগে গ্রামীণ ফোনের গ্রাহকেরা। এ ছাড়া নম্বর ডায়াল করে সংযোগ পাওয়ার জন্য দীর্ঘ সময় তাদের অপেক্ষা করতে হয়। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন তথা বিটিআরসি’র প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আরও জানা যায়, ফোরজি গতির ক্ষেত্রে বিটিআরসি’র দেওয়া মানের নিচে রয়েছে শীর্ষ তিন অপারেটর।

সোমবার প্রতিবেদনটি প্রকাশ হয়। সেখানে বলা হয়, সংযোগের সময় ও কল ড্রপের ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার বেঁধে দেওয়া মান রক্ষা করে না গ্রামীণ ফোন।

২০১৮ সালের ৬ থেকে ৮ নভেম্বর ঢাকার ১৫টি এলাকায় গুণগত মান (কিউওএস) পরীক্ষা করে বিটিআরসি। এ সময়ে ৩,৩০০ মেশিন থেকে দেড় মিনিটের কল করা হয়।

প্রতিবেদনে বলা হয়, গ্রামীণ ফোনের কল ড্রপের হার ৩.৩৮ ভাগ। যা দেশের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি। বিটিআরসি ও ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের সীমা অনুসারে এ হার সর্বোচ্চ ২ ভাগ হতে পারে।

অন্যদিকে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবির কল ড্রপের পরিমাণ ১.৩৫ ভাগ, বাংলালিংকের ০.৫৮ ভাগ ও রাষ্ট্রীয় সংস্থা টেলিটকের ১.৫৮ ভাগ।

প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীদের সংযোগ দিতে গ্রামীণ ফোন গড়ে ১০.১৪ সেকেন্ড সময় নেয়। রবি নেয় ৬.১৫ সেকেন্ড, বাংলালিংক ৭.৬৯ সেকেন্ড ও টেলিটক ৭.১১ সেকেন্ড। তবে বিটিআরসি’র নির্দেশনা অনুসারে এই সময় হবে ৭ সেকেন্ড।

অনুসন্ধানে জানা যায়, সব প্রতিষ্ঠানের ৯৯ ভাগ কলে সংযোগ স্থাপন হয়। এ ক্ষেত্রে বিটিআরসি নির্ধারিত মান ৯৭ ভাগ। তবে ভয়েস কলের গুণগত মানে পিছিয়ে আছে রবি।

এ ছাড়া ফোরজি গতির ক্ষেত্রে বিটিআরসি নিদের্শিত ৭ এমবিপিএসের নিচে রয়েছে শীর্ষ তিন অপারেটর। গ্রামীণ ফোনের গড় ডাউনলিংক গতি ৫.৮৮ এমবিপিএস, রবি ৫.৯১ এমবিপিএস ও বাংলালিংকের ৫.১৮ এমবিপিএস। পরীক্ষায় সময় টেলিটকের ফোরজি সেবা ছিল না।

বিটিআরসি জানায়, একই ধরনের পরীক্ষা চালানো হয়েছে চট্টগ্রাম ও অন্যান্য শহরে। সেই প্রতিবেদন ধারাবাহিকভাবে প্রকাশ করা হবে।

আর পড়তে পারেন