শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৫, ২০১৯
news-image

 

কুবি প্রতিনিধি :

সরকারী কলেজগুলোতে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে লোক প্রশাসন বিষয়কে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সোমবার দুুপুর ১১টায় বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলায় মানববন্ধন করে এ দাবি জানান লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে ৪ দফা দাবির পক্ষে গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সরকারি কলেজ সমূহে লোক প্রশাসন বিভাগ চালু করা, ৪১তম বিসিএস থেকে এই বিভাগের শিক্ষার্থীদের শিক্ষা ক্যাডারে নিয়োগের ব্যবস্থা করা, দক্ষ প্রশাসন গড়ে তোলার জন্য লোকপ্রশাসনের জ্ঞান কলেজ পার্যায়ে ছড়িয়ে দেওয়া এবং লোক প্রশাসনের জন্য বিশেষ চাকুরীর ক্ষেত্র তৈরী করা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘প্রশাসন পরিচালনার শিক্ষা দেয় লোক প্রশাসন বিভাগ। দেশের প্রশাসনিক কাঠামো সম্পর্কে ভালোভাবে জানতে এই বিভাগে অধ্যয়ণের বিকল্প নেই। কলেজ পর্যায়ে বিভাগটি অন্তর্ভূক্ত হলে এই বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের জন্য দেশে বিভিন্ন চাকুরির ক্ষেত্র তৈরী হবে।’ ২০১৯ সালেই এ আন্দোলনের সফলতা আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

এসময় শিক্ষার্থীরা ‘বাস্তবায়ন করতে হলে সুশাসন,জানতে হবে লোকপ্রশাসন’, ‘দেশ চলে প্রশাসনে, আমরা আছি কোন পথে?’, ‘প্রশাসন ক্যাডারে ডাকো, এ বিভাগেরই শিক্ষার্থী’, ‘লোকপ্রশাসনের আলো, কলেজে কলেজে জ্বালো’ ইত্যাদি স্লোগান সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড হাতে মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রুহুল আমিন, মোঃ নাহিদুল ইসলাম এবং জান্নাতুল ফেরদৌস। বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ রুহুল আমিন বলেন, “এই আন্দোলন নব্বই এর দশক থেকে চলে আসছে। আমি বলতে চাই লোক প্রশাসনের ছাত্রদের জন্য প্রশাসনিক কর্মক্ষেত্রে বিশেষ ক্ষেত্র তৈরী হোক। আর এই আন্দোলন অচিরেই সফলতা দেখবে এই বিশ্বাস রাখি।”

উল্লেখ্য, এই দাবি আদায়ে গত ৮ এপ্রিল ‘বাংলাদেশ লোক প্রশাসন অধ্যয়ন কেন্দ্র’ কর্তৃক একটি কমিটি করা হয়। কমিটি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে মানববন্ধন করার কর্মসূচি ঘোষণা দেয়। এরই প্রেক্ষিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে র‌্যালি ও মনববন্ধন অনুষ্ঠিত হয়।

আর পড়তে পারেন