বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে ষষ্ঠতম অনুদান দিল যুক্তরাষ্ট্র দূতাবাস

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২১, ২০২০
news-image

 

তারিক চয়নঃ

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ডের দূতাবাস প্রতিনিধিরা বাংলাদেশের কোভিড-১৯ মোকাবেলায় অব্যাহত সহায়তার অংশ হিসেবে সোমবার বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগে (এএফডি) বিতরণের জন্য অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমানের কাছে হস্তান্তর করেন। এটি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে পিপিই সহায়তা দেয়ার পরিকল্পিত কার্যক্রমের ষষ্ঠতম অনুদান।

জানা গেছে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্ট, ইউএসএআইডি, ডিফেন্স এন্ড এগ্রিকালচার ডিপার্টমেন্ট এবং সেন্টারস অফ ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন এর মাধ্যমে কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে ৫৬.৫ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে।

আজ ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস একথা জানিয়েছে।

অনুদানের সরঞ্জামগুলোর মধ্যে রয়েছে ১ হাজার ২০০টি কেএন৯৫ সার্জিক্যাল মাস্ক, ধুয়ে পুনরায় ব্যবহারযোগ্য ৮ হাজার ফেস মাস্ক, ২০০-মিলিলিটারের ৩ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার, ৯ হাজার জোড়া সার্জিক্যাল গ্লাভস, ৬০০ পুনরায় ব্যবহারযোগ্য হ্যাজম্যাট স্যুট, ১০০ ডিসপোজেবল হ্যাজম্যাট স্যুট, এবং৫০০ মুখমন্ডল ঢাকার শিল্ড।

উল্লেখ্য, সবগুলো উপকরণ যুক্তরাষ্ট্র স্থানীয়ভাবে বাংলাদেশী কোম্পানিগুলোর কাছ থেকে কিনেছে।

যুক্তরাষ্ট্র মনে করে, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি)-এর সদস্যরা বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলায় প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে প্রথম সারির একটি গুরুত্বপূর্ণ অংশ। এএফডি-র সদস্যরা কোভিড-১৯ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তারা কোভিড-১৯ আক্রান্ত জনসাধারণকে সামরিক হাসপাতালে চিকিৎসা সেবা দেয়াসহ সারাদেশে জনগণ ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে সহায়তা করছে। যুক্তরাষ্ট্র দূতাবাসের দেয়া এই পিপিই অনুদান সশস্ত্র বাহিনী বিভাগের চিহ্নিত ফার্স্ট রেসপন্ডারদের (প্রথম সাড়াদানকারী) নিজেদেরকে সুরক্ষিত রেখে বাংলাদেশের জনগণকে নিরাপদ ও নিরাপত্তা সেবা দেয়া নিশ্চিত করবে।

আর পড়তে পারেন