বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ভাইরাসে একজন মারা যাওয়ার পর অর্থ মন্ত্রণালয়ের ঘুম ভাঙলো?

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৮, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

করোনা ভাইরাস নিয়ে মুখ খুললেন আমাদের অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। বাংলাদেশে একজন করোনা রোগির মৃত্যুর পর আ হ ম মোস্তফা কামাল গণমাধ্যমে বলেছেন যে, করোনা মোকাবিলার জন্য যদি বিশেষ হাসপাতাল নির্মাণ করতে হয়। তাতে যে অর্থ খরচ হবে তা অর্থমন্ত্রণালয় দেবে। বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন, এতক্ষণে কেন? একজন মানুষের মৃত্যুর পর কেন অর্থ মন্ত্রণালয়ের ঘুম ভাঙলো? চীনে যখন করোনা ভাইরাস ছড়িয়ে পড়লো তখন কেন অর্থমন্ত্রণালয় সাহায্য দিলো না?

অর্থমন্ত্রী নিশ্চয়ই জানেন, একটি হাসপাতাল নির্মাণ করতে বা করোনার জন্য কোন হাসপাতালকে বিশেষায়িত করতে কি পরিমাণ সময় লাগে। আমরা যদি সরকারের কার্যক্রম ক্ষমতা জানি তাহলে অর্থমন্ত্রীর ঘোষণার পর অর্থ ছাড় দেওয়া একটি দীর্ঘ প্রক্রিয়ার ব্যাপার। কিন্তু করোনা ভাইরাস জ্যামিতিক হারে বাড়ে। যখনই চীনে করোনা ছড়িয়ে পড়লো এবং আমরা তো জানি চীনের সঙ্গে আমাদের গভীর যোগাযোগ। ব্যবসা বাণিজ্যের যে সংকট তৈরী হয়েছিল তখনই কি আমাদের উচিত ছিল না হাসপাতাল আইসিওসহ পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা? সেজন্য অর্থ বরাদ্দ করা? সেটি না করে এখন যখন দেশব্যাপি করোনার আতঙ্ক ছড়িয়ে পড়েছে তখন কেন অর্থমন্ত্রণালয়ের ঘুম ভাঙলো?

আমরা অনেককিছুই করি, কিন্তু যখন করি তখন এটা কোন কাজে লাগে না। এখন বিলম্ব হলেও অর্থমন্ত্রণালয় টাকা দেওয়ার কথা বলেছে। যত দ্রুত সম্ভব এই টাকা ছাড় দেবে, ততই করোনার চিকিৎসার জন্য আলাদা হাসপাতাল এবং এর প্রতিরোধের প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে প্রস্তুত থাকতে পারে সরকার ও চিকিৎসকরা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: বা.ইন

আর পড়তে পারেন