শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার টিকা: ভারতে ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৯, ২০২১
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতে তিন দিনে ৩ লাখ ৮০ হাজার মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাঁদের মধ্যে সাতজনকে হাসপাতালে চিকিৎসা দিতে হয়েছে। এ ছাড়া টিকা নেওয়ার পর দুজনের মৃত্যু হয়েছে। যদিও দেশটির সরকার বলেছে, ওই দুজনের মৃত্যুর সঙ্গে করোনার টিকার কোনো যোগসূত্র নেই।

ভারতে গত শনিবার থেকে করোনার টিকা দেওয়া শুরু হয়। সোমবার তৃতীয় দিনের মতো টিকা দেওয়া হয়েছে। দেশটিতে করোনার দুটি টিকা অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে একটি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার টিকা। এটি ভারতে উৎপাদন করছে দেশটির সেরাম ইনস্টিটিউট। অনুমোদনপ্রাপ্ত অপর টিকাটি হলো ভারত বায়োটেকের উদ্ভাবিত। এই টিকা ‘পরীক্ষা কর্মসূচির’ আওতায় অনুমোদন দেওয়া হয়েছে। এ কারণে এই টিকা নিতে গ্রহীতাকে সম্মতিপত্রে স্বাক্ষর করতে হচ্ছে। এই সম্মতিপত্রে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া বা কোনো ক্ষয়ক্ষতির জন্য ক্ষতিপূরণের আশ্বাস দেওয়া আছে।

ভারতের সরকারের তরফ থেকে বলা হয়েছে, পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়া ৫৮০ জনের বেশির ভাগেরই উপসর্গ মৃদু। তবে সাতজনকে হাসপাতালে চিকিৎসা দিতে হয়েছে। তাঁদের মধ্যে তিনজন দিল্লির। এই তিনজনের মধ্যে দুজন এরই মধ্যে হাসপাতাল ছেড়েছেন। কর্ণাটকে দুজনকে হাসপাতালে চিকিৎসা দিতে হয়েছে। এ ছাড়া উত্তরাখন্ডে একজন ও ছত্তিশগড়ে একজনকে টিকা নেওয়ার পর হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

আর পড়তে পারেন