শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কমিউনিটি পুলিশিং ডে-তে পুলিশ সুপারের বাণী

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৫, ২০১৯
news-image

 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে দিয়ে গেছেন সবুজে ঘেরা সোনালী বাংলাদেশ, লাল সবুজের উড্ডীয়মান পতাকা, আর ৫৫৫৯৮ বর্গমাইলের রক্তে ভেজা উর্বর মৃক্তিকা। তাঁর আহবানে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ যোদ্ধা হিসেবে অসম সাহসী বাঙালী বীর পুলিশ সদস্যরা অপারেশন সার্চলাইট তথা পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে ১৯৭১ এর ২৬ মার্চের প্রথম প্রহরে রাজারবাগ পুলিশ লাইন্সে গড়ে তোলেন এক দু:সাহসী সশস্ত্র প্রতিরোধ, মহান স্বাধীনতার ঊষালগ্নেই শত্রুর বিরুদ্ধে গর্জে ওঠে বাঙালী পুলিশের থ্রি-নট-থ্রি রাইফেল।

গৌরবোজ্জ্বল ইতিহাসের উত্তরাধিকার এদেশের পুলিশ সদস্যরা শান্তি, শৃঙ্খলা ও স্থিতিশীলতা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ, জঙ্গীবাদ দমন ও মাদক নির্মূলসহ রাষ্ট্রের অভ্যন্তরীন নিরাপত্তা নিশ্চিতকরণে অতন্দ্র প্রহরীর ন্যায় নিরলস কাজ করে যাচ্ছেন। “পুলিশই জনতা, জনতাই পুলিশ” এ স্লোগানকে ধারণ করে পুলিশ ও জনগণের মাঝে পারস্পরিক আস্থা, বিশ্বাস, শ্রদ্ধাবোধ ও সহযোগিতা এবং সহমর্মীতা বৃদ্ধির প্রয়াস হিসেবে এবং অপরাধ প্রতিরোধে জনগণকে উদ্বুদ্ধ, উদ্যোগী ও সচেতন করে পুলিশিং কার্যক্রমকে গতিশীল ও সেবাধর্মী করে অংশীদারিত্বমূলক কমিউনিটি পুলিশিং দর্শন আজ সর্বজনবিদিত।

১৯ শতকের মধ্য ভাগে লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠাতা এবং আধুনিক পুলিশিং ব্যবস্থার জনক  Sir Robert Peel  নিবর্তনমূলক সনাতনী পুলিশিং ব্যবস্থার সংস্কৃতি ভেঙ্গে ফেলে সূচনা করেন গণমূখী পুলিশিং কার্যক্রমের। আর এরই ধারাবাহিকতায় গণমূখী পুলিশিং কার্যক্রমের সাথে সাধারন মানুষকে সম্পৃক্ত করে গড়ে তোলেন কমিউনিটি পুলিশিং দর্শন।

যার প্রতিপাদ্য হয় The Police are the Public and the Public are the Police অর্থাৎ পুলিশই জনতা এবং জনতাই পুলিশ। জনগণের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে গড়ে ওঠা এই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা অপরাধ দমন, আইনশৃংখলারক্ষা এবং সামাজিক সমস্যাদির সমাধানে রচনা করে এক অভূতপূর্ব সাফল্যের সোপান। ছড়িয়ে পড়ে রাষ্ট্রীয় সীমানার গন্ডি পেরিয়ে বিশ^ ব্যবস্থার প্রান্তর থেকে প্রান্তরে। জাগ্রত হয় নিরাপত্তার নব চেতনা, পরিবর্তন আসে বৈশি^ক ব্যবস্থায়। আর সাফল্যের বার্তা নিয়ে ধেয়ে চলে শতকের সীমানা পেরিয়ে বর্তমানের বুকচিরে আগামীর সম্ভাবনায়।

কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে পুলিশ ও জনতার মেলবন্ধন সৃষ্টি করে যৌথ অংশীদারিত্ব ও সম্মিলিত প্রয়াসের মাধ্যমে অপরাধ প্রতিরোধ, সামাজিক স্থিতিশীলতাবৃদ্ধি, জনগণের জীবন ও সম্পদের নিরাপত্তা বিধান এবং স্বাভাবিক জীবনযাপনের নিশ্চয়তা বিধান করতে পারলেই বাংলাদেশের যে সম্ভাবনার নব দিগন্ত উন্মোচিত হয়েছে অচিরেই তার চুড়ান্ত শিখরে আরোহন করতে সক্ষম হবো বলে আমাদের দৃঢ় বিশ্বাস এবং ঐকান্তিক প্রত্যাশা।

মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী ও দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোলমডেল। নিরাপত্তার ক্ষেত্রে ব্যয়কে তিনি ইতোমধ্যেই বিনিয়োগ হিসেবে আখ্যায়িত করেছেন। পুলিশের সার্বিক কার্যক্রমের গতিশীলতা ও অদম্য কর্মস্পৃহার ফলে সাফল্যের মাত্রা উত্তর উত্তর বৃদ্ধি পাচ্ছে। কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার হওয়ায় জনগণ ও পুলিশের দূরুত্ব হ্রাস ও পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি পাচ্ছে এবং অপরাধপ্রবণতা দূরীভূত হয়ে প্রতিরোধমূলক ও সমস্যা সমাধান ভিত্তিক পুলিশিং ব্যবস্থা সুদৃঢ় হচ্ছে।

২০১৭ সাল থেকে প্রতিবছর অক্টোবর মাসের শেষ শনিবার “কমিউনিটি পুলিশিং ডে” পালিত হয়ে আসছে। সারা দেশের ন্যায় কুমিল্লাতেও এ বছর র‌্যালী, আলোচনাসভা, রক্তদান কর্মসূচী, রচনা প্রতিযোগিতা, প্রীতি কাবাডি টুর্নামেন্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে “কমিউনিটি পুলিশিং ডে-২০১৯” উদ্যাপিত হতে যাচ্ছে। আমি কুমিল্লা জেলা পুলিশের পক্ষ থেকে “কমিউনিটি পুলিশিং ডে” উপলক্ষে জনবান্ধব পুলিশিং কার্যক্রমের মাধ্যমে শান্তিপূর্ণ, নিরাপদ ও আধুনিক কুমিল্লা গড়ে তুলতে সবার প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি; সেই সাথে এই দিবসটির তাৎপর্য অনুধাবন করে সকলকেই এই কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়ে গৌরবময় সেবার অংশীদার হওয়ার অনুরোধ জানাচ্ছি। মঙ্গল আলোকে উদ্ভাসিত হোক সবার জীবন।

সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম
পুলিশ সুপার
কুমিল্লা

আর পড়তে পারেন