শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কচুয়ার বায়েক মোড়ে দেশীয় রসালো আমের বাজার

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩১, ২০১৮
news-image

মো. সালাউদ্দিন সোহাগ, কচুয়া ॥

চাঁদপুরের কচুয়া উপজেলাধীন বায়েক মোড়ে প্রতিদিন দেশীয় রসালো আমের হাট বসে। জৈষ্ঠ্যের প্রচন্ড তাপদাহ গরম উপেক্ষা স্থানীয় আমের মাহাজনরা ছোট ছোট খাড়িতে করে সুস্বাদু আম নিয়ে আসছে এ বাজারে। আমের দাম কম হওয়ায় ও চাহিদা থাকায় দিন দিন এ বাজার জনপ্রিয় হয়ে উঠেছে।

বৃহস্পতিবার বায়েক মোড়ে সরেজমিনে ঘুরে দেখা যায়, কচুয়া-সাচার-গৌরিপুর ভায়া আঞলিক সড়কের পাশে বায়েক মোড়ে চলতি মৌসুমে ২০-২৫ জন মালিক দেশীয় আম নিয়ে বসে আছে। মুসলমানদের পবিত্র মাহে রমজান ঘিরে স্থানীয় ও দূর দূরান্ত থেকে আসা গ্রাহকরা দেশীয় এ আমের দোকানে আম ক্রয় করছে ভিড় করছে। তবে দাম বেশী না হওয়ায় এবং ফরমালিন মুক্ত হওয়ায় মুহুর্তের মধ্যে এ সব আম বিক্রি হয়ে যাচ্ছে। তবে ক্রেতা ও বিক্রেতারা উভয়ই জানান আমের দামও দাম হাতের নাগালে এবং চাহিদাও বেশী।

স্থানীয় বায়েক গ্রামের অধিবাসী ইউপি সদস্য মো. গোলাম মোস্তফা জানান, প্রতিবছর এই মৌসুমে এলাকায় দেশীয় আম থাকায় আমি বাজারের আম ক্রয় করি না। বায়েক বাজারের ব্যবসায়ী মো.বাবুল ভূঁইয়া জানান,কচুয়ার উত্তরাঞ্চলে বিশেষ করে বায়েক, জয়নগর, জোয়ারীখোলা, হাটমোড়া, রাগদৈল এলাকায় চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় প্রচুর দেশীয় আমের ফলন হয়েছে এবং বর্তমান বাজারে সব কিছুতে ভরমালিন থাকায় দেশীয় আমের দোকানে গ্রাহকদের চাহিদা বেড়েছে।

এ ব্যাপারে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আহসান হাবিব জানান,চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় কচুয়ার সাচার অঞ্চলে দেশীয় আমের ভালো ফলন হয়েছে।

আর পড়তে পারেন