শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ওয়েস্ট ইন্ডিজকে ১৫ রানে হারালো অস্ট্রেলিয়া

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৭, ২০১৯
news-image

 

স্পোর্টস ডেক্সঃ

এক ম্যাচে কতবার ভুল সিদ্ধান্ত নিতে পারে আম্পায়াররা? আজ যারা অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দেখেছেন তাদের হয়তো খাতা-কলমই লাগবে এর হিসেব কষতে। কেননা ম্যাচে যে একের পর এক ভুল সিদ্ধান্ত দিয়ে গেছেন দুই মাঠ আম্পায়ার। আর সেই সুযোগকে কাজে লাগিয়েই বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

নটিংহ্যামে ওয়েস্ট ইন্ডিজকে ১৫ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। তবে আম্পায়ারদের ভুল সিদ্ধানের বাইরে অস্ট্রেলিয়ার জয়ে অবদান ছিল মিচেল স্টার্কেরও। ওয়ানডে ইতিহাসে দ্রুততম ১৫০ শিকারের দিনে ৫ উইকেট তুলে নিয়েছেন তিনি।

অজিদের দেয়া ২৮৯ রানের লক্ষ্য তাড়া করতে নামা উইন্ডিজদের শুরুটাও ভালো ছিল না। দলীয় ৩১ রানেই এভিন লুইস (১) ও ক্রিস গেইলকে (২১) হারিয়ে বসে তারা। গেইলকে অবশ্য যতটা না আউট করতে চেয়েছেন প্রতিপক্ষ বোলাররা, তার চেয়ে বেশি হয়তো আম্পায়াররা চেয়েছিলেন। নয়তো এক ওভারেই কেন দুইবার রিভিউ নিয়ে বেচে যাবেন তিনি।

এখানেই শেষ নয়, ইনিংসের পঞ্চম ওভারে গেইল যে বলে আউট আউট হন তার আগের বলটি ছিল বিশাল নো। যা চোখ এড়িয়ে যায় আম্পায়ারদের। নো বল ডাকলে গেইলকে তবে মাঠই ছাড়তে হতো না। এ নিয়ে ইতোমধ্যেই তাই শুরু হয়েছে বিশাল বিতর্ক।

তৃতীয় উইকেটে ৬৮ রানের জুটি গড়ে অবশ্য প্রাথমিক ধাক্কা সামাল দেন শাই হোপ এবং নিকোলাস পুরান। শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাট করতে থাকা পুরান আউট হন দলের ৯৯ রানের মাথায়। ফেরার আগে ৩৬ বলে ৪০ রান করেন তিনি। এরপর উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি শিমরন হেটমায়ারও। রানআউটে কাঁটা পড়ার আগে হোপকে নিয়ে যোগ করেন ঠিক ৫০ রান।

তবে উইকেটের অপরপ্রান্তের ব্যাটসম্যানরা একের পর এক আউট হতে থাকলেও অন্যপ্রান্ত ধরে রেখে ঠিকই ফিফটি তুলে নেন হোপ। কামিনসের বলে আউট হওয়ার আগে তিনি করেন ৬৮ রান। ক্যারিবিয়দের জয়ের জন্য তখন প্রয়োজন ৯০ বলে ৯৯ রান। হাতে ৫ উইকেট।

বাকি থাকা জেসন হোল্ডার এবং আন্দ্রে রাসেলের হাত ধরে তাই সহজ জয় দেখছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সব হিসেব-নিকেশ বদলে দেন এই স্টার্ক। রাসেল ১৫ রানে ফেরানোর পর একে একে ব্র্যাথওয়েট, হোল্ডার ও কটরেলের উইকেট তুলে নিয়ে ক্যারিবিয়দের ম্যাচ থেকে পুরো ছিটকে দেন এই বাঁহাতি পেসার।

অজিদের পক্ষে বল হাতে সবচেয়ে সফল স্টার্ক ৪৬ রান খরচায় ৫ উইকেট নেন। এছাড়া প্যাট কামিনস ২টি ও অ্যাডাম জাম্পা নেন ১টি উইকেট।

আর পড়তে পারেন