বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবারের মন্ত্রিসভায় কুমিল্লার একজনসহ যারা বাদ পড়তে পারেন

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২, ২০১৯
news-image

 

ডেক্স রিপোর্টঃ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে বিজয়ের পর  ক্ষমতাসীন দল আওয়ামী লীগকেও নতুন করে সাজানোর পরিকল্পনা রয়েছে শেখ হাসিনার। আওয়ামী লীগের শীর্ষস্থানীয় একাধিক নেতা  জানান, নতুন মন্ত্রিসভা গঠনে দলের সিনিয়র নেতাদের পরামর্শ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দল ও জোটের বর্ষীয়ান নেতাদের পাশাপাশি নতুন মন্ত্রিসভায় নবীন নেতৃত্বও অগ্রাধিকার পাবে বলে মনে করছেন অনেকে। তবে বিদায়ী মন্ত্রিসভার ৫৩ সদস্যের মধ্যে বেশ কয়েকজন সিনিয়র নেতা এবার বাদ পড়তে পারেন বলেও গুঞ্জন রয়েছে। এ ছাড়া তৃণমূল পর্যায় থেকে জনপ্রিয় কয়েকজনকে মন্ত্রিসভায় আনা হতে পারে বলেও জানা গেছে।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে নতুন সরকার গঠন ও মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হতে পারে বলে আভাস দিয়েছেন সরকার ও ক্ষমতাসীন দলের নীতিনির্ধারকরা। তারা জানান, বৃহস্পতিবার নবনির্বাচিত এমপিরা শপথ নেবেন। এর এক সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হতে পারে।

দল ও সরকারের নীতিনির্ধারকরা আরও জানান, নতুন মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতা-অভিজ্ঞতার পাশাপাশি সততার বিষয়টিকেও প্রাধান্য দেবেন। এ ছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মনোনয়নবঞ্চিত নেতাদের মধ্যে কেউ কেউ টেকনোক্র্যাট হিসেবে নতুন মন্ত্রিসভায় স্থান পেতে পারেন।

একাদশ জাতীয় নির্বাচনের আগে থেকেই অর্থমন্ত্রী কে হবেন তা নিয়ে আলোচনা চলছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এরই মধ্যে রাজনীতি থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এবারের নির্বাচনে সিলেট-১ আসন থেকে তার পরিবর্তে তার ছোট ভাই ড. এ কে আবদুল মোমেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অর্থমন্ত্রী হিসেবে মোমেন এবং সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনের নাম আলোচনায় ছিল। এ ছাড়া প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের নামও শোনা গেছে। তবে  মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে তিনি আরও অন্তত এক বছর অর্থমন্ত্রীর দায়িত্বে থাকতে চান। সেক্ষেত্রে তাকে টেকনোক্র্যাট মন্ত্রী করা হতে পারে। তাহলে ড. মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন।

এদিকে শারীরিক অসুস্থতার কারণে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম নতুন মন্ত্রিসভায় থাকছেন না। এ ছাড়া বিভিন্ন কারণে বর্তমান মন্ত্রিসভার একাধিক সদস্য বাদ পড়তে পারেন বলে গুঞ্জন রয়েছে। এ তালিকায় যাদের নাম রয়েছে তারা হলেন- গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীরবিক্রম), পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এবং যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়।

 

আর পড়তে পারেন